ইউরোপীয় কাউন্সিলের সভাপতিত্ব নিল স্পেন! – এরপর কি?

এই জুন মাসের শেষের মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলে সুইডেনের সভাপতিত্বের ছয় মাসের মেয়াদ শেষ হল, আর জুলাই থেকে শুরু হল স্পেইনের ছয় মাসের সভাপতিত্বের মেয়াদ… কথাটি শুনে যাদের যাদের অবাক লাগল তাদের জন্য ইউরোপীয় কাউন্সিল ও এর সভাপতিত্ব সম্পর্কে কিছু ব্যাকগ্রাউন্ড নলেজ দেয়া দরকার। দেয়া যাক…

ইউরোপীয় কাউন্সিল একটি কলেজিয়েট সংস্থা (ডিরেক্টরিয়াল সিস্টেম) যা ইউরোপীয় ইউনিয়নের সামগ্রিক রাজনৈতিক দিকনির্দেশনা এবং অগ্রাধিকারগুলি সংজ্ঞায়িত করে। ইউরোপীয় কাউন্সিল ইউরোপীয় কমিশনের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাহীর অংশ। এটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলির রাষ্ট্র বা সরকার প্রধান, ইউরোপীয় কাউন্সিলের সভাপতি এবং ইউরোপীয় কমিশনের সভাপতির সমন্বয়ে গঠিত। যদিও ইউরোপীয় কাউন্সিলের কোনও আইনী ক্ষমতা নেই, এটি একটি কৌশলগত (এবং সংকট-সমাধান) সংস্থা যা ইউনিয়নকে সাধারণ রাজনৈতিক দিকনির্দেশনা এবং অগ্রাধিকার সরবরাহ করে এবং একটি সম্মিলিত রাষ্ট্রপতি হিসাবে কাজ করে। আইন প্রণয়নের কাজ ইউরোপীয় কমিশনের, তবে ইউরোপীয় কাউন্সিল আইনী নীতি পরিচালনার জন্য একটি প্রেরণা সরবরাহ করতে সক্ষম। লিসবন চুক্তি অনুসারে ইউরোপীয় কাউন্সিল “ইউরোপীয় ইউনিয়নকে তার উন্নয়নের জন্য প্রয়োজনীয় অনুপ্রেরণা সরবরাহ করবে”। মূলত এটি ইউরোপীয় ইউনিয়নের নীতি এজেন্ডাকে সংজ্ঞায়িত করে এবং এইভাবে ইউরোপীয় সংহতির চালিকাশক্তি হিসাবে বিবেচিত হয়। “অনুপ্রেরণা” প্রদানের প্রয়োজনের বাইরে, কাউন্সিলের আরও ভূমিকা রয়েছে, যেগুলো হল নিম্ন স্তরে আলোচনা থেকে অমীমাংসিত বিষয়গুলি নিষ্পত্তি করা, বৈদেশিক নীতিতে নেতৃত্ব দেওয়া, বাহ্যিকভাবে “সম্মিলিত রাষ্ট্রপ্রধান” হিসাবে কাজ করা, গুরুত্বপূর্ণ নথিগুলির আনুষ্ঠানিক অনুমোদন করা এবং চুক্তি পরিবর্তনের আলোচনায় জড়িত হওয়া।

প্রতিষ্ঠানটি জাতীয় নেতাদের সমন্বয়ে গঠিত বলে এটি সদস্য রাষ্ট্রগুলির নির্বাহী ক্ষমতা সংগ্রহ করে এবং উদাহরণস্বরূপ বৈদেশিক নীতির মতো হাই-প্রোফাইল নীতি ক্ষেত্রে দুর্দান্ত প্রভাব ফেলে। এটি তার নিজস্ব রাষ্ট্রপতি, বৈদেশিক বিষয় ও সুরক্ষা নীতির জন্য ইউনিয়নের উচ্চ প্রতিনিধি এবং ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের রাষ্ট্রপতি নিয়োগের ক্ষমতাও প্রয়োগ করে। এটি ইউরোপীয় পার্লামেন্টের কাছে ইউরোপীয় কমিশনের রাষ্ট্রপতির জন্য একজন প্রার্থীর প্রস্তাব দেয়। তদুপরি, ইউরোপীয় কাউন্সিল পুলিশ এবং বিচার পরিকল্পনা, কমিশনের গঠন, রোটেটিং কাউন্সিল প্রেসিডেন্সির সংগঠন সম্পর্কিত বিষয়গুলি, সদস্যতার অধিকার স্থগিত করা এবং পাসেরেল ধারার মাধ্যমে ভোটিং সিস্টেম পরিবর্তনকে প্রভাবিত করে। যদিও ইউরোপীয় কাউন্সিলের কোনও সরাসরি আইনী ক্ষমতা নেই, “জরুরী ব্রেক” পদ্ধতির অধীনে, মন্ত্রিপরিষদে পরাজিত একটি রাষ্ট্র বিতর্কিত আইনকে ইউরোপীয় কাউন্সিলে প্রেরণ করতে পারে। তবে ইউরোপীয় কাউন্সিলে রাষ্ট্রটি এরপরও পরাজিত হতে পারে। সুতরাং ইউরোপীয় ইউনিয়নের সুপারন্যাশনাল এক্সিকিউটিভের উপর ক্ষমতা রয়েছে, আর অনেকের বর্ণনায় ইউরোপীয় কাউন্সিল ইউরোপীয় ইউনিয়নের “সর্বোচ্চ রাজনৈতিক কর্তৃপক্ষ”।

এবারে ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের সভাপতিত্ব (Presidency of the Council of the European Union) নিয়ে বলা যাক। ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের সভাপতিত্ব ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের কার্যকারিতার জন্য দায়ী, যা ইউরোপীয় সংসদের পাশাপাশি ইইউ আইনসভার সহ-আইনপ্রণেতা। এটি প্রতি ছয় মাস পরপর পরিবর্তিত হয়, আর সভাপতিত্ব করে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলির একটি। হ্যাঁ, এই প্রেসিডেন্সি কোনও ব্যক্তি নয়, বরং পদটি একটি জাতীয় সরকার দ্বারা পরিচালিত হয়। কখনও কখনও ভুলভাবে একে “ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রপতি” হিসাবে উল্লেখ করা হয়। প্রেসিডেন্সির কাজ হল কাউন্সিলের সভাগুলির সভাপতিত্ব করা, এর এজেন্ডা নির্ধারণ করা, একটি কর্মসূচী নির্ধারণ করা এবং কাউন্সিল সভায় এবং অন্যান্য ইইউ প্রতিষ্ঠানের সাথে সংলাপ সহজতর করা। ২০২৩ সালের জুন পর্যন্ত সুইডেনের প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করছেন। মানে যে দেশটি ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাস সভাপতিত্ব করে তা হচ্ছে সুইডেন। জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সভাপতিত্ব যাচ্ছে স্পেইনের কাছে। যাই হোক, পরপর তিনটি প্রেসিডেন্সি প্রেসিডেন্সি ট্রিওস নামে পরিচিত।

আশা করি বোঝা গেছে। তো এই ছয় মাসের টার্মে ইইউতে বেশ কিছু চ্যালেঞ্জ ছিল, যাদের মধ্যে ছিল ইউক্রেনের যুদ্ধ ক্রমাগত বাড়তে থাকা, নতুন শক্তিশালী এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রোগ্রামগুলির বিশ্বকে রীতিমত ঝড়ের মুখে ফেলা এবং ডানপন্থী ইউরোস্কেপ্টিক বা ইইউ-বিরোধী দলগুলির জাতীয় সদস্য রাষ্ট্রের নির্বাচনে জায়গা করে নেয়ার মতো বিভিন্ন সংকট। তো এটা বলাই যায় যে, সুইডেনকে ইইউ এর অনেক এজেন্ডাকে পূরণ করার পাশাপাশি ওই সংকটগুলোকেও সামলাতে হয়, আর সব মিলে একে বেশ ঝক্কি পোহাতে হয়। আর এবারে ২০২৩ সালের ১লা জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত একটি নতুন সদস্য রাষ্ট্র ইইউ কাউন্সিলের সভাপতির দায়িত্ব গ্রহণ করতে চলেছে, আর সেই রাষ্ট্রটি হচ্ছে স্পেন। এখন প্রশ্ন হচ্ছে, তারা কী অর্জনের আশা করছে? তারা কি সুইডেনের পদাঙ্ক অনুসরণ করবে নাকি কাউন্সিলকে নতুন পথে নিয়ে যাবে? প্রথমে সুইডেন তার ছয় মাসের মেয়াদে মেয়াদে কী অর্জন করেছে তা দেখা যাক। সুইডিশ প্রেসিডেন্সিতে সদস্য রাষ্ট্রগুলিকে দেয়া প্রায়োরিটিগুলোর মধ্যে চারটি মূল প্রায়োরিটি নিয়ে এখানে পর্যালোচনা করা হবে। দেখা যাক গত ছয় মাসে তারা কেমন করেছে।

ইউক্রেইনের প্রতি সমর্থন : ইউক্রেনের প্রতি অব্যাহত সমর্থন দিয়ে শুরু করা যাক। সুইডেন নিশ্চিত করেছে যে ইইউ ২০২৩ সালে ইউক্রেনকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে। কাউন্সিলে তারা সফলভাবে অধিকতর সামরিক ও অর্থনৈতিক সহায়তা প্রদানের জন্য চাপ দিয়েছিল, দশম স্যাঙ্কশন প্যাকেজ গ্রহণে সহায়তা করেছিল। প্রথম ইইউ-ইউক্রেন শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয় এ বছরের ফেব্রুয়ারিতে।

লং-টার্ম কম্পিটিটিভনেস : পরবর্তীতে, তারা ইউরোপীয় ইউনিয়নের দীর্ঘমেয়াদী প্রতিযোগিতাকে অগ্রাধিকার দেয়। মার্চে কাউন্সিল কমিশনকে একটি পরিকল্পনা প্রকাশের জন্য চাপ দিয়েছিল যে ইইউ কীভাবে তার দীর্ঘমেয়াদী প্রতিযোগিতা গড়ে তোলার পরিকল্পনা করছে। প্রকল্পটির মধ্যে রয়েছে: ডিজিটালাইজড অর্থনীতিতে রূপান্তর, শিক্ষা ও অবকাঠামোতে বিনিয়োগ এবং সবুজ শক্তির উত্সগুলিকে আরও দক্ষ করে তোলা।

জলবায়ু পরিবর্তন : এরপর রয়েছে জলবায়ু পরিবর্তন মোকাবেলা। কাউন্সিল ইইউ পরিবহন খাতে আরও বৈদ্যুতিক যানবাহনের পক্ষে যুক্তি দেখিয়েছে এবং সময়মতো ৫৫টি ইইউ লক্ষ্যমাত্রা পূরণের বিষয়ে ঐকমত্যে পৌঁছেছে। উপরন্তু, পার্লামেন্ট ২০৩৫ সাল থেকে ইইউতে আর কোনও পেট্রোল গাড়ি বিক্রি না করার বিষয়ে সম্মত হয়েছে।

আইনের শাসন রক্ষা : সবশেষে আছে আইনের শাসন রক্ষা করা। সুইডেনের মনোযোগ অভিবাসন উদ্বেগের দিকে বেশ উল্লেখযোগ্যভাবে স্থানান্তরিত হয়েছে। জুনে, ইইউ একটি সাধারণ অভিবাসন এবং আশ্রয় নীতি বাস্তবায়নের জন্য ব্যাপক সংস্কার পাস করেছে, যা সুইডিশ রাষ্ট্রপতির জন্য একটি বিশাল সাফল্য। এই পরিকল্পনায় শরণার্থীদের আশ্রয় দিতে অস্বীকারকারী যে কোনও দেশের জন্য মোটা অঙ্কের জরিমানা এবং ইইউ জুড়ে অভিবাসীদের পুনর্বণ্টনের জন্য একটি নতুন ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে।

সামগ্রিকভাবে, সুইডেন কাউন্সিল এবং ইইউকে সমস্ত লক্ষ্য অর্জনে ভাল অগ্রগতির দিকে পরিচালিত করেছে। কিন্তু স্প্যানিশ প্রেসিডেন্সি দেখতে কেমন হবে? অশান্ত সময়ে দায়িত্ব নেবে স্পেন। যুদ্ধ এবং মুদ্রাস্ফীতি সংকট ছাড়াও সামনে ইউরোপীয় নির্বাচনের সময় সামনে আসছে। স্প্যানিশ এজেন্ডা ভোটারদের ভোট দেওয়ার সাথে সাথে পলিটিকাল ন্যারেটিভ পরিবর্তন করতে পারে।

স্পেন ইউরোপীয় ইউনিয়নকে পুনরায় শিল্পায়নের দিকে মনোনিবেশ করতে চায়। এর অর্থ হল অন্য দেশগুলিতে উত্পাদন রফতানির পরিবর্তে বিশ্বনেতা হওয়ার জন্য প্রযুক্তি এবং ফার্মাসিউটিকাল সংস্থাগুলিকে ইইউতে আকৃষ্ট করার দিকে যেতে চায়। সবুজ রূপান্তর অব্যাহত রাখাও একটি শীর্ষ অগ্রাধিকার হিসাবে রয়ে গেছে। পুনর্নবীকরণযোগ্য উত্সগুলিকে উত্সাহিত করতে এবং দাম কমাতে বিদ্যুতের বাজারের একটি সংস্কার শীঘ্রই টেবিলে আসতে পারে।

কর ফাঁকি দেওয়ার জন্য আইনী ত্রুটি ব্যবহার করে বহুজাতিক সংস্থাগুলির বিরুদ্ধেও ব্যবস্থা নিতে চায় স্পেন। সামাজিক ন্যায়বিচার বা সোশ্যাল জাস্টিস এবং স্বচ্ছতা তাদের এজেন্ডার মূল অংশ। এবং অবশেষে, স্পেন ইউরোপীয় ইউনিয়নকে একত্রিত করার পরিকল্পনা করছে। তারা ইউক্রেনকে সমর্থন করার জন্য একটি গভীর একক বাজার এবং একটি সাধারণ রেস্পন্স স্ট্র্যাটেজি সহ একটি অধিকতর সহযোগিতামূলক ইউনিয়ন চায়।

তবে স্প্যানিশ প্রেসিডেন্সি নিয়ে একটি বড় সমস্যা রয়েছে। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের জন্য আসন্ন সাধারণ নির্বাচন দুঃসংবাদ বলেই মনে হচ্ছে। রক্ষণশীল এবং ডানপন্থী দলগুলির উত্থানের অর্থ হতে পারে যে তিনি জুলাই মাসে তার পদ থেকে সরে যাবেন, এ কারণেই তিনি আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়নকে স্পেনের রাষ্ট্রপতির লক্ষ্যগুলির রূপরেখা দিয়ে তার কাউন্সিল বক্তৃতা স্থগিত করতে বলেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.