কেন রাশিয়ার মুদ্রার পতন হচ্ছে?

গত বছরের বেশিরভাগ সময়, রাশিয়ার মুদ্রা, রুবল, প্রত্যাশার চেয়ে ভাল কাজ করেছে। আগ্রাসনের পরপরই প্রতি ডলারে ১৪০ রুবলের ঐতিহাসিক নিম্নস্তরে নেমে যাওয়ার পরে, এটি এপ্রিলে প্রতি ডলারে ৫৬-এর উচ্চতায় ফিরে আসে এবং গত বছরের বেশিরভাগ সময় প্রতি রুবলে প্রায় ৬০-এ স্থিতিশীল হয়।তবে গত কয়েক মাসে, রুবল ক্রমাগত হ্রাস পেতে শুরু করেছে, ফেব্রুয়ারিতে প্রতি ডলারে ৭০ রুবলে নেমে এসেছে, তারপরে এপ্রিলে ৮০ রুবল এবং ওয়াগনার অভ্যুত্থানের প্রচেষ্টার পরে এই সপ্তাহে প্রতি ডলারে প্রায় ৯৫-তে গিয়ে পৌঁছেছে। এই আর্টিকেলে সম্প্রতি রুবলের কী ঘটেছে, কেন এটি হ্রাস পেয়েছে এবং রাশিয়ার অর্থনীতি ও ইউক্রেনের যুদ্ধের জন্য এর অর্থ কী হতে পারে তা নিয়ে আলোচনা করা হবে।

স্যাঙ্কশনের পরও কেন দীর্ঘদিন ধরে রুবলের ক্ষতি হয়নি?

কিন্তু ব্যাকগ্রাউন্ড আলোচনা দিয়ে শুরু করছি। ইউক্রেনে পুতিনের আগ্রাসনের পরপরই যখন রাশিয়ায় প্রথম নিষেধাজ্ঞা আরোপ করা হয়, তখন অনেক বিশ্লেষক আশা করেছিলেন যে এটি রাশিয়ার অর্থনীতিকে পঙ্গু করে দেবে। সর্বোপরি, এই নিষেধাজ্ঞাগুলি নজিরবিহীন ছিল। এর মধ্যে রয়েছে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ জব্দ করা, সুইফট থেকে রাশিয়ার অনেক ব্যাংককে বহিষ্কার করা এবং রাশিয়ান এলিটদের এবং এমনকি পুতিনের বিরুদ্ধে ব্যক্তিগত নিষেধাজ্ঞা। প্রথম কয়েক সপ্তাহে রাশিয়ার অর্থনীতি অনিশ্চিতভাবে ধসে পড়ার কাছাকাছি ছিল। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক সুদের হার দ্বিগুণেরও বেশি করতে বাধ্য হয়েছিল, রাশিয়া অনির্দিষ্টকালের জন্য তার শেয়ার বাজার বন্ধ করে দিয়েছিল এবং রাশিয়ার মুদ্রা রুবল, ডলারের সর্বকালের সর্বনিম্ন ১৪০-এ নেমে এসেছিল। তবে পশ্চিমের জন্য দুর্ভাগ্য এই ছিল যে, রাশিয়ান অর্থনীতি এবং রুবল আসলে প্রত্যাশার চেয়ে ভাল কাজ করেছে। অবশ্য, তার মানে এই নয় যে তারা ভালো করেছে। সরকারি তথ্য অনুযায়ী, গত বছর রাশিয়ার অর্থনীতি এখনও ২% এরও বেশি সঙ্কুচিত হয়েছে, আর তাছাড়া রাশিয়ার দেখানো স্ট্যাটিস্টিক্সকে পুরোপুরি বিশ্বাস করাটাও ভুল হবে। তবুও, রাশিয়ার অর্থনীতি স্পষ্টতই ভেঙে পড়েনি যেমনটি কিছু পশ্চিমা রাজনীতিবিদ আশা করেছিলেন, এবং রুবলকে আসলে পুনরুদ্ধার করা হয়েছে বলে মনে হয়েছিল। গত বছরের এপ্রিলের মধ্যে, এটি প্রতি ডলারে ৭০ রুবলের যুদ্ধ-পূর্ব স্তরে ফিরে এসেছিল এবং এটি প্রকৃতপক্ষে জুলাইয়ের শুরুতে পাঁচ বছরের উচ্চতায় পৌঁছেছিল, এটি প্রতি ডলারে প্রায় ৫৭ রুবলের শীর্ষে পৌঁছেছিল।

রুবলের আপাত শক্তি পুতিনের অন্যতম প্রিয় আলোচনার বিষয় হয়ে ওঠে, যাকে পশ্চিমা নিষেধাজ্ঞার অর্থহীনতার প্রমাণ হিসেবে দাবি করেছিলেন। এর কারণ এই নয় যে মানুষের মধ্যে রিবোলের ডিমান্ড সত্যিই বেড়ে গিয়েছিল। বরং এর কারণ ছিল রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বিচক্ষণতার সাথে সুদের হার ৯.৫% থেকে বাড়িয়ে ২০% করেছিল, যা রুবলকে ধরে রাখাটা আরও আকর্ষণীয় করে তুলেছিল, কিন্তু যেমনটা হবার কথা, এটি রাশিয়ার বাস্তব অর্থনীতিতে মন্দা বা রিসেশনের গ্যারান্টি নিয়ে এসেছিল, কেননা বেঞ্চমার্ক সুদের হার এতো বাড়ালে অর্থনীতি পরে যাওয়াটাই স্বাভাবিক। আর এজন্য ক্রেমলিনও তার মুদ্রাকে শক্তিশালী করার জন্য কঠোর মূলধন নিয়ন্ত্রণ প্রয়োগ করেছিল, যার মধ্যে রয়েছে সরকারী এক্সচেঞ্জে কারা রুবল বাণিজ্য করতে পারে তা সীমাবদ্ধ করা, বিদেশী বিনিয়োগকারীদের তাদের রাশিয়ান বিনিয়োগ বিক্রি করা নিষিদ্ধ করা এবং রপ্তানিকারকদের তাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ৯% রুবলে রূপান্তর করতে বাধ্য করা। আর এটি মূলত ১০০% হয়ে ওঠে যখন রাশিয়া ইউরোপীয় তেল এবং গ্যাস আমদানিকারকদের রুবলে তাদের হাইড্রোকার্বনের জন্য অর্থ প্রদান করতে বাধ্য করে। গত বছর রুবলের প্রশংসা শেষ পর্যন্ত দুটি জিনিসের উপর নির্ভর করেছিল: চতুর সেন্ট্রাল ব্যাংকিং এবং তেল ও গ্যাসের বিশাল চাহিদা, যা উভয়ই পুতিনের আগ্রাসনের তাত্ক্ষণিক পরে শীর্ষে পৌঁছেছিল। এটি রাশিয়াকে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা সরবরাহ করেছিল, যা তারা রুবল রক্ষার জন্য ব্যবহার করে। আর এটাই তাদেরকে পশ্চিমা স্যাঙ্কশন থেকে বাঁচিয়ে রাখে।

রুবলের সাম্প্রতিক ক্ষতি ও এর কারণ

তবে, গত কয়েক মাস বা তার বেশি সময় ধরে, রুবলের মানে একটি নিরবিচ্ছিন্ন হ্রাস দেখা যাচ্ছে, যা গত মাসের শেষের দিকে ত্বরান্বিত হয়েছিল। জানুয়ারীর মধ্যে, রুবল প্রতি ডলারে প্রায় ৫৬ এর উচ্চতা থেকে প্রতি ডলারে প্রায় ৭০ রুবলের যুদ্ধ-পূর্ব স্তরে ফিরে এসেছিল। যদিও, কয়েক মাস ধরে, রুবলের পতন অব্যাহত রয়েছে, এপ্রিলে প্রতি ডলারে ৮০ রুবল পৌঁছেছে এবং তারপরে এই সপ্তাহে প্রতি ডলারে প্রায় ৯৫ রুবলের নতুন নিম্নস্তরে নেমে গেছে। রুবল ২০২৩ সালে সবচেয়ে খারাপ পারফর্মিং মুদ্রাগুলির মধ্যে একটি হয়ে উঠেছে, গত কয়েক মাসে এর মান ২১% হ্রাস পেয়েছে। এই পতনের জন্য কমপক্ষে তিনটি কারণ রয়েছে –

প্রথমত, রাশিয়ার চতুর আর্থিক নীতির প্রভাব কমে যাওয়া। চলতি বছরের শুরুতে কেন্দ্রীয় ব্যাংক যে সব পদক্ষেপ বাস্তবায়ন করেছে, তা সাময়িক হতে যাচ্ছে। সময়ের সাথে সাথে মূলধন নিয়ন্ত্রণগুলি কম কার্যকর হয়ে ওঠে কারণ মানুষ এবং ব্যবসাগুলি তাদের চারপাশ থেকে উপায় খুঁজে পায় এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক সুদের হার ২১% থেকে ৭.৫%-এ হ্রাস করেছে, যা রুবলের উপর কিছুটা প্রভাব ফেলবে।

দ্বিতীয়ত, বৈশ্বিক হাইড্রোকার্বনের দাম কমে গেছে। রাশিয়া গত বছর রুবলকে রক্ষা করতে সক্ষম হওয়ার অন্যতম প্রধান কারণ হ’ল এটি তার তেল এবং গ্যাস রফতানি থেকে এত অর্থ উপার্জন করছিল। পুতিনের আগ্রাসনের পরের মাসগুলিতে, ইউরোপীয় গ্যাসের দাম প্রতি মেগাওয়াট ঘন্টায় প্রায় ২০ ইউরো থেকে মার্চে ৭০ ইউরোর ওপরে আকাশছোঁয়া ছিল এবং আগস্টের শেষের দিকে ৩০০ ইউরোরও বেশি সর্বকালের শীর্ষে পৌঁছেছিল। একইভাবে, পুতিনের আগ্রাসনের পরের দিনগুলিতে তেলের দাম ব্যারেল প্রতি প্রায় ৮০ ডলার থেকে আট বছরের সর্বোচ্চ প্রায় ১২০ ডলারে উন্নীত হয়েছিল এবং পরবর্তী কয়েক মাস ধরে ১০০ ডলারের উপরে ছিল। তবে গত কয়েক মাসে তেল ও গ্যাসের দাম কমেছে। ইউরোপীয় গ্যাস ফিউচার এখন প্রতি মেগাওয়াট ঘন্টায় প্রায় ৩৫ ইউরোতে ট্রেড করছে, যা যুদ্ধ-পূর্ব গড়ের চেয়ে বেশি তবে গত বছরের চেয়ে অনেক কম, এবং তেল ব্যারেল প্রতি প্রায় ৭৫ ডলারে ট্রেড করছে। গত বছরের শেষের দিকে জি-৭-এর তেলের মূল্য সীমার কারণে রাশিয়া এই মুহুর্তে প্রায় ২০% ছাড়ে তার তেল বিক্রি করছে। স্পষ্টতই, তেল ও গ্যাসের দামের এই পতনের অর্থ ক্রেমলিনের জন্য কম হাইড্রোকার্বন রাজস্ব, যার অর্থ রুবলকে উত্সাহিত করার জন্য কম বৈদেশিক মুদ্রার মজুদ।

তৃতীয়ত, ওয়াগনার অভ্যুত্থানের চেষ্টা। জানুয়ারী থেকে রুবল ক্রমাগত হ্রাস পাচ্ছে, তবে ওয়াগনার গ্রুপের অভ্যুত্থানের প্রচেষ্টার পরে পতনের হার সত্যিই ত্বরান্বিত হয়েছে। ওয়াগনারের অভ্যুত্থানের আগের দিন, রুবল ডলারের বিপরীতে প্রায় ৮১ রুবলে ট্রেড করছিল, তবে পরের দিন এটি ইতিমধ্যে প্রায় ৮৫-তে নেমে এসেছিল এবং তারপরে এটি বৃহস্পতিবার সকালে ডলারের তুলনায় ১৫ মাসের সর্বনিম্ন ৯৪.৫ রুবলে নেমে এসেছিল। স্পষ্টতই, রাশিয়ার অভ্যন্তরীণ রাজনৈতিক সংকট বাজারকে আতঙ্কিত করেছে এবং রুবলকে নীচে ঠেলে দিয়েছে।

রুবেলের অবনতির ফল

তাহলে এসবের অর্থ কী? এটা ক্রেমলিনের জন্য মোটেই ভালো খবর নয়। যদিও এটি রাশিয়ার যুদ্ধপ্রচেষ্টায় এটা ক্রিটিকালি এফেক্ট করবে না, যেহেতু রাশিয়া তার বেশিরভাগ অস্ত্র অভ্যন্তরীণভাবে উত্পাদন করে এবং ঠিক এই উদ্দেশ্যে উল্লেখযোগ্য মজুদ সঞ্চয় করে। কিন্তু দুর্বল মুদ্রার অর্থ এখনও কম ক্রয় ক্ষমতাই, যা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে অর্থায়নকে আরও কঠিন করে তুলবে। এটি মুদ্রাস্ফীতি বাড়ানোর ঝুঁকিও বহন করে, যা রাশিয়ায় মাত্র কমতে শুরু করেছে এবং এটি ব্রিকস মুদ্রার বহুল প্রচারিত ধারণার কফিনে আরেকটি পেরেক, যেটায় পুতিন এই মুহুর্তে বিশেষভাবে আগ্রহী বলে মনে হচ্ছে।

তথ্যসূত্র

1 – https://twitter.com/maxseddon/status/1498615475726651396
2 – https://twitter.com/maxseddon/status/1498191628212879361
3 – https://www.bloomberg.com/news/articles/2023-07-05/mutiny-aftermath-jolts-ruble-as-43-5-billion-outflow-takes-toll
4 – https://www.theice.com/products/27996665/Dutch-TTF-Gas-Futures/data?marketId=5586285&span=3
5 – https://www.marketwatch.com/investing/future/brn00?countrycode=uk
6 – https://www.bloomberg.com/news/articles/2023-07-05/mutiny-aftermath-jolts-ruble-as-43-5-billion-outflow-takes-toll
7 – https://www.statista.com/statistics/276323/monthly-inflation-rate-in-russia/

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.