ন্যাটোতে তুরস্কের অন্তভুক্তির ইতিহাস, একে নিয়ে সমস্যা, একে জোট থেকে বের করে দেবার সম্ভাবনা

১৯৫২ সাল থেকে ন্যাটোর সদস্য হওয়া সত্ত্বেও তুরস্ক কখনোই ন্যাটোতে নিজেকে মানিয়ে নিতে পারেনি। অন্যান্য সদস্যদের নিয়ে ন্যাটো গঠন একরকম প্রাকৃতিকভাবে হয়েছিল। কিন্তু তুরস্ককে সেভাবে ঢোকানো হয়নি, ১৯৫০-এর দশকের গোড়ার দিকে তুরস্ককে ন্যাটোতে ঢোকানো হয়েছিল সুবিধার জন্য। আজ, এরদোয়ান ন্যাটোর অন্যান্য বেশ কয়েকটি সদস্যের সাথে একাধিক বিরোধে জড়িত, সম্প্রতি সংস্থাটিতে সুইডিশ এবং ফিনিশ অন্তর্ভুক্তি নিয়ে, আর তারপর ফিনল্যান্ডের অন্তর্ভুক্তির পর সুইডেনের অন্তর্ভুক্তি নিয়ে। তাই এই আর্টিকেলে আলোচনা করা হবে তুরস্ক কেন ন্যাটোতে যোগ দিয়েছে, ন্যাটো এবং অন্যান্য ন্যাটো সদস্যদের সাথে তুরস্কের বিরোধিতা কেমন, এবং ন্যাটো আসলেই তুরস্ককে জোট থেকে বের করে দিতে পারে কিনা।

তুরস্কের ন্যাটোতে যোগ দেবার কারণ ও ঐতিহাসিক পটভূমি

তুরস্ক কেন ন্যাটোতে যোগ দিয়েছে তা বোঝার জন্য আমাদের কিছুটা ইতিহাস ঘাটতে হবে। তুরস্ক এবং তার পূর্বসূরি অটোমান সাম্রাজ্য কখনোই রাশিয়ানদের সাথে ভাল সম্পর্ক স্থাপন করতে পারেনি। ন্যাটোতে তুরস্কের যোগদানের আগে, অটোমান এবং রাশিয়ান সাম্রাজ্যগুলি ৩০০ বছরের সময়কালে দশটি যুদ্ধে লিপ্ত হয়েছিল, প্রথম রুশো-তুর্কি যুদ্ধ ১৫৬৮ সালে শুরু হয়েছিল এবং শেষটি, অর্থাৎ দশম রুশো-তুর্কি যুদ্ধ ১৮৭৮ সালে শেষ হয়েছিল। এই লড়াইয়ের বেশিরভাগই ককেশাস এবং ক্রিমিয়া উপদ্বীপ নিয়ে ছিল এবং বেশিরভাগ যুদ্ধে রাশিয়ানরা চূড়ান্তভাবে জয়ী হয়েছিল। এই কারণেই, প্রথম বিশ্বযুদ্ধের পরে, সোভিয়েতরা ককেশাস এবং ক্রিমিয়া উভয়েরই নিয়ন্ত্রণ নিয়েছিল এবং এজন্য অনেক তুর্কিদের মধ্যে রাশিয়ার প্রতি ঐতিহাসিক বিদ্বেষ রয়েছে।

১৯১৩ সালে, অটোমানরা প্রথম বলকান যুদ্ধে পরাজিত হয়েছিল, যেখানে বুলগেরিয়া, সার্বিয়া, গ্রিস এবং মন্টিনিগ্রোর সমন্বয়ে গঠিত বলকান লীগ অটোমানদের ঠেলে দিয়ে ইস্তাম্বুলে সীমাবদ্ধ করে দেয়, যা তখন কনস্টান্টিনোপল নামে পরিচিত ছিল। এই যুদ্ধে অটোমানদের পরাজয়ের কারণে তারা “ইউরোপের অসুস্থ ব্যক্তি” নামটি অর্জন করে। প্রথম বিশ্বযুদ্ধে পরিস্থিতি আরও খারাপ হয়েছিল যখন তারা অক্ষশক্তির পক্ষ নিয়ে ভুল করেছিল। ইতিহাসের পুনরাবৃত্তি ঘটিয়ে অটোমানরা কৃষ্ণ সাগর হয়ে রাশিয়ানদের বিরুদ্ধে আক্রমণ করে ও দ্রুত পরাজিত হয়, আর এর মধ্যে দিয়েই যুদ্ধ শেষ হয়। ১৯১৮ সালের যুদ্ধবিরতির শর্তাবলীর অধীনে, কনস্টান্টিনোপলকে মিত্র বাহিনী দখল করে নেয়, অটোমান সাম্রাজ্যকে ভেঙে দেওয়া হয়, সালতানাতকে পুরোপুরি বিলুপ্ত করা হয়, এবং ১৯২০ সালে স্বাক্ষরিত আরেকটি চুক্তির মাধ্যমে অটোমানদেরকে এথনিক তুর্কিদের দ্বারা অধিকৃত নয় এমন সমস্ত অঞ্চল ছেড়ে দিতে বাধ্য করা হয়, ও দুটি নতুন স্বায়ত্তশাসিত অঞ্চল তৈরি করা হয় – পূর্বে কুর্দিশ অঞ্চল এবং পশ্চিমে স্মিরনা। উভয় অঞ্চলের নিজস্ব আঞ্চলিক সংসদও ছিল এবং কুর্দিদের স্বাধীনতা এবং স্মির্নার গ্রীসে প্রবেশের বিষয়ে গণভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

১৯২৩ সালে, এই চুক্তিটি মিত্র পক্ষকে অটোমানদের জাতীয় অর্থের উপর নিয়ন্ত্রণ দেয় এবং অটোমানদের সামরিক ক্ষমতার উপর ব্যাপক বিধিনিষেধ আরোপ করে। তুর্কিরা এটি খুব বেশি পছন্দ করেনি এবং জেনারেল মোস্তফা কামাল আতাতুর্কের নেতৃত্বাধীন গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলি চুক্তি স্বাক্ষরকারীদের থেকে তাদের নাগরিকত্ব কেড়ে নিয়েছিল। আতাতুর্ক তখন তুর্কিদের ১৯২২ সালের গ্রিকো-তুর্কি যুদ্ধে বিজয়ের দিকে পরিচালিত করেছিলেন, যা ১৯২৩ সালে লুসান চুক্তির মাধ্যমে শেষ হয়েছিল। তুরস্কের দৃষ্টিকোণ থেকে, লুসান কিছুটা উন্নতি করেছিল কারণ এটি তুরস্ককে আনাতোলিয়ার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিয়েছিল এবং গ্রিসের সাথে তুরস্কের সীমান্তকে কিছুটা প্রসারিত করেছিল। যাইহোক, এই সব কিছুর মাধ্যমে ২০শ শতাব্দীর গোড়ার দিকে, অটোমান সাম্রাজ্য ইউরোপ, এশিয়া এবং উত্তর আফ্রিকার বৃহত অংশে বিস্তৃত একটি বিশাল সাম্রাজ্য থেকে হ্রাস পেয়েছিল যা মূলত একটি ছোট, ও তুলনামূলকভাবে দরিদ্র রাষ্ট্র ছিল, আর সামরিক বাহিনীর আকার ও অবস্থা ছিল ইউরোপের গড়ের চেয়ে নিচে।

১৯২০ এবং ১৯৩০ এর দশকে তুরস্কের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনিয়মিত ছিল এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তুরস্কের সামরিক বাহিনী বেশ খারাপ অবস্থায় ছিল, তারা কুর্দি বিদ্রোহ সামলাতে ব্যস্ত ছিল। এর ফলে দ্বিতীয় বিশ্বযুদ্ধে শেষ পর্যন্ত তুরস্ককে নিরাপদে খেলতে হয়েছিল এবং দেশটি যুদ্ধের বেশিরভাগ সময় নিরপেক্ষ থাকার সিদ্ধান্ত নিয়েছিল। অক্ষ শক্তিগুলি গ্রিসের নিয়ন্ত্রণ নেওয়ার পরে তারা জার্মানির সাথে প্রায় মিত্রতা করেছিল ও ১৯৪১ সালের জার্মান-তুর্কি মৈত্রী চুক্তিতে স্বাক্ষর করেছিল, তবে তারা বুদ্ধিমানের মতোই ১৯৪৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত নিরপেক্ষ ছিল। ১৯৪৫ সালের ফেব্রুয়ারি মানে হল, যখন সোভিয়েতরা বার্লিনের কাছাকাছি এসেছিল এবং জার্মান পরাজয় অনিবার্য বলে মনে হয়েছিল। এই সময়ে তুরস্ক নিজের পক্ষ পরিবর্তন কে জার্মানি এবং জাপানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল। এই স্মার্ট কিন্তু “নিন্দনীয়” পদক্ষেপের মাধ্যমে তুরস্ক পরবর্তীতে ন্যাটো গঠন করা মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মতো মিত্রদের মতো বড় খেলোয়াড়দের কাছ থেকে কিছুটা সুনাম কুড়িয়েছিল।

যাই হোক, এই প্রেক্ষাপটেই তুরস্ক ৫০-এর দশকের গোড়ার দিকে ন্যাটোতে যোগ দেওয়ার জন্য আবেদন করেছিল। স্নায়ুযুদ্ধ উত্তপ্ত হয়ে উঠছিল এবং তুরস্ক ইউরোপের বাকি অংশের সাথে তুলনামূলকভাবে উষ্ণ সম্পর্কে ছিল। এদিকে তাদের ঐতিহাসিক শত্রু সোভিয়েত ইউনিয়ন মূলত তাদের ঘিরে রেখেছিল। সোভিয়েত সৈন্যরা বলকান এবং ককেশাসে অবস্থান করছিল, যখন সোভিয়েত কূটনীতিকরা কুর্দি বিদ্রোহীদের সমর্থন করছিল যারা সিরিয়া এবং ইরাকে প্রভাব বিস্তার করছিল। তুরস্ক স্পষ্টতই সিদ্ধান্ত নিয়েছিল যে, আর নিরপেক্ষ থাকা চলে না, এবং সোভিয়েতদের সঠিকভাবে প্রতিহত করার জন্য তাদেরকে ন্যাটোতে যোগদান করা দরকার।

এদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরপরই শুরু হয়েছিল স্নায়ুযুদ্ধ, যা ছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে একটি রাজনৈতিক, সামরিক এবং মতাদর্শগত সংগ্রাম। সংঘাতের পরে পরাশক্তি হিসাবে আবির্ভূত উভয় জাতিরই যুদ্ধোত্তর বিশ্ব ব্যবস্থার জন্য ভিন্ন দৃষ্টিভঙ্গি ছিল: মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র এবং পুঁজিবাদের পক্ষে ছিল এবং সোভিয়েত ইউনিয়ন কমিউনিজম এবং রাষ্ট্রীয় নিয়ন্ত্রণকে সমর্থন করেছিল। ন্যাটো গঠন ছিল সোভিয়েত ইউনিয়নের দ্বারা সৃষ্ট হুমকি এবং পূর্ব ইউরোপে এর ক্রমবর্ধমান প্রভাবের প্রত্যক্ষ প্রতিক্রিয়ায় বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, আইসল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র মিলে ১৯৪৯ সালের ৪ এপ্রিলে ন্যাটো গঠন করে, যেখানে সম্ভাব্য আগ্রাসন প্রতিহত করতে এবং সম্মিলিত প্রতিরক্ষার প্রতিশ্রুতি দেয়া হয়। প্রভাব সৃষ্টির জন্য দুই ব্লকের মধ্যে একটি বিশ্বব্যাপী প্রতিযোগিতা শুরু হয়েছিল, যার ফলে বিশ্বে অসংখ্য প্রক্সি দ্বন্দ্ব দেখা দেয়।

এই ধরনের একটি সংঘাত ছিল কোরিয়ান যুদ্ধ, যা ১৯৫০ সালে শুরু হয়েছিল যখন সোভিয়েত ইউনিয়নের সমর্থিত উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্র দক্ষিণ কোরিয়া আক্রমণ করেছিল। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে সোভিয়েত ইউনিয়ন সাময়িকভাবে অনুপস্থিত ছিল। ফলে জাতিসংঘ উত্তর কোরিয়ার অগ্রগতি প্রতিহত করার জন্য দ্রুত একটি বহুজাতিক বাহিনী গঠনের অনুমোদন দেয়। এর ফলে যে সব দেশ সোভিয়েত ইউনিয়ন ও উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রতিক্রিয়া জানিয়েছিল তাদের মধ্যে তুরস্কও ছিল, যদিও এই সংঘাতে সরাসরি অংশ নেয়নি। তুরস্ক নিজেকে পশ্চিমের নির্ভরযোগ্য মিত্র হিসাবে স্থাপন করতে এবং আন্তর্জাতিক শান্তিরক্ষা প্রচেষ্টায় অবদান রাখতে আগ্রহী ছিল। জেনারেল তাহসিন ইয়াজিকির নেতৃত্বে, তুর্কি ব্রিগেড, জাতিসংঘ কমান্ডের অংশ হিসাবে কুনু-রি যুদ্ধ সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ যুদ্ধে সাহসিকতার সাথে লড়াই করেছিল, প্রচুর হতাহতের শিকার হয়েছিল তবে তাদের সাহস এবং অবদানের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছিল।

কোরীয় যুদ্ধে অংশগ্রহণ তুরস্কের ১৯৫২ সালে ন্যাটোতে প্রবেশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষার প্রতি তাদের অঙ্গীকার ন্যাটো সদস্যদের কাছে সোভিয়েত সম্প্রসারণবাদ দমনে তুরস্কের কৌশলগত মূল্যের পাশাপাশি পশ্চিমা গণতান্ত্রিক নীতির সাথে জোটবদ্ধ হওয়ার ইচ্ছাকে তুলে ধরে। তদুপরি, ইউরোপ এবং এশিয়া দুই জায়গা মিলে তুরস্কের ভৌগোলিক অবস্থান, সোভিয়েত ইউনিয়নের নিকটবর্তী অঞ্চলে ন্যাটোকে একটি গুরুত্বপূর্ণ পজিশন সরবরাহ করেছিল, আর এটি ন্যাটোকে কার্যকরভাবে অনেক কৌশলগত সুবিধা দিয়েছিল। ন্যাটোতে তুরস্কের স্বীকৃতি স্নায়ুযুদ্ধের একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসাবে চিহ্নিত, যা গণতান্ত্রিক পশ্চিম এবং কমিউনিস্ট পূর্বের মধ্যে বিভাজনকে দৃঢ় করেছিল।

অন্যান্য ন্যাটোভুক্ত দেশের সাথে তুরস্কের বিরোধ 

কিন্তু এসব সত্ত্বেও তুরস্ক কখনোই ন্যাটোর অন্যান্য সদস্য দেশগুলোর সঙ্গে খাপ খাইয়ে নিতে পারেনি। গ্রীসের সাথে তুরস্কের এর একটি চলমান সীমান্ত বিরোধ রয়েছে, যা ২০০০ এর দশকে ভূমধ্যসাগরে তেলের মজুদ আবিষ্কারের সাথে বৃদ্ধি পেয়েছিল এবং তা ২০২০ সালের গ্রীষ্মে প্রায় একটি পূর্ণাঙ্গ যুদ্ধে পরিণত হয়েছিল, যা ফ্রান্সের সাথে গ্রিসের একটি প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে রহিত হয়। শুধু তাই নয়, ন্যাটোতে যোগদানের পর থেকে তুরস্ক তিনটি সামরিক অভ্যুত্থানের সম্মুখীন হয়েছে এবং এরদোয়ান সম্প্রতি তুরস্ককে ধর্মনিরপেক্ষ গণতন্ত্র থেকে দূরে সরিয়ে ইসলামিক বৈশিষ্ট্য নিয়ে আরও বেশি রাষ্ট্রপতি ব্যবস্থার দিকে ঠেলে দিয়েছেন। ২০১৬ সালে ব্যর্থ অভ্যুত্থানের পর পরিস্থিতি বিশেষভাবে উত্তপ্ত হয়ে ওঠে, যার জন্য এরদোয়ান ইসলামিক পণ্ডিত ফেতুল্লাহ গুলেনকে দায়ী করেছিলেন। আর এর জন্য গুলেন বর্তমানে পেনসিলভেনিয়ায় বাস করেন, ও যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত এরদোয়ানের গুলেনকে ফিরিয়ে দেবার দাবি প্রত্যাখ্যান করেছে। তুরস্কের জন্য গণতান্ত্রিক মূল্যবোধের প্রচার নিয়ে ন্যাটোর ঘোষিত রাজনৈতিক লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য করা বেশ কঠিন, পাশাপাশি ন্যাটো এর মেম্বারশিপ একশন প্ল্যানের সাথে তুরস্ক আসলে যায়না, যেখানে মেম্বারশিপ একশন প্ল্যানের জন্য প্রায়শই প্রার্থী দেশগুলির কাছ থেকে যথেষ্ট গণতান্ত্রিক রাজনৈতিক সংস্কার প্রয়োজন, যা তুরস্ক নিজেই পূরণ করতে পারে না।

ন্যাটোর বাকি দেশগুলোর ভূরাজনৈতিক স্বার্থ আর তুরস্কের ভূরাজনৈতিক স্বার্থও ভিন্ন। তুরস্ক ন্যাটোর স্বার্থের আগে তার নিজের স্বার্থগুলোকেই অগ্রাধিকার দেয়। ন্যাটোর দেশগুলো, বিশেষ করে ন্যাটো এর ইস্টার্ন ফ্ল্যাঙ্কের দেশগুলো রাশিয়ার দিকে ফোকাস করে, রাশিয়াকে থ্রেট মনে করে। এদিকে তুরস্কের জন্য রাশিয়া তেমন কনসার্ন না, রাশিয়ার সাথে তুরস্কের বেশ ভাল সম্পর্কও আছে। তুরস্ক ফোকাস করে মধ্যপ্রাচ্যের দিকে যেখানে তার স্বার্থ আছে। এদিকে ন্যাটোভুক্ত অন্যান্য দেশগুলো মধ্যপ্রাচ্যকে অত গুরুত্ব দেয়না। ২০১৭ সালে রাশিয়ার আগ্রাসন প্রতিহত করার প্রয়াসে ন্যাটো লিথুয়ানিয়ায় অতিরিক্ত সৈন্য প্রেরণ করেছিল, কিন্তু এরদোয়ান স্পষ্টভাবে এর বিরোধিতা করেছিল। এদিকে ২০১৬ সালে তুরস্ক নমিনালি আইসিস দমনের জন্য (আসল স্বার্থ কুর্দিশ দমন যা তুরস্ক পরে করে) সেনা পাঠাতে চায় ও এজন্য ন্যাটো সদস্যদের কাছে সহায়তা চেয়েছিল, কিন্তু ন্যাটো সদস্যরা তুরস্কে সৈন্য পাঠাতে অস্বীকার করে। তুরস্ক রাশিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর যুক্তরাষ্ট্র তুরস্কের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করে এবং পুতিনের সঙ্গে এরদোয়ানের ফ্রেনিমি টাইপ আচরণ ন্যাটোর কিছু নেতার মধ্যে সন্দেহের জন্ম দেয়। সম্প্রতি, তুরস্ক তার ন্যাটো মিত্রদের তুলনায় রাশিয়ার প্রতি নরম অবস্থান নিয়েছে। তুরস্ক মূলত ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে নিজেকে স্থাপন করে এবং সংঘাতের প্রথম কয়েক দিনের মধ্যে আক্রমণটিকে যুদ্ধ হিসাবে বর্ণনা করতে অস্বীকার করে মস্কোর লাইনটি অনুসরণ করে। আজ পর্যন্ত তুরস্কই একমাত্র ন্যাটো সদস্য যা রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেনি।

কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির প্রতি সমর্থনের কারণে তুরস্ক ন্যাটোতে সুইডিশ ও ফিনল্যান্ডের অন্তর্ভুক্তির বিরোধিতা করেছিলেন। সুইডেন এবং ফিনল্যান্ডের মধ্যে কিছু কুর্দি অভিবাসী থাকলেও এরদোয়ানের দাবির সমর্থনে খুব কম প্রমাণ রয়েছে যে সুইডিশ বা ফিনিশ সরকার সক্রিয়ভাবে পিকেকে বা অন্য কোনও কুর্দি জঙ্গি গোষ্ঠীকে সমর্থন করে। তো এরপর তুরস্ক দেশ দুটোকে তিনটি শর্ত দেয়, যার মধ্যে ছিল দেশ দুটো কোন কুর্দি সংগঠনকে সমর্থন করবে না, যেগুলোকে তুরস্ক কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির সাথে সম্পর্কিত বলে মনে করে, এবং দেশদুটোতে থাকা যে কোনো ‘সন্ত্রাসী সন্দেহভাজনকে’ তুরস্কের কাছে হস্তান্তর করতে হবে। চুক্তিতে কারও নাম উল্লেখ করা হয়নি, তবে চুক্তি স্বাক্ষরের পরের দিন তুরস্কের বিচারমন্ত্রী তুরস্কের রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থাকে বলেছিলেন যে তুরস্ক ফিনল্যান্ডের ১২ জন এবং সুইডেনের ২১ জন সহ ৩৩ জনকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে। যাই হোক, এগুলো মানায় ফিনল্যান্ডকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হয়, কিন্তু সুইডেনের সাথে দুটো ইস্যুতে নতুন করে সমস্যা তৈরি হয়। (এটা নিয়ে ইতিমধ্যেই একটি পোস্ট করেছি)।

তুরস্ক কি আসলেই ন্যাটো থেকে বহিষ্কার হতে পারে?

যাইহোক, ন্যাটোর বাকি অংশ থেকে এই বিষয়ে তুরস্কের ভিন্নতার মূল কারণ এটাই যে, তুরস্ক কখনই ন্যাটোর প্রাকৃতিক সদস্য ছিল না। কারো কারো মতে, তুরস্ককে ন্যাটো থেকে পুরোপুরি বের করে দেয়া উচিৎ যাতে অধিকতর ন্যাচারাল নর্ডিক প্রার্থীদের জন্য ন্যাটোতে জায়গা তৈরি হয়। তো এখন প্রশ্ন হচ্ছে, তুরস্ক আসলেই ন্যাটো থেকে বহিষ্কার হতে পারে কিনা। এর সংক্ষিপ্ত উত্তর হল না। এরদোয়ান যদি সুইডেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত হতে নাও দেন তবুও ন্যাটো থেকে কাউকে বের করে দেওয়ার কোনও আইনি প্রক্রিয়া নেই (তবে কোন সদস্য চাইলে ন্যাটো ত্যাগ করতে পারে)। আর যদি তা করা হয় তবে বিশ্বের সবচেয়ে সফল সামরিক জোটে অপ্রয়োজনীয় অনিশ্চয়তা তৈরি হবে। কিন্তু তার চেয়েও বড় কথা, ন্যাটোর কাছে তুরস্ক অনেক বেশি গুরুত্বপূর্ণ।

তুর্কি প্রণালীগুলো, মানে বসফোরাস ও দার্দানেলিস প্রণালীর ওপর তুরস্কের নিয়ন্ত্রণ ন্যাটোকে রাশিয়াকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে এবং তুরস্কের সামরিক বাহিনী, জোটের মধ্যে অন্যতম শক্তিশালী সামরিক বাহিনী, যা সম্প্রতি ইউক্রেনে তাদের ড্রোন হামলার সাফল্যের জন্য বিখ্যাত হয়ে উঠেছে। তুরস্ক ইউক্রেইনের সাথে কৌশলগত অংশীদারিত্বের অংশ হিসাবে ২০১৯ সাল থেকে ইউক্রেনকে বায়রাক্তার টিবি-২ ড্রোন সরবরাহ করে আসছে। তুরস্ক ইউক্রেনকে ড্রোন-৩ এর উত্পাদন ক্ষমতা প্রসারিত করতে সহায়তা করেছে। উত্তর ইরাক, সিরিয়া, লিবিয়া এবং নাগোর্নো-কারাবাখের মতো বিভিন্ন সংঘাতে তুরস্ক এবং অন্যান্য দেশ বায়রাক্তার টিবি-২ ড্রোন ব্যবহার করেছে। এগুলি মাঝারি উচ্চতা দীর্ঘ সহনশীলতা (এমএএলই) ড্রোন যা বিভিন্ন ধরণের গোলাবারুদ বহন করতে পারে। ইউক্রেইনে তুরস্কের এরকম সহায়তার কারণে রাশিয়া তার অসন্তুষ্টি প্রকাশও করেছে, আর তুরস্কও এটা নিয়ে বেশ সতর্ক কারণ রাশিয়ার সাথেও দেশটির ঘনিষ্ঠ সম্পর্ক আছে।

তো এই ভূরাজনৈতিক ও সামরিক কারণেই ন্যাটো তুরস্কের বিভিন্ন ইস্যু ও অভিযোগের প্রতি চোখ বন্ধ করে রেখেছে। আর তাই তুরস্ককে নিয়ে ন্যাটোতে এমন একটি পরিস্থিতির সৃষ্টি হয়েছে যেখানে ন্যাটোর অন্যান্য সদস্য রাষ্ট্রগুলি তুরস্কের প্রতি ক্রমবর্ধমানভাবে বৈরী হয়ে উঠলেও তারা তাদের এই প্রব্লেমেটিক  মেম্বারের থেকে মুক্তি পেতে তেমন কিছুই করতে পারছে না, আর এটা যে কেবল ন্যাটোরই সমস্যা তা নয়, একই সমস্যা ইইউ-তেও আছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.