পোল্যান্ড কি ইউরোপের প্রধান পরাশক্তি হয়ে উঠছে?

গত কয়েক বছর ধরে পোল্যান্ডের অর্থনৈতিক উত্থান সত্যিই বিস্ময়কর। ৯০ এর দশকের শেষের দিকে সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা ফিরে পাওয়ার পরে, পোল্যান্ডের মাথাপিছু জিডিপি দশগুণ বৃদ্ধি পেয়েছে এবং আরও বৃদ্ধির জন্য জায়গা রয়েছে। প্রকৃতপক্ষে, ওইসিডি অনুমান করে যে মাঝারি পোলিশ পরিবার আসলে এই দশকের শেষের আগেই যুক্তরাজ্যের মাঝারি পরিবারগুলোর তুলনায় বেশি ধনী হবে। এই লেখায় পোল্যান্ডের চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি, কীভাবে এটি ঘটে এবং ভবিষ্যতে এটি অব্যাহত থাকবে কিনা তা নিয়ে আলোচনা করা হবে।

পোল্যান্ডের অর্থনৈতিক উত্থান কতটা চিত্তাকর্ষক হয়েছে তা বোঝার জন্য, আপনার কিছুটা ঐতিহাসিক প্রেক্ষাপট প্রয়োজন। এটি জানা দরকার যে একটি জাতি-রাষ্ট্র হিসাবে পোল্যান্ডের একটি অত্যন্ত অন্ধকার ইতিহাস রয়েছে। এখন এটি মূলত রাশিয়া এবং পশ্চিম ইউরোপের মধ্যে অবস্থিত, এবং ফলস্বরূপ, এটি অনেকবার আক্রান্ত হয়েছে। পোল্যান্ড দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল। সোভিয়েত এবং নাৎসি জার্মানি দ্বারা বিভক্ত হওয়ার পরে, পোল্যান্ড দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মিত্র বাহিনীতে অন্য যে কোনও ইইউ দেশের তুলনায় অনেক বেশি লোক হারিয়েছিল, যার পরিমাণ প্রায় ৫ মিলিয়ন, যার মধ্যে ৩ মিলিয়নেরও বেশি পোলিশ ইহুদি ছিল।

যুদ্ধের পরে পোল্যান্ড সম্পূর্ণরূপে সোভিয়েত ইউনিয়নে গ্রাস হয়ে যায়, কারণ স্ট্যালিন সফলভাবে সমস্ত অ-কমিউনিস্ট পোলিশ জাতীয়তাবাদীদের দেশকে নির্মূল করেছিলেন এবং এর নামকরণ করেছিলেন পোলিশ পিপলস রিপাবলিক। যাইহোক, যুদ্ধের পরে, পোল্যান্ডের অর্থনীতি ইতিমধ্যে ধ্বংসহয়ে গিয়েছিল এবং এটি কেবল সোভিয়েত ইউনিয়নের অধীনে ধীরগতিতে বৃদ্ধি পেয়েছিল। ১৯৯১ সালে যখন কমিউনিস্ট ব্যবস্থা শেষ পর্যন্ত ভেঙে পড়ে, পোল্যান্ডের মাথাপিছু আয় আক্ষরিক অর্থে তার উন্নত পশ্চিম ইউরোপীয় প্রতিবেশীদের এক দশমাংশ ছিল। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৯০ সালে পোল্যান্ডের মাথাপিছু জিডিপি ছিল ১,৭০০ ডলার। উদাহরণস্বরূপ, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং ইতালির মাথাপিছু জিডিপি ১৯ হাজার থেকে ২০ হাজার ডলারের মধ্যে ছিল। প্রকৃতপক্ষে, এমনকি দরিদ্র পশ্চিম ইউরোপীয় রাজ্যগুলিও পোলিশদের চেয়ে উল্লেখযোগ্যভাবে ধনী ছিল। উদাহরণস্বরূপ, পর্তুগালের মাথাপিছু জিডিপি ছিল প্রায় ৮,০০০ ডলার।

পোল্যান্ডের ভাগ্য তারপর থেকে জিনিসগুলি বেশ পরিবর্তিত হয়েছে, এবং এর কারণ হ’ল পোল্যান্ডের অর্থনীতি ৯০ এর দশক জুড়ে ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছিল, এবং ২০০০ এর দশকে দেশটির মাথাপিছু জিডিপি প্রায় ৫০০০ ডলারে পৌঁছেছিল। পোল্যান্ডের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০০৪ সাল থেকে আরও ত্বরান্বিত হয় যখন তারা ইউরোপীয় ইউনিয়নে যোগ দেয় এবং আর্থিক সংকটের ঠিক আগে ২০০৮ সালে মাথাপিছু জিডিপি ১৪,০০০ ডলারে পৌঁছায়। আজ, পোল্যান্ডের মাথাপিছু জিডিপি প্রায় ১৯ হাজার ডলার, আক্ষরিক অর্থে ১৯৯০-তে যা ছিল তার ১০ গুণ, এবং দেশটি পর্তুগালের মতো পশ্চিম ইউরোপীয় দেশগুলি ও গ্রিসের চেয়ে খুব বেশি পিছিয়ে নেই, যাদের মাথাপিছু জিডিপি যথাক্রমে প্রায় ২৪ হাজার ও ২০ হাজার ডলার। এটি পোল্যান্ডকে ইউরোপীয় ইউনিয়নের যে কোনও জায়গায় দ্রুতবর্ধনশীল অর্থনীতিগুলির মধ্যে একটি করে তোলে।

যেমন, পোল্যান্ড একটি কেন্দ্রীয়ভাবে পরিকল্পিত অর্থনৈতিক মডেল থেকে বাজার ব্যবস্থা এবং গণতন্ত্রে রূপান্তরের একটি দৃষ্টান্ত হয়ে উঠেছে এবং সোভিয়েত-পরবর্তী অন্যান্য অনুরূপ অর্থনীতির সাথে এই তুলনাটি চমকপ্রদ। উদাহরণ হিসেবে ইউক্রেনের কথাই ধরা যাক। ১৯৯০ এর দশকে, সোভিয়েত ইউনিয়নের পতনের পরে, পোল্যান্ড এবং ইউক্রেন উভয়েরই মাথাপিছু জিডিপি সমান ছিল। তবে ২০২০ সালে পুতিনের আগ্রাসনের আগে পোল্যান্ডের মাথাপিছু জিডিপি ইউক্রেনের চেয়ে তিনগুণেরও বেশি ছিল।

পোলিশ অর্থনীতি সংকট এবং বাহ্যিক ধাক্কার বিরুদ্ধেও উল্লেখযোগ্যভাবে স্থিতিস্থাপক প্রমাণিত হয়েছে। উদাহরণস্বরূপ, ২০২০ সালে, মহামারী শুরু হওয়ার পরে, পোল্যান্ডের বেকারত্বের হার, ইতিমধ্যে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে সর্বনিম্ন, খুব কমই হ্রাস পেয়েছে, এবং জিডিপি মাত্র ৩.৫ শতাংশ সংকুচিত হয়েছে, যা ওইসিডি গড় ৫.৫ শতাংশের চেয়ে উল্লেখযোগ্যভাবে কম এবং যুক্তরাজ্যের মতো ৯.৯ শতাংশ সংকোচনের চেয়ে অনেক কম।

সুতরাং, পোল্যান্ড কীভাবে এত চিত্তাকর্ষক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে? এর পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, পোল্যান্ড ইইউ সংহতি তহবিলের বৃহত্তম প্রাপকদের মধ্যে একটি, ২০০৪ সালে ইইউতে যোগদানের পর থেকে মোট ২১৩ বিলিয়ন ইউরো পেয়েছে। এটা শুধু টাকার পরিমাণের ব্যাপারও নয়। পোল্যান্ড তার অবকাঠামো এবং কৃষি উভয়ক্ষেত্রেই বিনিয়োগ এবং উন্নয়নকরে এই অর্থটি বুদ্ধিমানভাবে ব্যবহার করছে।

দ্বিতীয় কারণটি হ’ল ইউরোপীয় ইউনিয়নের একক বাজারে পোল্যান্ডের সদস্যপদ, যা মূলধন, পণ্য, পরিষেবা এবং জনগণের অবাধ প্রবাহের সুযোগ করে দিয়েছে। পশ্চিম ইউরোপ এবং রাশিয়ার মধ্যে মহাদেশের মাঝখানে অবস্থিত, একটি বৃহত, সুশিক্ষিত জনসংখ্যা এবং শক্ত কনজিউমার বেস সহ, পোল্যান্ড ইউরোপীয় ইউনিয়নের অন্যতম বাণিজ্য কেন্দ্র হয়ে উঠেছে। আন্তঃ-ইইউ বাণিজ্য এখন পোল্যান্ডের রফতানির ৭৪% এবং এর আমদানির ৬৭% অন্যান্য ইইউ সদস্য রাষ্ট্রগুলি থেকে আসে।

তৃতীয় কারণ পোল্যান্ডের বৈচিত্র্যময় অর্থনীতি। যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, কৃষি এবং উৎপাদন এখনও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তবে অন্যান্য শিল্প যেমন প্রতিরক্ষা এবং মহাকাশ, স্বয়ংচালিত খাত এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উত্থান হচ্ছে। এই খাতগুলির বৃদ্ধি আংশিকভাবে ব্যাখ্যা করে যে কেন পোল্যান্ডের অর্থনীতি বাহ্যিক ধাক্কাগুলির জন্য এত স্থিতিস্থাপক বলে প্রমাণিত হয়েছে। উদাহরণস্বরূপ, অটোমোটিভ শিল্পটি ধরুন, যা দ্রুত পোলিশ অর্থনীতির অন্যতম প্রধান শাখা হয়ে উঠছে। প্রায় ১৮০,০০০ লোক এখন এই সেক্টরে কাজ করে, এটি দেশের চতুর্থ বৃহত্তম শিল্প নিয়োগকর্তা।

আইটির ক্ষেত্রে, পোল্যান্ড ইতিমধ্যে গবেষণা এবং উন্নয়ন প্রকল্পের ক্ষেত্রে মধ্য এবং পূর্ব ইউরোপ অঞ্চলে এক নম্বর গন্তব্য, যা মূলত আন্তর্জাতিক সফ্টওয়্যার সংস্থাগুলি দ্বারা চালিত। এই নতুন শিল্প এবং পোলিশ অর্থনীতিতে তাদের ক্রমবর্ধমান প্রভাব সাম্প্রতিক সময়ে অন্যান্য দেশ যে দুর্যোগের কবলে পড়েছে সেই দুর্যোগকে মোকাবেলা করার সুযোগ করে দিয়েছে। এর মাধ্যমে তারা বৈচিত্র্য আনতে এবং তাদের অর্থনৈতিক শক্তি ছড়িয়ে দিয়েছে।

সর্বশেষে, পোল্যান্ড তার সশস্ত্র বাহিনীতে প্রচুর বিনিয়োগ করেছে, দেশের প্রতিরক্ষা ব্যয় জিডিপির ৪% এ উন্নীত করার পরিকল্পনা এবং ইউরোপের বৃহত্তম সেনাবাহিনী হওয়ার লক্ষ্য নিয়ে। এই বিশাল বিনিয়োগের ফলে আশ্চর্যজনকভাবে পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকা থেকে পোল্যান্ডে বড় বড় মহাকাশ সংস্থাগুলির আগমন ঘটেছে, দেশের একটি অঞ্চলকে এখন “এভিয়েশন ভ্যালি” নামেও অভিহিত করা হয়েছে।

পোল্যান্ড কতদূর যেতে পারে? তারা কি সত্যিই পর্তুগাল বা এমনকি স্পেনের মতো আরও প্রতিষ্ঠিত ইইউ দেশগুলিকে ছাড়িয়ে যেতে পারে? কেউ নিশ্চিতভাবে তা বলতে পারবে না, তবে সেই আশাবাদের কমপক্ষে দুটি কারণ রয়েছে: এর উচ্চ শিক্ষিত শ্রমশক্তি এবং উচ্চ স্তরের প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ।

প্রথমে, শ্রম বাজারের দিকে নজর দেওয়া যাক। পোলিশ শ্রমশক্তি উচ্চ শিক্ষিত। ২০১৮ সালে প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যাসেসমেন্ট অনুসারে, পোল্যান্ড সর্বাধিক সামগ্রিক পিআইএসএ স্কোর সহ প্রধান ইউরোপীয় দেশ ছিল, দ্বিতীয় স্থানে যুক্তরাজ্যের ঠিক উপরে এবং তৃতীয় স্থানে জার্মানি। এর ফলাফল বিপুল সংখ্যক উচ্চ যোগ্যতাসম্পন্ন পোলিশ ডেভেলপার এবং আইটি পেশাদার, যা দেশের অর্থনীতির দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের জন্য স্পষ্টভাবে ভাল।

আশাবাদের দ্বিতীয় কারণ হ’ল উচ্চ স্তরের প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ। ২০১৯ সালে, পোল্যান্ড গ্রিনফিল্ড বিনিয়োগের ক্ষেত্রে ইউরোপে তৃতীয় স্থান অর্জন করেছে, ২১.৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ আকর্ষণ করেছে। এর উদাহরণগুলির মধ্যে রয়েছে গদানস্কে নর্থভোল্টের ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগ, যা শক্তি স্টোরেজ সমাধানের জন্য ইউরোপের বৃহত্তম কারখানা স্থাপন করবে, ৫০০ টিরও বেশি ভাল বেতনের চাকরি তৈরি করবে। অন্যান্য উদাহরণগুলির মধ্যে রয়েছে মাইক্রোসফ্টের এক বিলিয়ন ডলারের ডিজিটাল বিনিয়োগ, যার মধ্যে রয়েছে এই অঞ্চলে তার প্রথম ডেটা সেন্টার, ব্যবসা এবং সরকারকে ক্লাউড পরিষেবা সরবরাহ করা এবং ওয়ারশতে গুগলের ২০০ বিলিয়ন ডলারের ডেটা হাব।

উপরের তথ্যগুলো পুরোপুরিভাবে পোল্যান্ডের পরাশক্তি হবার ব্যাপারে ভবিষ্যদ্বাণী দেবার অন্য যথেষ্ট নয়, তবে তাদের ফান্ডামেন্দ্যাল আসলেই খুব ভাল। অন্তত এটা বলা যায় যে, দেশটি দ্রুত নিজেকে পশ্চিম ইউরোপের দেশগুলির সমপর্যায়ে স্থাপন করতে চলেছে।

তথ্যসূত্র

  • 1 – https://www.ft.com/content/ef265420-45e8-497b-b308-c951baa68945
  • 2 – https://www.gov.pl/web/canada-en/report-on-the-losses-suffered-by-poland-as-a-result-of-the-german-aggression-and-occupation-during-world-war-ii-in-the-years-1939-1945
  • 3 – https://www.britannica.com/place/Poland/The-Second-Republic
  • 4 – https://data.worldbank.org/indicator/NY.GDP.PCAP.CD?locations=PL-IT-GB-DE-FR-ES-PT-GR
  • 5 – https://pie.net.pl/en/15-years-in-the-eu-poland-received-a-total-of-eur-164-in-support/
  • 6 – https://blogs.lse.ac.uk/europpblog/2021/05/19/why-is-polands-economy-emerging-so-strongly-from-the-pandemic-a-comparison-with-the-uk/
  • 7 – https://www.statista.com/statistics/1135294/poland-s-contributions-to-and-receipts-from-the-eu-budget/
  • 8 – https://www.worldometers.info/world-population/poland-population/
  • 9 – https://european-union.europa.eu/principles-countries-history/country-profiles/poland_en
  • 10 – https://bradfordjacobs.com/blog/the-fastest-growing-industries-in-poland/#:~:text=For%20decades%20Poland’s%20economy%20has,%3A%20agriculture%2C%20manufacturing%20and%20mining.
  • 11 – https://www.aa.com.tr/en/economy/military-spending-boost-to-give-poland-largest-army-in-eu/2801841
  • 12 – https://aviationbenefits.org/case-studies/new-investment-in-poland-s-aerospace-industry/
  • 13 – https://www.statista.com/statistics/1084656/overall-pisa-score-in-major-eu-countries/
  • 14 – https://www.businesstimes.com.sg/international/poland-spotlight/poland-attractive-investment-destination
  • 15 – https://northvolt.com/articles/systems-poland/
  • 16 – https://www.fiercetelecom.com/telecom/microsoft-to-invest-1-billion-poland-for-new-data-center-region-and-training
  • 17 – https://economictimes.indiatimes.com/tech/technology/google-unveils-2-billion-data-hub-in-poland/articleshow/82076722.cms?from=mdr
  • 18 – Geographical visual data of Europe/Poland provided by Google, Data SIO, NOAA, U.S. Navy, NGA, GEBCO, Landsat / Copernicus, IBCAO, U.S. Geological Survey, INEGI, TMap Mobility, GeoBasis-DE/BKG (©2009), Mapa GISrael, Inst. Geogr. Nacional. Geographical visual data of the Podkarpackie region provided by Google, Landsat / Copernicus, Data SIO, NOAA, U.S. Navy, NGA, GEBCO, IBCAO, U.S. Geological Survey, INEGI, TMap Mobility, GeoBasis-DE/BKG (©2009), Mapa GISrael, Inst. Geogr. Nacional.

 

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.