কেন মিয়ানমারের গৃহযুদ্ধ চীনের জন্য খারাপ খবর?

২০২১ সালে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর থেকে দেশটিতে পশ্চিমা দেশগুলোর ক্রমবর্ধমান নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। এই সময়ে যে কিছু কম সংখ্যক দেশ মিয়ানমারের সামরিক শাসনকে গুরুত্বপূর্ণ সমর্থন দিয়ে আসছে চীন সেই সব আন্তর্জাতিক সমর্থকদের মধ্যে একটি হয়ে উঠেছে। তবে মিয়ানমারে আসন্ন গৃহযুদ্ধ চীনের জন্য উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করেছে, যার এই অঞ্চলে যথেষ্ট অর্থনৈতিক ও নিরাপত্তা স্বার্থ রয়েছে। তাই, এই লেখাটির উদ্দেশ্য হচ্ছে, চীনের জন্য মিয়ানমারের পরিস্থিতি কী কী সমস্যা তৈরি করেছে এবং মিয়ানমারের সামরিক শাসনের প্রতি চীনের সমর্থন কেন হ্রাস পাচ্ছে তা ব্যাখ্যা করা। (মিয়ানমারের গৃহযুদ্ধ এবং সাম্প্রতিক ঘটনাবলীর বিস্তারিত পটভূমির জন্য, এই বিষয়ে আমার আগের লেখাটি একবার পড়ে নিতে বলা হচ্ছে যার লিংক কমেন্টে দেয়া হবে)।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারের সামরিক ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমার গৃহযুদ্ধে জড়িয়ে পড়েছে। বার্মিজ সেনাবাহিনী বিরোধী জাতীয় ঐক্য সরকারের সশস্ত্র শাখার বিরুদ্ধে যুদ্ধে জড়িত, যা পিপলস ডিফেন্স ফোর্স নামে পরিচিত, পাশাপাশি বিভিন্ন জাতিগত সশস্ত্র সংগঠন। এই সংগঠনগুলি নির্দিষ্ট জাতিগত গোষ্ঠীর প্রতিনিধিত্ব করে এবং বহু বছর ধরে বৃহত্তর স্বায়ত্তশাসনের জন্য লড়াই করছে। কয়েক বছর আগে একটি উল্লেখযোগ্য ঘটনা ঘটেছিল যখন তিনটি জাতিগত সশস্ত্র গোষ্ঠী – আরাকান আর্মি, মায়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি এবং তাং ন্যাশনাল লিবারেশন আর্মি – ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ গঠন করেছিল। ২০২১ সালের অভ্যুত্থানের পর থেকে, এই জোটটি প্রায়শই সামরিক বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছে, যার কারণ প্রাথমিকভাবে আঞ্চলিক বিরোধই ছিল, জাতীয় ঐক্য সরকারের প্রতি সুস্পষ্ট সমর্থন নয়। কিন্তু গত মাসের ২৭ অক্টোবর ব্রাদারহুড অ্যালায়েন্স ‘অপারেশন ১০২৭’ নামে একটি সমন্বিত সরকারবিরোধী অভিযান শুরু করে। দুই সপ্তাহের মধ্যে জোটটি ১৩০টিরও বেশি কৌশলগত সামরিক অবস্থান ও স্থাপনা দখল করে নেয় বলে জানা গেছে। তারা চীন সীমান্তের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য পয়েন্ট সহ বেশ কয়েকটি গ্রাম এবং শহরও দখল করে। ব্রাদারহুড অ্যালায়েন্স সামরিক শাসনকে উৎখাত করার লক্ষ্য ঘোষণা করে, যা এমন একটি পদক্ষেপ যা জাতীয় ঐক্য সরকার দ্বারা প্রশংসিত হয়েছিল।

এই অবস্থায় মিয়ানমারের সামরিক শাসনের মিত্র হিসেবে চীনের অবস্থান এসব ঘটনাক্রমেই জটিল হয়ে উঠছে। চলমান সংঘাত এবং ব্রাদারহুড অ্যালায়েন্সের উত্থান এবং চীন-মিয়ানমার সীমান্তের নিকটবর্তী গুরুত্বপূর্ণ অঞ্চলগুলির নিয়ন্ত্রণ চীনের জন্য কৌশলগত সংকট তৈরি করেছে। সামরিক শাসনের প্রতি বেইজিংয়ের সমর্থন চীনের জন্য আগে থেকেই একটি চ্যালেঞ্জিং বিষয় ছিল, কারণ দেশটিকে সবসময় মিয়ানমারের বিবর্তিত রাজনৈতিক ও সামরিক দৃশ্যপটের সাথে তার নিজের অর্থনৈতিক স্বার্থের ভারসাম্য বজায় রাখতে হতো। এখন বর্তমানের এই গতিশীল পরিস্থিতি এই অঞ্চলে চীনের বৈদেশিক নীতির জটিলতা এবং মিয়ানমারের ভবিষ্যতের উপর এর প্রভাবকে আরো বেশি করে সামনে তুলে ধরছে।

উত্তর মায়ানমারের সাম্প্রতিক সংঘাত চীনের জন্য একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা উদ্বেগ সৃষ্টি করেছে, বিশেষত অঞ্চলটি চীনা সীমান্তের নিকটবর্তী হওয়ার কারণে। ব্রাদারহুড জোট এবং বার্মিজ সেনাবাহিনীর মধ্যে লড়াইয়ের ফলে ইতিমধ্যে মিয়ানমারের অভ্যন্তরে হতাহতের ঘটনা ঘটেছে। চীনা ভূখণ্ডেও এর কিছুটা প্রভাব পড়েছে, যেমন মিয়ানমার থেকে আসা একটি শেল অজান্তেই চীনে অবতরণ করে সেখানকার ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ করেছে। এর জবাবে চীন উত্তর মিয়ানমারে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে, চীন-মিয়ানমার অর্থনৈতিক প্রকল্প রক্ষায় তার নিরাপত্তা উদ্বেগ ও সহযোগিতার প্রতি মনোযোগ দেওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে।

চীন ও মায়ানমারের মধ্যে এই অর্থনৈতিক সম্পর্ক উল্লেখযোগ্য, বিশেষত উত্তর মায়ানমারের শান রাজ্যে, যা দুই দেশের মধ্যকার কয়েক বিলিয়ন ডলারের আন্তঃসীমান্ত বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ অঞ্চল। এই অঞ্চলটি চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডোরের অবিচ্ছেদ্য অংশ, যা চীনের বৈশ্বিক বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের একটি অংশ। এই করিডোরে শান রাজ্যের মধ্য দিয়ে চীনের ইউনান প্রদেশে তেল ও গ্যাস পাইপলাইনের মতো গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। অর্থনৈতিক করিডোরের মধ্যে আরেকটি উচ্চাভিলাষী পরিকল্পনা হ’ল চীন-মায়ানমার রেলপথ। সীমান্ত শহর মিউজ থেকে মায়ানমারের উপকূল পর্যন্ত বিস্তৃত এই রেলপথটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মালাক্কা প্রণালীকে পাশ কাটিয়ে চীনকে ভারত মহাসাগরে যাওয়ার বিকল্প পথ সরবরাহ করবে, যার উপর চীন বর্তমানে সামুদ্রিক বাণিজ্যের জন্য ব্যাপকভাবে নির্ভরশীল। ঝুঁকির কথা বিবেচনা করে চীন তার সীমান্তের নিকটবর্তী মিয়ানমারের অঞ্চলগুলিকে স্থিতিশীল করার চেষ্টা করেছে। চলতি বছরের শুরুতে মিয়ানমারের সামরিক জান্তা ও ব্রাদারহুড জোটের মধ্যে আলোচনার পৃষ্ঠপোষকতা করে চীন। যাইহোক, এই আলোচনাগুলি শেষ পর্যন্ত ভেস্তে গেছে তা ব্রাদারহুড জোটের পরবর্তী সামরিক অভিযান দ্বারা প্রমাণিত হচ্ছে।

মিয়ানমারের সামরিক শাসনের প্রতি চীনের বিবর্তিত অবস্থান বিবেচনা করলে পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে। এই পরিবর্তন বোঝার জন্য, চীনের সীমান্তবর্তী শান রাজ্যের দিকে নিবিড়ভাবে নজর দেওয়া দরকার। এই অঞ্চলটি কেবল চীনকেই নয়, বিশ্বব্যাপী মানুষকে প্রভাবিত করে এমন একটি ঘটনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। চলমান সংঘাতের পাশাপাশি রাষ্ট্রের কৌশলগত গুরুত্ব চীনের পররাষ্ট্র নীতি এবং আঞ্চলিক স্থিতিশীলতার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে। চীন যখন মিয়ানমারের সামরিক সরকারের সাথে তার সম্পর্ক পুনঃমূল্যায়ন করছে, তখন শান রাজ্য এবং বিস্তৃত অঞ্চলের গতিশীলতা মিয়ানমারের উদ্ভূত পরিস্থিতিতে চীনের দৃষ্টিভঙ্গি এবং আন্তর্জাতিক প্রতিক্রিয়া গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ-পূর্ব এশিয়া, বিশেষ করে মিয়ানমার অনলাইন স্ক্যাম ও জালিয়াতির হটস্পটে পরিণত হয়েছে। এই বহু বিলিয়ন ডলারের অবৈধ অপারেশনগুলি, প্রায়শই চীনা সীমান্তের ওপারে চীনা সংগঠিত অপরাধ সিন্ডিকেট দ্বারা পরিচালিত হয়। তারা এমন জায়গা থেকে কাজ করে যেখানে চীন সহ বিভিন্ন দেশ থেকে পাচার করা লোকদের শ্রমে বাধ্য করা হয়। এই ভুক্তভোগীদের বিভিন্ন ধরণের অনলাইন স্ক্যাম পরিচালনা করতে বাধ্য করা হয়, যেমন রোমান্স এবং ক্রিপ্টো স্ক্যাম, বিনিয়োগ জালিয়াতি এবং অবৈধ জুয়া। ইউএন একটি প্রতিবেদন রয়েছে এটা নিয়ে। এতে অপরাধের সঠিক মাত্রা ফুটে না উঠলেও এখানে ইঙ্গিত দেওয়া হয়েছে যে মিয়ানমারের ১২০,০০০ এরও বেশি ব্যক্তি এই স্ক্যাম অপারেশনগুলিতে আটকা পড়ে থাকতে পারে। এই ধরনের ক্রিয়াকলাপের অস্তিত্ব ব্যাপকভাবে পরিচিত, বিশেষত চীনে। এটি চীনা ক্রাইম থ্রিলার “নো মোর বেটস” এর জনপ্রিয়তা থেকেই স্পষ্ট হয়ে ওঠে, যা এই জালিয়াতি কারখানাগুলির মধ্যে একটিতে পাচার হওয়া লোকদের ফোকাস করে বানানো। ছবিটি আগস্টে মুক্তির পাবার পরে চীনা বক্স অফিসে উল্লেখযোগ্য মনোযোগ আকর্ষণ করেছিল।

এসব অপারেশন নিয়ে চীনের উদ্বেগ দ্বিবিধ। প্রথমত, অনেক চীনা নাগরিক মানব পাচারের শিকার হয় ও এই স্ক্যামগুলো কার্যকর করতে বাধ্য হয়। দ্বিতীয়ত, চীনসহ বিশ্বব্যাপী বিপুল সংখ্যক ব্যক্তি এসব অপারেশনের মাধ্যমে সংঘটিত প্রতারণার শিকার হন। ফলস্বরূপ, চীন মিয়ানমারের সামরিক জান্তা এবং স্থানীয় মিত্রদের উপর এই কেলেঙ্কারিচক্র এবং তাদের পেছনে থাকা সিন্ডিকেটগুলি ভেঙে ফেলার জন্য চাপ প্রয়োগ করছে। তবে এই প্রচেষ্টার সাফল্য সীমিত, যা চীনা কর্তৃপক্ষের জন্য যথেষ্ট হতাশা সৃষ্টি করেছে।

এই ব্যাপারগুলো দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে উদ্ভূত অনলাইন স্ক্যামের জটিল এবং উদ্বেগজনক ইস্যুটি তুলে ধরে, যা আঞ্চলিক এবং আন্তর্জাতিক উভয় নিরাপত্তার জন্য প্রভাব ফেলে। সংগঠিত অপরাধ সিন্ডিকেটের সম্পৃক্ততা এবং এসব অপারেশনে মানব পাচারের ব্যবহার এ ধরনের অবৈধ কর্মকাণ্ড মোকাবেলার চ্যালেঞ্জে জটিলতার নতুন স্তর যোগ করে।

মিয়ানমারে থ্রি ব্রাদারহুড জোটের অপারেশন ১০২৭ শুধু সামরিক স্বৈরশাসন উৎখাত করার লক্ষ্যেই তাৎপর্যপূর্ণ নয়, বিশেষ করে চীন-মিয়ানমার সীমান্তে ব্যাপক জালিয়াতির বিরুদ্ধে লড়াইয়ের অঙ্গীকারের জন্যও তাৎপর্যপূর্ণ। এই ব্যাপারগুলো কতিপয় বিশ্লেষককে এটি বিশ্বাস করতে পরিচালিত করেছে যে চীন নীরবে এই অপারেশনগুলোকে অনুমোদন করেছে। উত্তর শান রাজ্যের কোকাং স্ব-শাসিত অঞ্চলে স্ক্যাম নেটওয়ার্ক চালানোর সন্দেহে জান্তার সাথে যুক্ত একটি অপরাধী পরিবারের বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে চীনের সাম্প্রতিক গ্রেপ্তারি পরোয়ানা জারির ফলে এই দৃষ্টিভঙ্গি আরও বেশি সমর্থন লাভ করেছে।

সাম্প্রতিক ঘটনাবলী ইঙ্গিত দেয় যে মিয়ানমারের সামরিক শাসনের প্রতি চীনের সমর্থন নিঃশর্ত নয়। মিয়ানমারে চীনের প্রাথমিক স্বার্থ স্থিতিশীলতা ও নিরাপত্তা, অর্থনৈতিক সহযোগিতা, বাণিজ্য এবং আইন-শৃঙ্খলা বজায় রাখা। বেইজিং যদি মূল্যায়ন করে যে এই স্বার্থরক্ষার জন্য সামরিক বাহিনী আর সর্বোত্তম বিকল্প নয় এবং সরকারবিরোধী শক্তি আরও কার্যকর হতে পারে, তবে এটি মিয়ানমারের সামরিক শাসনের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। ইতিমধ্যে যুদ্ধক্ষেত্রে স্ট্রাগল করা এই শাসকগোষ্ঠীর থেকে যদি চীন তার সমর্থন সরিয়ে নেয় তবে মিয়ানমার সরকার উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে।

তথ্যসূত্র

1 – https://www.irrawaddy.com/news/conflicts-in-numbers/operation-1027-in-visualizations.html
2 – https://thediplomat.com/2023/11/ceasefire-breach-operation-1027-shakes-western-myanmar/
3 – https://www.arakanarmy.net/post/statement-3
4 – https://www.barrons.com/news/beijing-expresses-dissatisfaction-over-chinese-casualties-in-myanmar-clashes-06c835e6
5 – https://thediplomat.com/2023/10/operation-1027-a-turning-point-for-myanmars-resistance-struggle/
6 – https://www.reuters.com/world/asia-pacific/china-says-will-ensure-security-stability-border-with-myanmar-2023-11-10/
7 – https://www.cnpc.com.cn/en/myanmarcsr/201407/f115a1cc6cdb4700b55def91a0d11d03/files/dec09c5452ec4d2ba36ee33a8efd4314.pdf
8 – https://thediplomat.com/2023/03/china-myanmar-have-resumed-work-on-railway-project-report-says/
9 – https://gjia.georgetown.edu/2023/03/22/chinas-economic-security-challenge-difficulties-overcoming-the-malacca-dilemma/
10 – https://www.bbc.co.uk/news/world-asia-67305690
11 – https://www.unodc.org/roseap/uploads/documents/Publications/2023/TiP_for_FC_Summary_Policy_Brief.pdf
12 – https://www.ohchr.org/en/press-releases/2023/08/hundreds-thousands-trafficked-work-online-scammers-se-asia-says-un-report
13 – https://en.wikipedia.org/wiki/No_More_Bets
14 – https://www.usip.org/publications/2023/11/myanmars-junta-losing-control-its-border-china
15 – https://www.usip.org/publications/2023/07/chinas-metastasizing-myanmar-problem
16 – https://thediplomat.com/2023/11/chinese-authorities-issue-arrest-warrants-for-criminal-kingpins-in-myanmars-kokang-region/
17 – https://www.usip.org/publications/2023/11/myanmars-junta-losing-control-its-border-china

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.