প্যানসেক্সুয়ালিটি

ভূমিকা

প্যানসেক্সুয়ালিটি হ’ল যৌন, রোমান্টিক, বা তাদের লিঙ্গ বা লিঙ্গ পরিচয় নির্বিশেষে মানুষের প্রতি মানসিক এবং/অথবা শারীরিক আকর্ষণ। প্যানসেক্সুয়াল লোকেরা নিজেদেরকে লিঙ্গ-অন্ধ হিসাবে উল্লেখ করতে পারে, দাবি করে যে লিঙ্গ এবং লিঙ্গ অন্যদের প্রতি তাদের রোমান্টিক বা যৌন আকর্ষণের কারণগুলি নির্ধারণ করে না। প্যানসেক্সুয়ালিটি একটি বিকল্প যৌন পরিচয় নির্দেশ করার জন্য তার নিজের অধিকার বা উভকামিতার একটি শাখা হিসাবে বিবেচিত হতে পারে। যেহেতু প্যানসেক্সুয়াল লোকেরা এমন লোকদের সাথে সম্পর্কের জন্য উন্মুক্ত যারা কঠোরভাবে পুরুষ বা মহিলা হিসাবে সনাক্ত করে না, এবং প্যানসেক্সুয়ালিটি তাই লিঙ্গ বাইনারিকে প্রত্যাখ্যান করে, কেউ কেউ এটি উভকামীর চেয়ে আরও অন্তর্ভুক্তিমূলক শব্দ বলে মনে করে। প্যানসেক্সুয়াল শব্দটির সাথে তুলনা করার সময় উভকামী শব্দটি কতটা অন্তর্ভুক্তিমূলক তা এলজিবিটি সম্প্রদায়ের মধ্যে, বিশেষত উভকামী সম্প্রদায়ের মধ্যে বিতর্ক করা হয়।

শব্দটির ইতিহাস

প্যানসেক্সুয়ালিটিকে কখনও কখনও সর্বজনীনতাও বলা হয়। সর্বজনীনতা “লিঙ্গ বর্ণালী জুড়ে সমস্ত লিঙ্গের মানুষের প্রতি আকৃষ্ট” বর্ণনা করার জন্য ব্যবহার করা যেতে পারে। উপসর্গ প্যান- প্রাচীন গ্রীক থেকে এসেছে, যার অর্থ “সব, প্রতিটি”। চিন্তাবিদ জোহান ক্রিস্টোফ ফ্রিডরিখ ফন শিলার প্যানসেক্সুয়ালিজম শব্দটি ব্যবহার করেছিলেন নান্দনিক এবং কামুক সভ্যতাকে ব্যাখ্যা করার জন্য যা যুক্তির সাথে কামুকতার পুনর্মিলন ঘটায়। সংকর শব্দ প্যানসেক্সুয়াল এবং প্যানসেক্সুয়ালিজম প্রথম ১৯১৪ সালে (বানান প্যান-সেক্সুয়ালিজম) সত্যায়িত হয়েছিল, সিগমুন্ড ফ্রয়েডের বিরোধীদের দ্বারা এই ধারণাটি বোঝাতে “যে যৌন প্রবৃত্তি সমস্ত মানুষের ক্রিয়াকলাপ, মানসিক এবং শারীরিক ক্ষেত্রে প্রাথমিক ভূমিকা পালন করে”। ফ্রয়েডের লেখা Group Psychology and the Analysis of the Ego-তে এই শব্দটি জার্মান ভাষায় pansexualismus হিসেবে অনুবাদ করা হয়েছে।

প্যানসেক্সুয়াল শব্দটি ১৯৭০ এর দশকে কোন ব্যক্তির বিভিন্ন যৌন আকর্ষণের জন্য একটি শব্দ হিসাবে সত্যায়িত করা হয়, যার সাথে ওমনিসেক্সুয়ালিটি ও বাইসেক্সুয়ালিটি শব্দ দুটিও ব্যবহার করা হতো। প্যানসেক্সুয়ালিটি শব্দটি ১৯৯০-এর দশকে একটি যৌন পরিচয় বা যৌন অভিমুখীতার জন্য একটি শব্দ হিসাবে আবির্ভূত হয়েছিল, “অনেক লোকের জন্য ইতিমধ্যে বিদ্যমান আকাঙ্ক্ষাগুলি বর্ণনা করার জন্য”। সামাজিক মনোবিজ্ঞানী নিকি হেফিল্ড বলেছেন যে এই শব্দটি বিডিএসএম সম্প্রদায়ের মধ্যে প্রাথমিক ভাবে ব্যবহার করা হয়েছিল।

উভকামিতা এবং অন্যান্য যৌন পরিচয়ের সাথে তুলনা

সংজ্ঞা

উভকামিতার একটি আক্ষরিক অভিধান সংজ্ঞা, উপসর্গ দ্বি-এর কারণে, দুটি লিঙ্গের (পুরুষ এবং মহিলা) যৌন বা রোমান্টিক আকর্ষণ, বা দুটি লিঙ্গ (পুরুষ এবং মহিলা)। প্যানসেক্সুয়ালিটি, তবে, উপসর্গ প্যান-এর সাথে গঠিত, যে কোনও লিঙ্গ বা লিঙ্গের ব্যক্তির প্রতি যৌন আকর্ষণ। এই সংজ্ঞাগুলি ব্যবহার করে, প্যানসেক্সুয়ালিটি স্পষ্টভাবে ইন্টারসেক্স, ট্রান্সজেন্ডার, বা লিঙ্গ বাইনারির বাইরে থাকা ব্যক্তিদের অন্তর্ভুক্ত করে ভিন্নভাবে সংজ্ঞায়িত করা হয়। ক্যাভেন্ডিশের সেক্স অ্যান্ড সোসাইটির দ্বিতীয় খণ্ডে বলা হয়েছে যে “যদিও শব্দটির আক্ষরিক অর্থকে ‘সবকিছুর প্রতি আকৃষ্ট’ হিসাবে ব্যাখ্যা করা যেতে পারে, তবে যারা প্যানসেক্সুয়াল হিসাবে চিহ্নিত করে তারা সাধারণত প্যারাফিলিয়া, যেমন বেস্টিয়ালিটি, পিডোফিলিয়া এবং নেক্রোফিলিয়ার মতো প্যারাফিলিয়াগুলি তাদের সংজ্ঞায় অন্তর্ভুক্ত করে না” এবং তারা “জোর দেয় যে প্যানসেক্সুয়ালিটি শব্দটি কেবল সম্মতিপূর্ণ প্রাপ্তবয়স্ক যৌন আচরণকে বর্ণনা করে।”

প্যানসেক্সুয়ালিটির সংজ্ঞা এই বিশ্বাসকে উৎসাহিত করতে পারে যে এটিই একমাত্র যৌন পরিচয় যা এমন ব্যক্তিদের আচ্ছাদন করে যারা পুরুষ বা পুরুষ, বা মহিলা বা মহিলার শ্রেণীতে পরিষ্কারভাবে মাপসই করে না। যাইহোক, উভকামী-চিহ্নিত ব্যক্তি এবং পণ্ডিতরা এই ধারণার বিরোধিতা করতে পারে যে উভকামিতা মানে কেবল দুটি লিঙ্গের প্রতি যৌন আকর্ষণ, যুক্তি দেয় যে যেহেতু উভকামী কেবল দুটি লিঙ্গের প্রতি আকর্ষণ সম্পর্কে নয় এবং বিভিন্ন লিঙ্গের প্রতি আকর্ষণও অন্তর্ভুক্ত করে, এটি দুটিলিঙ্গের চেয়ে বেশি আকর্ষণ অন্তর্ভুক্ত করে। লিঙ্গকে একজনের লিঙ্গের অবস্থার চেয়ে আরও জটিল বলে মনে করা হয়, কারণ লিঙ্গে জেনেটিক, হরমোনাল, পরিবেশগত এবং সামাজিক কারণগুলি অন্তর্ভুক্ত রয়েছে। উপরন্তু, উভকামী শব্দটি কখনও কখনও একাধিক লিঙ্গের রোমান্টিক বা যৌন আকর্ষণ হিসাবে সংজ্ঞায়িত করা হয়। উভকামী রিসোর্স সেন্টার, উদাহরণস্বরূপ, উভকামিতাকে “এমন লোকদের জন্য একটি ছাতা শব্দ হিসাবে সংজ্ঞায়িত করে যারা একাধিক লিঙ্গের যৌন ও মানসিক আকর্ষণের জন্য তাদের সম্ভাব্যতা স্বীকার করে এবং সম্মান করে”, যখন আমেরিকান ইনস্টিটিউট অফ উভকামিতা বলে যে উভকামী শব্দটি “সমকামী এবং বিভিন্ন লিঙ্গের আকর্ষণযুক্ত অনেক ধরণের মানুষের জন্য একটি উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক শব্দ” এবং “বৈজ্ঞানিক শ্রেণিবিন্যাস উভকামী শুধুমাত্র শারীরিককে সম্বোধন করে, জড়িত ব্যক্তিদের জৈবিক যৌনতা, লিঙ্গ-উপস্থাপনা নয়।”

পণ্ডিত শিরী আইসনার বলেছেন যে, উভকামী, সর্বজনীন, বহুকামী, বহুকামী, কুইয়ার, ইত্যাদির মতো পদগুলি উভকামী শব্দটির পরিবর্তে ব্যবহার করা হচ্ছে কারণ “উভকামিতা, এটি দাবি করা হয়েছে, এটি একটি লিঙ্গ বাইনারি, এবং তাই নিপীড়ক, শব্দ” এবং “মহান বিতর্কটি একদিকে উভকামী-চিহ্নিত ট্রান্সজেন্ডার এবং লিঙ্গযুগীয় ব্যক্তিদের দ্বারা স্থায়ী এবং বিকশিত হচ্ছে, এবং অন্য দিকে অ-দ্বি-চিহ্নিত ট্রান্সজেন্ডার এবং লিঙ্গ সমকামী মানুষ। আইসনার যুক্তি দেখান যে “বাইনারিজমের অভিযোগের সাথে উভকামিতার প্রকৃত বৈশিষ্ট্য বা বাস্তব জীবনে উভকামী মানুষের আচরণের সাথে খুব কমই সম্পর্ক রয়েছে” এবং এই অভিযোগগুলি উভকামী এবং ট্রান্সজেন্ডার আন্দোলনকে পৃথক রাখার একটি রাজনৈতিক পদ্ধতি, কারণ যারা বিশ্বাস করে যে উভকামিতা ট্রান্সজেন্ডার এবং লিঙ্গকুইয়ার মানুষের দৃশ্যমানতা উপেক্ষা করে বা মুছে ফেলে।

আমেরিকান ইন্সটিটিউট অফ বাইসেক্সুয়ালিটি যুক্তি দেয় যে “প্যানসেক্সুয়াল, পলিসেক্সুয়াল, ওমনিসেক্সুয়াল এবং অ্যাম্বিসেক্সুয়ালের মতো পদগুলিও সমকামী এবং বিষমকামী আকর্ষণের সাথে একজন ব্যক্তিকে বর্ণনা করে, এবং তাই এই লেবেলগুলির লোকেরাও উভকামী” এবং “উপসর্গ দ্বি – (দুই, উভয়) প্যান – (সমস্ত), পলি- (অনেক), সর্বজনীন – (সমস্ত), সর্বজনীন – (সমস্ত), অ্যাম্বি- (উভয়, এবং এই ক্ষেত্রে অস্পষ্টতা) দিয়ে প্রতিস্থাপন করে), যারা এই লেবেলগুলি গ্রহণ করে তারা স্পষ্টভাবে এই সত্যটি প্রকাশ করার চেষ্টা করে যে লিঙ্গ তাদের নিজস্ব যৌনতার মধ্যে ফ্যাক্টর করে না”, তবে “এর অর্থ এই নয় যে, যারা উভকামী হিসাবে চিহ্নিত করে তারা লিঙ্গের উপর স্থির হয়। ইনস্টিটিউট বিশ্বাস করে যে উভকামী হিসাবে চিহ্নিতকরণ একটি মিথ্যা লিঙ্গ বাইনারিকে শক্তিশালী করে এমন ধারণাটি “বিজ্ঞান-বিরোধী, এনলাইটেনমেন্ট-বিরোধী দর্শনের মধ্যে তার শিকড় রয়েছে যা বিদ্রূপাত্মকভাবে অ্যাংলোফোন বিশ্ব জুড়ে বিশ্ববিদ্যালয়গুলিতে অনেক কুইয়ার স্টাডিজ বিভাগের মধ্যে একটি বাড়ি খুঁজে পেয়েছে”, এবং এটি সত্য যে আমাদের সমাজের ভাষা এবং পরিভাষা অগত্যা মানুষের লিঙ্গ বৈচিত্র্যের সম্পূর্ণ বর্ণালীকে প্রতিফলিত করে না, এটি এমন লোকদের দোষ নয় যারা বাই হিসাবে চিহ্নিত করতে পছন্দ করে। … ল্যাটিন উপসর্গ দ্বি- প্রকৃতপক্ষে দুই বা উভয়কে নির্দেশ করে, তবে উভকামী শব্দটিতে নির্দেশিত ‘উভয়’ কেবল সমকামী (লিট. একই লিঙ্গ) এবং বিষমকামী (লিট. ভিন্ন লিঙ্গ) এর ক্ষেত্রে প্রযোজ্য। ইনস্টিটিউট যুক্তি দেয় যে বিপরীতকামিতা এবং সমকামিতা, বিপরীতে, “দুটি লিঙ্গ / লিঙ্গের সীমানা দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এই মৌলিক তথ্যগুলি দেওয়া হলে, লিঙ্গ বাইনারিকে শক্তিশালী করার মতো উভকামিতার যে কোনও সমালোচনা ভুল জায়গায় রয়েছে। সময়ের সাথে সাথে, মানব যৌনতা এবং লিঙ্গ সম্পর্কে আমাদের সমাজের ধারণাটি ভালভাবে পরিবর্তিত হতে পারে।

আম্ব্রেলা টার্ম বা ছাতা শব্দ

সামাজিক মনোবিজ্ঞানী কোরি ফ্ল্যান্ডার্স বলেন, “উভকামী ছাতা” একটি শব্দ যা যৌন পরিচয় এবং সম্প্রদায়ের একটি পরিসীমা বর্ণনা করতে ব্যবহৃত হয় যা একাধিক লিঙ্গের প্রতি আকর্ষণ প্রকাশ করে, প্রায়শই যারা উভকামী, প্যানসেক্সুয়াল, কুইয়ার এবং তরল হিসাবে চিহ্নিত করে তাদের একত্রিত করে, পাশাপাশি অন্যান্য পরিচয়। শব্দটি সংহতির সাথে অন্তর্ভুক্তির ভারসাম্য বজায় রাখার সমস্যাগুলির মুখোমুখি হয়, যেখানে একদিকে, শব্দটি অনেকগুলি ভিন্ন পরিচয়কে একত্রিত করতে পারে এবং তাদের অভিজ্ঞতা সংগ্রহ করতে পারে এবং অন্য দিকে, এটি অনেকগুলি উপ-গোষ্ঠীবদ্ধতার দিকে পরিচালিত করতে পারে এবং যারা একাধিক যৌন পরিচয়ের সাথে সনাক্ত করে তাদের বাদ দিতে পারে।

প্যানসেক্সুয়ালিটি শব্দটি কখনও কখনও উভকামিতার সাথে বিনিময়যোগ্যভাবে ব্যবহৃত হয় এবং একইভাবে, যারা উভকামী হিসাবে চিহ্নিত করে তারা “মনে করতে পারে যে লিঙ্গ, জৈবিক যৌনতা এবং যৌন অভিযোজন সম্ভাব্য (রোমান্টিক / যৌন) সম্পর্কের একটি ফোকাল পয়েন্ট হওয়া উচিত নয়। উপরন্তু, প্যানসেক্সুয়ালিটি প্রায়শই উভকামিতার সাথে একত্রে ব্যবহার করা হয়, যা প্যানসেক্সুয়াল হিসাবে চিহ্নিত করে এবং যারা উভকামী হিসাবে চিহ্নিত করে এবং প্যানসেক্সুয়াল নয় তাদের মধ্যে অভিজ্ঞতার মধ্যে পার্থক্য এবং মিলগুলি অধ্যয়নে অসুবিধা সৃষ্টি করতে পারে। উভকামী বা দ্বি-স্ব-লেবেলগুলির জন্য বিকল্প পদ হিসাবে বর্ণিত যৌন পরিচয় বিশ্লেষণ করে একটি গবেষণায়, “সমস্ত উভকামী এবং উভকামী-চিহ্নিত উত্তরদাতাদের অর্ধেক বিকল্প স্ব-লেবেলগুলি যেমন কুইয়ার, প্যানসেক্সুয়াল, প্যানসেক্সুয়াল, প্যানসেন্সীয়, পলিফিডেলিটাস, অ্যাম্বিসেক্সুয়াল, পলিসেক্সুয়াল, বা ব্যক্তিগতকৃত পরিচয় যেমন বাইক বা বিফিলিক বেছে নিয়েছে। ২০১৭ সালের একটি গবেষণায়, প্যানসেক্সুয়াল হিসাবে চিহ্নিত করা “অ-বিষমকামী নারী এবং অ-সিদ্ধান্তমূলক ব্যক্তিদের কাছে সবচেয়ে আকর্ষণীয়” বলে মনে করা হয়েছিল। Polysexuality সংজ্ঞা মধ্যে pansexuality অনুরূপ, যার অর্থ “একাধিক যৌনতা অন্তর্ভুক্ত”, কিন্তু অগত্যা সব sexualities অন্তর্ভুক্ত না। এটি polyamory থেকে পৃথক, যার অর্থ জড়িত প্রত্যেকের জ্ঞান এবং সম্মতির সাথে একই সময়ে একাধিক ঘনিষ্ঠ সম্পর্ক। আমেরিকান ইনস্টিটিউট অফ উভকামিতা বলেছে, ফ্লুইড শব্দটি (জেন্ডারফ্লুইডের সাথে ভুল মেলানো যাবে না) “এই সত্যটি প্রকাশ করে যে একজন ব্যক্তির সমকামী এবং বিষমকামী আকর্ষণের ভারসাম্য প্রবাহের অবস্থায় বিদ্যমান এবং সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়।”

আইসনার বলেন যে “একটি ছাতা শব্দ হিসাবে উভকামিতার ধারণাটি পরিচয়ের বহুবিধতা, আকাঙ্ক্ষার রূপ, জীবিত অভিজ্ঞতা এবং রাজনীতির উপর জোর দিতে পারে” এবং উভকামী-ছাতা পরিচয় এবং সম্প্রদায়গুলিকে সংজ্ঞায়িত করার “একটি একক মানকে প্রতিরোধ” করতে পারে, যার মধ্যে রয়েছে প্যানসেক্সুয়ালিটি এবং প্যানসেক্সুয়াল। আইসনার আরও বলেছেন যে যারা উভকামী ছাতার নীচে অন্তর্ভুক্ত হতে চান কেবল তাদেরই অন্তর্ভুক্ত করা উচিত। বহুরূপীতা শব্দটি সামাজিক মনোবিজ্ঞানী নিকি হেফিল্ড দ্বারা উভকামিতার উপর একটি ছাতা শব্দ হিসাবে ব্যবহার করা হয় “একাধিক লিঙ্গের আকর্ষণ সম্পর্কিত অতিরিক্ত পরিচয় ক্যাপচার করার জন্য”, যখন উভকামী, অযৌন এবং প্যানসেক্সুয়ালের মতো নির্দিষ্ট পরিচয়ের উল্লেখ করে।

উভকামী ছাতার ধারণার বিপরীতে, পণ্ডিত ক্রিস্টোফার বেলোস এবং মেলিসা বাউম্যান প্রস্তাব করেন যে প্যানসেক্সুয়ালিটি উভকামিতার চেয়ে ছাতা শব্দটির চেয়ে বেশি বিবেচনা করা যেতে পারে, যুক্তি দেয় যে যেহেতু প্যানসেক্সুয়ালিটি প্রায়শই উভকামিতার চেয়ে আরও বিস্তৃতভাবে সংজ্ঞায়িত করা হয়, তাই উভকামিতা “প্যানসেক্সুয়াল ওরিয়েন্টেশনস” এর ছাতার নীচে বিদ্যমান থাকতে পারে। তারা উল্লেখ করেছেন যে দুটি পদগুলির মধ্যে কোনটি ছাতা শব্দটি হিসাবে আরও উপযুক্ত হতে পারে তা স্পষ্ট করার জন্য আরও গবেষণা প্রয়োজন। স্কলার এমিলি প্রাইর একটি ছাতা শব্দ হিসাবে উভকামিতার ব্যবহার নিয়ে প্রশ্ন তোলেন, উল্লেখ করে যে উভকামিতা কার্যকরভাবে একটি ছাতা শব্দ হিসাবে কাজ করতে পারে কিনা তা নির্ধারণ করার জন্য “অভিজ্ঞতাগত প্রমাণ কেবল সেখানে নেই”। সোশ্যাল সাইকোলজিস্ট জয়ে সোয়ান যুক্তি দেন যে উভকামী ছাতার নীচে অন্যান্য ওরিয়েন্টেশনগুলি অন্তর্ভুক্ত করা উভকামী অদৃশ্যতা, অন্যান্য যৌনতার জন্য অদৃশ্যতায় অবদান রাখে এবং অনুমান করে যে উভকামী ছাতার নীচে “সমস্ত বা সর্বাধিক উভকামী লোকেরা শ্রেণীবদ্ধ হওয়ার সাথে একমত” হয়।

ডেমোগ্রাফি

২০১৬ সালে জিএলএএডি কর্তৃক পরিচালিত ২,০০০ মার্কিন প্রাপ্তবয়স্কদের উপর হ্যারিস পোলের একটি জরিপে দেখা গেছে যে ১৮-৩৪ বছর বয়সীদের মধ্যে, প্রায় দুই শতাংশ প্যানসেক্সুয়াল হিসাবে এবং অন্যান্য বয়সের মধ্যে প্রায় এক শতাংশ নিজেকে প্যানসেক্সুয়াল হিসেবে চিহ্নিত করে। ২০১৭ সালে, ১৩ থেকে ১৭ বছর বয়সের মধ্যে ১২,০০০ এলজিবিটিকিউ যুবকদের একটি নমুনার ১৪% মানবাধিকার প্রচারাভিযান / কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের জরিপে নিজেদেরকে প্যানসেক্সুয়াল ঘোষণা করেছে। ন্যাশনাল সেন্টার ফর ট্রান্সজেন্ডার ইক্যুয়ালিটি অনুসারে, ২৫% আমেরিকান ট্রান্সজেন্ডার মানুষ উভকামী হিসাবে চিহ্নিত। উভকামিতা জার্নালে প্রকাশিত ২০১৭ সালের একটি গবেষণায় দেখা গেছে যে যখন উভকামী এবং প্যানসেক্সুয়ালরা লিঙ্গ বর্ণনা করে এবং উভকামিতা সংজ্ঞায়িত করে, “প্যানসেক্সুয়াল এবং উভকামী লোকেরা কীভাবে সংজ্ঞায়িত করে তার মধ্যে কোনও পার্থক্য ছিল না। যৌনতা বা লিঙ্গ নিয়ে আলোচনা করা হয়েছে”, এবং ফলাফলগুলি “স্টিরিওটাইপকে সমর্থন করে না যে উভকামী লোকেরা লিঙ্গের বাইনারি দৃষ্টিভঙ্গিকে সমর্থন করে যখন প্যানসেক্সুয়াল লোকেরা তা করে না। উভকামী এবং প্যানসেক্সুয়াল অংশগ্রহণকারীদের একটি জাতীয় প্রতিনিধিত্বমূলক গ্রুপের একটি নিউজিল্যান্ড ২০১৯ গবেষণায় দেখা গেছে যে তরুণ, লিঙ্গ-বৈচিত্র্যময় এবং মাওরি লোকেরা উভকামী তুলনায় প্যানসেক্সুয়াল হিসাবে স্ব-সনাক্ত করার সম্ভাবনা বেশি ছিল। শিক্ষাগত মনোবিজ্ঞানী বারবারা গরমলি বলেছেন যে “দ্বি+ লোকেরা একাধিক লিঙ্গ / লিঙ্গকে মূর্ত করতে পারে এবং সেইসাথে রোমান্টিকভাবে একাধিক লিঙ্গ / লিঙ্গকে ভালবাসে; অতএব, আমাদের [দ্বি+ মানুষ] বাইনারি-লিঙ্গযুক্ত মহাবিশ্বে কোনও রেফারেন্স পয়েন্ট নেই।

প্যানসেক্সুয়াল এবং প্যানরোম্যানটিক সচেতনতা দিবস

আন্তর্জাতিকভাবে স্বীকৃত এলজিবিটি সচেতনতা সময়কাল হল বার্ষিক প্যানসেক্সুয়াল এবং প্যান্রোম্যানটিক সচেতনতা দিবস (২৪ মে), যা ২০১৫ সালে প্রথম উদযাপিত হয়, প্যানসেক্সুয়াল এবং প্যান্রোম্যানটিক পরিচয় সম্পর্কে সচেতনতা প্রচার এবং উদযাপন করার জন্য।

সূত্র – উইকিপিডিয়া

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.