কেন জর্জিয়ানরা তাদের প্রো-রাশিয়ান সরকারকে পছন্দ করে না.. 

খবরে এখন জর্জিয়ার আন্দোলনের ব্যাপারে জানতে পারছেন, জর্জিয়ান নাগরিকরা তাদের সরকারের বিরুদ্ধে আন্দোলন করছে, দাবি করছে যে তাদের সরকার তাদের ওপর স্বৈরাচার চাপিয়ে দিচ্ছে। আমি এই নতুন আন্দোলনের ব্যাপারে কিছু লিখছি না, এই ব্যাপারে ডিটেইলে সাম্প্রতিক নিউজ থেকেই পড়ে নেবেন। আমি লিখছি এর ব্যাকগ্রাউন্ড নিয়ে… কেন জর্জিয়ানরা তাদের প্রো-রাশিয়ান সরকারকে পছন্দ করে না… 

১৯৯১ সালে জর্জিয়া স্বাধীনতা অর্জনের পর থেকে এর পররাষ্ট্র নীতি ক্রমাগত পশ্চিমের দিকে ঝুঁকছে। ঐতিহাসিক ও সাংস্কৃতিক কারণে এটি বোধগম্য। একটি খ্রিস্টান দেশ হিসাবে, অনেক জর্জিয়ান তাদের প্রতিবেশীদের চেয়ে নিজেদেরকে বেশি ইউরোপীয় বোধ করে। জরিপে দেখা গেছে, জর্জিয়ার ৭৫ শতাংশ মানুষ ইইউতে যোগ দিতে চায়। প্রকৃতপক্ষে, তাদের পূর্ববর্তী নেতার অধীনে, জর্জিয়া পশ্চিমের সাথে শক্তিশালী সম্পর্কের জন্য চাপ দিয়েছিল এবং ইইউ এর পূর্ব অংশীদারিত্ব প্রোগ্রাম (Eastern partnership program) তৈরি করতে সহায়তা করেছিল। এটি আসলে এতটাই সফল ছিল যে জর্জিয়া শেষ পর্যন্ত ২০১৭ সালে শেঙ্গেন অঞ্চলের (Schengen area) জন্য একটি ভিসা-মুক্ত শাসন পেয়েছিল এবং গত বছরের জুনে পূর্ণ ইইউ সদস্যপদের জন্য আবেদন করেছিল। 

তবে দেশটি গত এক বছরে নাটকীয়ভাবে ইইউ থেকে দূরে সরে রাশিয়ার দিকে চলে গেছে। ইইউ-জর্জিয়া সম্পর্ক এখন এতটাই খারাপ হয়েছে যে গত বছর ইইউ কাউন্সিল ইইউ সদস্যপদের জন্য জর্জিয়ার প্রার্থিতা প্রত্যাখ্যান করেছিল। পরিবর্তে, ২০২২ সালের জুনে, ইইউ জর্জিয়াকে প্রার্থীর মর্যাদা দেওয়ার জন্য ১২ টি দাবির একটি তালিকা তৈরি করেছিল, যার মধ্যে জর্জিয়ার রাজনীতির ডি-অলিগারাইজেশন, স্বচ্ছ বিচার বিভাগীয় সংস্কার এবং মুক্ত, বহুত্ববাদী এবং স্বাধীন মিডিয়ার গ্যারান্টি অন্তর্ভুক্ত ছিল। তো, এখানে আলোচনা করা হবে, কেন জর্জিয়া ইইউ থেকে দূরে সরে গেছে, কেন সরকার ক্রেমলিনের সাথে এত উষ্ণ হয়ে উঠছে এবং ভবিষ্যতে এটি কীভাবে পরিবর্তিত হতে পারে। 

এই পরিবর্তনের প্রধান কারণ জর্জিয়ার সাবেক ড্রিম পার্টির নেতা এবং জর্জিয়ার সাবেক প্রধানমন্ত্রী বিদজিনা ইভানিশভিলি (Bidzina Ivanishvili)। ইভানিশভিলি একজন শক্তিশালী অভিজাত ব্যক্তি যিনি ১৯৯০-এর দশকে রাশিয়ায় অর্থ উপার্জন করেছিলেন এবং স্পষ্টতই ক্রেমলিনের ঘনিষ্ঠ। প্রকৃতপক্ষে, ২০১২ সালে আরেক জন প্রাক্তন রাশিয়ান অলিগার্ক তাকে “রাশিয়ান সরকার কর্তৃক নির্ধারিত নিয়ম অনুযায়ী খেলেন এমন একজন ব্যক্তি” হিসাবে বর্ণনা করেছিলেন। জর্জিয়ার সবচেয়ে ধনী নাগরিক ইভানিশভিলি একটি অমূল্য শিল্প সংগ্রহ এবং রাজধানীকে দেখতে একটি পাহাড়ের উপর অবস্থিত একটি বিশাল হাঙ্গরপুল সহ একটি কার্টুনযুক্ত খলনায়ক প্রাসাদের মালিক। 

এই পরিবর্তনের প্রাথমিক কারণ জর্জিয়ান ড্রিম পার্টির প্রাক্তন নেতা এবং জর্জিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী বিডজিনা ইভানিশভিলি (Bidzina Ivanishvili)। ইভানিশভিলি একজন ধনী অভিজাত ব্যক্তি যিনি ১৯৯০-এর দশকে রাশিয়ায় তার সম্পদ অর্জন করেছিলেন এবং ক্রেমলিনের সাথে তার দৃঢ় সম্পর্ক রয়েছে। এমনকি ২০১২ সালে রাশিয়ার আরেক সাবেক অলিগার্ক তাকে এমন একজন ব্যক্তি হিসাবে বর্ণনা করেছিলেন যিনি রাশিয়ান সরকার কর্তৃক নির্ধারিত নির্দেশিকা অনুসরণ করেন। ইভানিশভিলি জর্জিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি এবং মূল্যবান শিল্পকর্ম সহ একটি ব্যয়বহুল প্রাসাদের মালিক। 

ইভানিশভিলি অক্টোবর ২০১২ থেকে নভেম্বর ২০১৩ পর্যন্ত জর্জিয়ার প্রধানমন্ত্রী ছিলেন, তবে তার আর কোনও আনুষ্ঠানিক সরকারী ভূমিকা নেই। তবে ক্ষমতাসীন দল, গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং অর্থনীতির ওপর এখনো তার নিয়ন্ত্রণ রয়েছে। বর্তমান সরকার ও দলের অনেক সদস্যের সঙ্গে তার সম্পর্ক রয়েছে। উদাহরণস্বরূপ, বর্তমান প্রধানমন্ত্রী তার দ্বারা নির্বাচিত হয়েছিল, রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষেবার প্রধান তার সাথে কাজ করতেন এবং প্রথম উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন তার ব্যক্তিগত দেহরক্ষী। ইভানিশভিলির কর্তৃত্ববাদী প্রবণতা ইউরোপীয় ইউনিয়নের সাথে জর্জিয়ার সম্পর্ক খারাপ হওয়ার একটি উল্লেখযোগ্য কারণ। 

উদাহরণস্বরূপ, ২০২১ সালের অক্টোবরে, জর্জিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি নির্বাসন থেকে ফিরে আসেন এবং তাকে জোর করে কারাগারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাকে হুমকি দেওয়া হয়েছিল এবং পর্যাপ্ত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত করা হয়েছিলি। ইউরোপীয় পার্লামেন্ট জর্জিয়ার বাইরে তার মুক্তি এবং চিকিৎসার অনুরোধ জানিয়েছিল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতে, এই করাবাস এবং দুর্ব্যবহার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং ভ্লাদিমির পুতিনকে সন্তুষ্ট করার জন্য করা হয়েছে বলে মনে হচ্ছে, কারণ পুতিন ২০০৮ সালে জর্জিয়ার বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করেছিলেন এবং একবার প্রাক্তন রাষ্ট্রপতির ক্ষতি করার হুমকি দিয়েছিলেন। 

শুধু তাই নয়। ইভানিশভিলি সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করতে শুরু করেছেন। ২০২২ সালের মে মাসে ক্ষমতার অপব্যবহারের দায়ে দেশটির সাবেক বিচারমন্ত্রীকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। তার বিরুদ্ধে এই অভিযোগগুলি টেলিভিশন সংস্থা রাস্তাভি ২ এর প্রধান হিসাবে তার পূর্ববর্তী ভূমিকার সাথে সম্পর্কিত বলে মনে করা হয়। তবুও, এটি সম্ভবত তার প্রধান জর্জিয়ান বিরোধী টিভি স্টেশন পরিচালনার সাথে আরও বেশি সম্পর্কিত। ইভানিশভিলির সরকার এলজিবিটিকিউ + লোকদের বিরুদ্ধে বিশেষভাবে কঠোর অবস্থান নিয়েছে। ২০২১ সালের জুলাই য়ে অর্ধ ডজন স্বঘোষিত অতি-অর্থোডক্স এবং ঐতিহ্যবাদী গোষ্ঠী যখন প্রাইড চিহ্নের বিরুদ্ধে একটি পাল্টা সমাবেশ করেছিল, তখন তারা স্থানীয় এলজিবিটিকিউ + সংগঠন এবং আরেকটি সুশীল সমাজের সংগঠনের সদর দফতরে হামলা চালায়, আর তারও আগে ৫৩ জন সাংবাদিকের উপরও হামলা চালায়। এরপর তারা পার্লামেন্টের সামনে ইইউ পতাকার পরিবর্তে একটি অর্থোডক্স ক্রস ব্যবহার করে। জর্জিয়ার প্রধানমন্ত্রী তাদের নিন্দা করতে অস্বীকার করে ঘোষণা করে বলেছিলেন যে “এটি আমাদের জনগণের মতামত, এবং আমরা, জনগণের দ্বারা নির্বাচিত সরকার, এটি মেনে চলব। আমার জানা একমাত্র প্যারেড হচ্ছে আমাদের সেনাবাহিনীর প্যারেড”।  

সুতরাং, এটি জর্জিয়ার পরিবর্তনের প্রধান কারণ। ইভানিশভিলির প্রভাবে ক্ষমতাসীন দল ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী হয়ে উঠেছে, এবং তারা দৃশ্যত ক্রেমলিনের দিকগুলোর অনুকরণ করছে। তবে দ্বিতীয় কারণ হচ্ছে ইউক্রেনের যুদ্ধ। পুতিনের ইউক্রেইন আক্রমণে জোরপূর্বক সেনাদলে যোগদান না করে পালিয়ে আসা প্রায় এক লাখ রুশ জর্জিয়ায় নির্বাসিত হওয়া সত্ত্বেও দেশটি রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা অর্থনৈতিক নিষেধাজ্ঞায় যোগ দিতে অস্বীকার করেছে এবং ২০০৮ সালে ইউক্রেন তাদের যে বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিয়েছিল তা এখনও ফেরত দেয়নি। 

জর্জিয়ার বর্তমান প্রধানমন্ত্রীও রুশ আগ্রাসনের নিন্দা করতে অস্বীকার করেছেন এবং এর পরিবর্তে বলেছেন যে ইউক্রেনকে শাস্তি দেওয়া হচ্ছে। একদিকে হাজার হাজার জর্জিয়ান ইউক্রেনের প্রতি তাদের সমর্থন দেখানোর জন্য রাস্তায় নেমে এসেছ, অন্যদিকে সরকার আবার এখানে তার নিজস্ব জনসংখ্যার সাথে মতবিরোধে রয়েছে। জরিপে দেখা গেছে যে বেশিরভাগ জর্জিয়ান ইউক্রেনকে সমর্থন করে, আর প্রায় ১,০০০ জর্জিয়ান স্বেচ্ছাসেবক ইউক্রেনের পাশাপাশি লড়াই করছে বলে মনে করা হয়। এর জবাবে জর্জিয়ান সরকার তাদের জর্জিয়ান নাগরিকত্ব বাতিলের হুমকি দিয়েছে কারণ তারা একটি বিদেশী রাষ্ট্রের স্বার্থের জন্য লড়াই করছে।  

এখন, জর্জিয়ান সরকার যুক্তি দেয় যে এই কৌশলটি রাশিয়ান সাম্রাজ্যবাদ থেকে তার দেশকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় যখন অন্য কোনও বিশ্ব শক্তি তার প্রতিরক্ষায় আসতে ইচ্ছুক বা সক্ষম হবে না। এবং, সত্যি বলতে, জর্জিয়ার সতর্ক হওয়ার কারণ রয়েছে। ২০০৮ সালে, জর্জিয়া এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হয়, যার ফলে রাশিয়া দক্ষিণ ওশেতিয়া এবং আবখাজিয়া অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়, যা জর্জিয়ার সামগ্রিক অঞ্চলের প্রায় ২০ শতাংশ। রাশিয়া এখনও উভয় অঞ্চলে সামরিক উপস্থিতি বজায় রেখেছে। তবুও, এর কৌশলগত গুণাবলী যাই হোক না কেন, নীতিটি জর্জিয়ার জনগণের কাছে জনপ্রিয় নয়। 

সুতরাং, উপসংহারে, যদিও জর্জিয়ার জনগণ ইউরোপীয় বলে মনে করতে পারে, তবে দেশের রাজনীতি রাশিয়া এবং এর রাশিয়াপন্থী রাজনৈতিক অভিজাতদের সাথে তার ভৌগলিক সান্নিধ্য দ্বারা নির্মিত এবং নির্ধারিত হয়, যার কোনওটিই জর্জিয়ার ইউরোপীয় পক্ষের বা ইউক্রেনের যুদ্ধের জন্য ভাল খবর নয়। 

তথ্যসূত্র 

1 – https://www.ndi.org/sites/default/files/Taking%20Georgians%E2%80%99%20pulse%20Findings%20from%20August%202022%20face%20to%20face%20survey%20%28English%29.pdf 

2 – https://carnegieeurope.eu/2021/04/06/georgia-s-unfinished-search-for-its-place-in-europe-pub-84253 

3 – https://www.ceps.eu/georgias-dubious-application-for-eu-membership/ 

4 – https://archive.is/UdJT8 

5 – https://ec.europa.eu/commission/presscorner/detail/en/qanda_22_3800 

6 – https://tabula.ge/ge/news/661809-boris-berezovsky-ivanishvili-plays-according 

7 – https://www.nytimes.com/2019/07/02/business/georgia-oligarch-bidzina-ivanishvili.html 

8 – https://www.independent.co.uk/news/world/europe/georgian-leader-s-appointment-makes-ukraine-personal-for-vladimir-putin-10314809.html 

9 – https://rubryka.com/en/2023/02/15/yevroparlament-zaklykaye-vladu-gruziyi-zvilnyty-saakashvili/ 

10 – https://www.mediadefence.org/news/nika-gvaramia-silencing-opposition-voices-in-georgia/ 

11 – https://www.rferl.org/a/31358699.html 

12 – https://civil.ge/archives/431658 

13 – https://www.icwa.org/russia-exiles-georgia/ 

14 – https://eurasianet.org/georgia-says-it-wont-join-international-sanctions-against-russia 

15 – https://archive.is/UdJT8#selection-729.0-733.144 

16 – https://apa.az/en/europe/georgia-refused-to-return-the-buk-air-defense-system-to-ukraine-393406 

17 – https://jam-news.net/georgian-pm-this-war-is-a-punishment-for-ukraine-no-one-was-able-to-stop-russia-yet/ 

18 – https://www.themoscowtimes.com/2023/02/24/thousands-in-georgia-rally-in-ukraines-support-on-invasion-anniversary-a80336 

19 – https://formulanews.ge/News/81786 

20 – https://civil.ge/archives/487013/amp 

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.