কেন রিপাবলিকানরা মেক্সিকো আক্রমণ করতে চায়?

সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যকার সম্পর্ক অস্থিতিশীল হয়ে উঠেছে। ট্রাম্পের রাষ্ট্রপতিত্বের সময় উত্তেজনা বেশি ছিল এবং রাষ্ট্রপতি বাইডেনের প্রচেষ্টা সত্ত্বেও সম্পর্কের উল্লেখযোগ্য উন্নতি হয়নি। এটি হয়েছে আংশিকভাবে মেক্সিকোর রাষ্ট্রপতি আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোরের অবস্থানের কারণে, যিনি প্রায়শই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি বৈরী মনোভাব গ্রহণ করেন। বিবেক রামাস্বামী, রন ডিসান্তিস এবং নিকি হ্যালি সহ বেশ কয়েকজন রিপাবলিকান ব্যক্তিত্ব এর প্রতিক্রিয়ায় সম্প্রতি পরিস্থিতি আরও খারাপ হয়েছে, যারা আমেরিকার ফেন্টানেল সংকটের (fentanyl crisis) প্রতিক্রিয়া হিসাবে মেক্সিকোতে মার্কিন সামরিক হস্তক্ষেপের পক্ষে অবস্থান গ্রহণ করেছেন।

এই লেখায় এই হস্তক্ষেপবাদী বা ইন্টারভেনশনিস্ট আইডিয়ার ইতিহাসে প্রবেশ করা হবে, যে ধারণার ব্যাপারে ট্রাম্প ২০১৯ সালে প্রথম প্রস্তাব করেছিলেন। কেন এটি রিপাবলিকান টক পয়েন্ট হিসাবে আকর্ষণ অর্জন করেছে এবং কেন এটি ক্রমবর্ধমান সম্ভাব্য বলে মনে হচ্ছে তা এখানে অনুসন্ধান করা হবে, বিশেষত জরিপে বাইডেনের চেয়ে ট্রাম্পের ক্রমবর্ধমান জনপ্রিয়তার কথা বিবেচনা করে। মেক্সিকোতে হস্তক্ষেপের ধারণাটি ২০১৯ সালে সিনালোয়া কার্টেলের নয় জন মার্কিন নাগরিকের নৃশংস হত্যার পরে প্রাধান্য পেয়েছিল। প্রেসিডেন্ট ট্রাম্প তখন কার্টেলগুলোকে বিদেশি সন্ত্রাসী সংগঠন বা টেরোরিস্ট অর্গানাইজেশন হিসেবে শ্রেণিবদ্ধ করার ইচ্ছা প্রকাশ করেন। যদিও এই ট্যাগটি তাত্ক্ষণিক সামরিক পদক্ষেপের ইঙ্গিত দেয়নি, ট্রাম্প মেক্সিকোর সহযোগিতা চেয়ে কার্টেলগুলির মুখোমুখি হওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন।

শেষ পর্যন্ত, কোনও পদক্ষেপ নেওয়া হয়নি, তবে ট্রাম্প এই ধারণাটিতে স্থির ছিলেন। সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের মতে, ট্রাম্প কার্টেল ড্রাগ ল্যাব ধ্বংস করার সম্ভাবনা সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। এসপারের স্মৃতিকথায়, তিনি বলেন ট্রাম্প পরীক্ষাগারগুলিকে বিচক্ষণভাবে লক্ষ্যবস্তু করার জন্য প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন, যিনি আপাতদৃষ্টিতে ক্ষেপণাস্ত্রগুলির সারফেস টু এয়ার ক্যাপাবিলিটি সম্পর্কে অজ্ঞ ছিলেন। এই পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সম্পর্কের জটিলতা এবং চ্যালেঞ্জগুলি প্রতিফলিত করে, বিশেষত মাদক পাচার এবং নিরাপত্তা ইস্যু সম্পর্কিত জটিলতা। সামরিক হস্তক্ষেপের আলোচনা বাস্তবায়িত না হলেও, উভয় দেশের মুখোমুখি অভিন্ন চ্যালেঞ্জগুলি কীভাবে মোকাবেলা করা যায় সে সম্পর্কে চলমান বিতর্কের মাত্রাকে তুলে ধরছে।

প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সম্পর্কের কিছুটা উন্নতি হয়েছে, তবুও মেক্সিকোতে মার্কিন সামরিক হস্তক্ষেপের ধারণাটি রিপাবলিকান পার্টির মধ্যে পুরোপুরি বিলুপ্ত হয়নি। জানুয়ারিতে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের রিপাবলিকানরা মেক্সিকান কার্টেল সহ ফেন্টানেল পাচারকারীদের বিরুদ্ধে সামরিক শক্তি প্রয়োগের অনুমোদনের জন্য আইন প্রণয়ন করে। এই পদক্ষেপটি প্রাক্তন মার্কিন অ্যাটর্নি জেনারেল বিল বার মার্চের গোড়ার দিকে ওয়াল স্ট্রিট জার্নালের একটি নিবন্ধের মাধ্যমে উল্লেখযোগ্যভাবে সমর্থন করেছিলেন ও কিছু রাজনৈতিক মহলের মধ্যে নিজের ক্রমাগত কঠোর অবস্থান তুলে ধরেছিলেন।

গত মার্চে মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চলে একটি কার্টেল চার আমেরিকানকে অপহরণ এর মর্মান্তিক ঘটনার পর হস্তক্ষেপের প্রয়োজনীয়তা বেড়ে যায়। এর কিছুদিন পর রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম ও জন কেনেডি এই কার্টেলগুলোকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করার প্রস্তাব করেন। ফক্স নিউজের এক বিবৃতিতে গ্রাহাম মেক্সিকো সরকারকে সরাসরি বার্তা দেওয়ার পরামর্শ দিয়েছেন: কার্টেল ইস্যুটি পরিষ্কার করুন, অন্যথায় মার্কিন যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করতে পারে।

সিনেটর টম কটন শীঘ্রই একই রকম অনুভূতির প্রতিধ্বনি করেছিলেন, মেক্সিকোর অনুমোদন ছাড়াই মেক্সিকোতে সম্ভাব্য মার্কিন হস্তক্ষেপের পক্ষে ছিলেন। কংগ্রেস সদস্য মার্জরি টেইলর গ্রিন একটি উস্কানিমূলক ছবি টুইট করে বিতর্ক সৃষ্টি করেছেন, যা একটি উল্লেখযোগ্য পরিবর্তনকে ইঙ্গিত করে এবং আমেরিকার বিরুদ্ধে কার্টেলের নেতৃত্বাধীন যুদ্ধকে প্রতিহত করার জন্য রাষ্ট্রপতি বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে।

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার অংশ হিসেবে এই হস্তক্ষেপমূলক ধারণাটি পুনর্বিবেচনা করেছেন। ট্রুথ সোশ্যালে এক পোস্টে তিনি মাদক কারবারিদের বিরুদ্ধে আমেরিকার যুদ্ধের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। মার্চের শেষের দিকে রোলিং স্টোনের প্রতিবেদনে মেক্সিকো আক্রমণের সম্ভাব্যতা সম্পর্কে ট্রাম্পের অনুসন্ধানের ইঙ্গিত দেয়া হয়েছিল। ট্রাম্পের শাসনামলে হোমল্যান্ড সিকিউরিটির সাবেক ডেপুটি সেক্রেটারি কেন কুসিনেল্লির একটি পলিসি পেপারেও তিনি আগ্রহ প্রকাশ করেন, যেখানে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্ত রক্ষা এবং মেক্সিকোকে তার ভূখণ্ডের নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে সহায়তা করার জন্য কার্টেলগুলির বিরুদ্ধে মার্কিন “প্রতিরক্ষামূলক যুদ্ধের” পক্ষে পরামর্শ দেওয়া হয়েছিল।

মেক্সিকোতে সামরিক হস্তক্ষেপের এই অবস্থানটি রিপাবলিকানদের প্রাথমিক বিতর্কে প্রবেশ করেছে, বিভিন্ন প্রার্থীদের মধ্যে আকর্ষণ অর্জন করেছে। রন ডিসান্টিস প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম দিন থেকেই মেক্সিকোতে সামরিক শক্তি প্রয়োগের অঙ্গীকার করেছিলেন। বিবেক রামাস্বামী এই ধরনের পদক্ষেপের আইনি ও নৈতিক যৌক্তিকতা সমর্থন করেছিলেন। নিকি হ্যালি, যাকে প্রায়শই মধ্যপন্থী হিসাবে বিবেচনা করা হয়, তিনি মেক্সিকোর রাষ্ট্রপতিকে একটি আল্টিমেটাম দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন, কঠোর দৃষ্টিভঙ্গির উপর জোর দিয়েছিলেন।

এর জবাবে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর (এএমএলও) যেকোনো বিদেশি হস্তক্ষেপ, বিশেষ করে বিদেশি সশস্ত্র বাহিনীর কঠোর বিরোধিতা করেছেন। তিনি মেক্সিকোর সার্বভৌমত্ব এবং বহিরাগত সামরিক সম্পৃক্ততা প্রত্যাখ্যানের উপর জোর দিয়ে এই আলোচনাগুলিকে অহংকারী বলে সমালোচনা করেছিলেন। মেক্সিকো সম্পর্কিত মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক আলোচনায় এই ঘটনাগুলি উল্লেখযোগ্য বিতর্ক এবং উদ্বেগের সৃষ্টি করেছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সম্পর্কের চলমান জটিলতা এবং সংবেদনশীলতাকে প্রতিফলিত করে। এ ধরনের নীতির সম্ভাব্য প্রভাব কূটনৈতিক সম্পর্ক, আঞ্চলিক স্থিতিশীলতা এবং মাদক পাচার ও সংগঠিত অপরাধের মতো আন্তঃসীমান্ত চ্যালেঞ্জ মোকাবেলায় সহযোগিতামূলক প্রচেষ্টার উপর গভীর প্রভাব ফেলতে পারে।

দৃশ্যত জটিল চ্যালেঞ্জের প্রতিক্রিয়া হিসাবে কিছু মার্কিন রিপাবলিকান মেক্সিকোতে সামরিক পদক্ষেপ বিবেচনা করার প্রস্তাব আন্তর্জাতিক আইনের সাথে সংহতি, মার্কিন-মেক্সিকো সম্পর্ক এবং আমেরিকার বৈশ্বিক খ্যাতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করার সম্ভাবনার সৃষ্টি করে। এই চরম অবস্থানটি দুটি প্রধান ফ্যাক্টরের সাথে সম্পর্কিত হতে পারে –

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সম্পর্কের অবনতি: যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যকার সম্পর্ক উত্তেজনাপূর্ণ, বিশেষ করে প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের আমলে এই সম্পর্ক খুবই উত্তেজনাপূর্ণ ছিল। যাইহোক, মেক্সিকোতে ২০১৮ সালের নির্বাচনে আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর (এএমএলও) এর বিজয় একে আরও জটিল করে তোলে। আন্দ্রেসকে প্রায়শই জাতীয়তাবাদী বা সার্বভৌমত্ববাদী হিসাবে দেখা হয়, ও তিনি তার পূর্বসূরীদের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি কম অনুকূল মনোভাব পোষণ করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উপর মেক্সিকোর অর্থনৈতিক নির্ভরতার সমালোচনা করেছেন, বিশেষত উত্তর আমেরিকান মুক্ত বাণিজ্য চুক্তি নাফটা-কে তিনি দেশের বিভিন্ন অভ্যন্তরীণ ইস্যুর জন্য দায়ী করেছেন, বিশেষত কৃষি খাতের পতনের জন্য। সম্প্রতি, তার সরকার সংরক্ষণবাদী নীতি গুলি পাস করেছে যা আমেরিকান এবং কানাডিয়ান সংস্থাগুলির চেয়ে মেক্সিকান তেল শিল্পকে সমর্থন করে, সম্ভবত নাফটার স্থলাভিষিক্ত হওয়া মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা চুক্তিকে (ইউএসএমসিএ) লঙ্ঘন করে। বাইডেনের আমেরিকার শীর্ষ সম্মেলনে যোগ দিতে অস্বীকৃতি, জুলিয়ান অ্যাসাঞ্জকে নিয়ে বিতর্কিত মন্তব্য, ইউক্রেনে মার্কিন ও ন্যাটো নীতির সমালোচনা, ইউরোপীয় ইউনিয়নের সাথে মেক্সিকোর সম্পর্কের অবনতি – এসবও আন্দ্রেসের অবস্থানকে তুলে ধরে।

আমেরিকায় ফেন্টানেল সংকট: এই সামরিক হস্তক্ষেপের আলোচনায় ইন্ধন জোগানো একটি উল্লেখযোগ্য এবং উদ্বেগজনক উন্নয়ন হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে ফেন্টানেল মহামারী, যা মূলত মেক্সিকান ড্রাগ কার্টেলগুলির দ্বারা সহজতর হয়েছিল। ২০১৩ সাল থেকে, সিন্থেটিক ওপিওয়েড ওভারডোজ থেকে (প্রাথমিকভাবে ফেন্টানেল থেকে) মৃত্যু আগের দশকের তুলনায় ২৬ গুণ বেশি মাত্রায় পৌঁছেছে। ইউএস ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (ডিইএ) মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত ফেন্টানেলের সিংহভাগকে মেক্সিকো থেকে উদ্ভূত হিসাবে চিহ্নিত করে, চীন কাঁচামাল যার একটি প্রধান উত্স। এর ফলে কিছু রিপাবলিকান ফেন্টানেল সংকটকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরোক্ষ চীনা আগ্রাসনের একটি রূপ হিসাবে দেখেছে। সাম্প্রতিক উচ্চ পর্যায়ের আলোচনায় প্রেসিডেন্ট বাইডেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে চীনা ওপিওয়েড উৎপাদকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য চাপ দিয়েছেন।

যদিও ফেন্টানেল সংকট মোকাবেলার গুরুত্ব অনস্বীকার্য, মেক্সিকোতে সামরিক আগ্রাসন কার্যকর বা উপযুক্ত প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা কম। তা সত্ত্বেও, রিপাবলিকান পার্টির মধ্যে এ ধরনের পদক্ষেপের জন্য ক্রমবর্ধমান ঐকমত্য এবং জরিপে প্রেসিডেন্ট বাইডেনের চেয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের ক্রমবর্ধমান লিড সামরিক হস্তক্ষেপের সম্ভাবনাকে ক্রমবর্ধমান উদ্বেগজনক করে তুলেছে।

মেক্সিকোতে মার্কিন সামরিক পদক্ষেপের ধারণাটি আন্তর্জাতিক সম্পর্কের জটিল এবং প্রায়শই চ্যালেঞ্জিং প্রকৃতিকেও সামনে তুলে ধরে। এটি অভ্যন্তরীণ রাজনৈতিক চাপ, দ্বিপাক্ষিক উত্তেজনা এবং বিস্তৃত ভূ-রাজনৈতিক দৃশ্যপটের মধ্যে পারস্পরিক ক্রিয়াকে প্রতিফলিত করে। মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সম্পর্কের ঐতিহাসিক প্রেক্ষাপটে পরিস্থিতি আরও জটিল হয়েছে, যেখানে অতীতের নীতি, অর্থনৈতিক নির্ভরতা এবং দুইএর ফেইস করা কমন চ্যালেঞ্জগুলি পারস্পরিক নির্ভরশীলতা এবং সংঘাতের একটি জটিল জাল তৈরি করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রে বর্তমান রাজনৈতিক আলোচনা এবং রিপাবলিকান পার্টির এই ধরনের মৌলবাদী দৃষ্টিভঙ্গি বিবেচনার পেছনে প্রেরণাগুলি বোঝার জন্য এই পটভূমিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই কৌশলের সম্ভাব্য প্রভাবগুলি বিশাল, যা কেবল মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সম্পর্ককেই প্রভাবিত করে না, বৈশ্বিক মঞ্চে আমেরিকার অবস্থানকেও প্রভাবিত করে ও সম্ভাব্যভাবে এই অঞ্চলের ভূ-রাজনৈতিক ভারসাম্যকে পরিবর্তন করে।

তথ্যসূত্র

1 – https://www.vox.com/politics/2023/4/21/23686510/mexico-invade-bomb-trump-republicans-cartels
2 – https://twitter.com/realDonaldTrump/status/1191708902041227264?lang=en
3 – https://www.wsj.com/articles/the-us-must-defeat-mexicos-drug-cartels-narco-terrorism-amlo-el-chapo-crenshaw-military-law-enforcement-b8fac731
4 – https://www.congress.gov/bill/118th-congress/house-joint-resolution/18/text
5 – https://foreignpolicy.com/2023/11/03/mexico-republicans-us-america-invade-drugs-migration-cartels/
6 – https://www.rollingstone.com/politics/politics-features/donald-trump-mexico-military-cartels-war-on-drugs-1234705804/
7 – https://www.foxnews.com/politics/ramaswamy-fires-back-mexican-president-border-new-daddy-in-town
8 – https://www.ft.com/content/7fc2adf0-0577-4e13-b9a3-218dda2ddd5b
9 – https://www.forbes.com/sites/nathanielparishflannery/2018/06/11/political-risk-analysis-whats-ahead-for-mexico/?sh=12e647777d4b
10 – https://www.bloomberg.com/news/articles/2022-07-22/amlo-risks-long-trade-spat-with-us-by-insisting-on-energy-policy
11 – https://apnews.com/article/us-mexico-relations-bd77f7ba1b1d66abb8675d20c244b668
12 – https://www.washingtonpost.com/politics/2023/03/01/mexicos-amlo-blinken-mind-your-own-democracy/
13 – https://www.wsws.org/en/articles/2023/05/09/zuvh-m09.html
14 – https://apnews.com/article/russia-ukraine-mexico-caribbean-nato-b9aaddc8e3da3ad2b2cc013a6e8ff4bb
15 – https://usafacts.org/articles/are-fentanyl-overdose-deaths-rising-in-the-us/
16 – https://www.dea.gov/sites/default/files/2020-03/DEA_GOV_DIR-008-20%20Fentanyl%20Flow%20in%20the%20United%20States_0.pdf
17 – https://www.nytimes.com/2023/11/15/business/economy/biden-xi-fentanyl.html
18 – https://www.ft.com/content/1d95f71b-7228-458b-a762-5b1c43ca4a79
19 – https://www.realclearpolitics.com/epolls/2024/president/us/general-election-trump-vs-biden-7383.html
20 – https://www.nytimes.com/2023/11/05/us/politics/biden-trump-2024-poll.html

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.