দক্ষিণ এশিয়ার জিনতাত্ত্বিক পূর্বপুরুষত্ব

(ArainGang নামক একজন ব্লগারের দুটো আর্টিকেল থেকে এটি বাংলায় অনুদিত)

দক্ষিণ এশীয় পূর্বপুরুষত্ব মানচিত্র

 

জিনোপ্লট ও জি২৫ ব্যবহার করে দক্ষিণ এশীয় পূর্বপুরুষত্ব মানচিত্র

ছবিটি বড় করে দেখুন এখানে 

ভারতীয় উপমহাদেশের জন্য কোনও ভাল পূর্বপুরুষত্বের (এনসেস্ট্রির) মানচিত্র অনলাইনে উপলব্ধ নেই, তাই আমি একটি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। দুর্ভাগ্যবশত, এই অঞ্চল জুড়ে উচ্চমাত্রায় এন্ডোগ্যামির (অন্তর্বিবাহ) ফলে বিভিন্ন উপজাতি এবং বর্ণগুলি একে অপরের থেকে জিনগতভাবে আলাদা, যার ফলে প্রতিটি প্রতিনিধি জনসংখ্যাকে একটি একক গ্রাফিকে ফিট করা বেশ কঠিন হয়ে যায়। আমি কীভাবে মানচিত্রটি তৈরি করেছি তার নোটগুলি নীচে রয়েছে :

  • এখানে অন্তর্ভুক্তিতে অগ্রাধিকার সেই উপজাতিদের ছিল যারা ঐতিহ্যগতভাবে সেই অঞ্চলের জমির মালিক ও কৃষকদের বিশাল জনসংখ্যা নিয়ে গঠিত। এছাড়াও ঐতিহ্যবাহী বর্ণগুলোরও (ব্রাহ্মণ, ক্ষত্রিয়, দলিত) প্রতিনিধিত্ব করা হয়েছে। স্থানীয়তা (লোকালিটি) এবং জনসংখ্যার পরিমাণ (ডেমোগ্রাফিকস) ব্রিটিশ ভারতীয় আদমশুমারির ফলাফল এবং জোশুয়া প্রকল্প থেকে সারণীবদ্ধ করা হয়েছে।
  • মানচিত্রে উপজাতি / বর্ণের অবস্থানগুলি সাধারণত সঠিক, যদিও স্থান বিবেচনার জন্য কয়েকটি ব্যতিক্রম তৈরি করতে হয়েছিল। বিশেষ করে, প্রতিনিধিত্বকারী গাঙ্গেয় ব্রাহ্মণ এবং দলিত নমুনাকে গাঙ্গেয়-উত্তরের কোথাও একটি জেনেরিক অবস্থানে রাখার ব্যাপারটি (পশ্চিমবঙ্গেও গাঙ্গেয় ব্রাহ্মণ আছে – অনুবাদক)। দক্ষিণের তুলনায় দ্রাবিড় ব্রাহ্মণ ও দলিতের নমুনার ক্ষেত্রেও একই কাজ করা হয়েছিল।
  • নমুনাগুলি বেশিরভাগই জি২৫ ব্যবহার করে জেনোপ্লটের অনলাইন ডাটাবেস থেকে নেওয়া হয়েছিল। কিছু কিছু হরপ্পা এভারেজ থেকে নেওয়া হয়েছিল যা আমি অ্যানথ্রোজেনিকা থেকে একত্রিত করেছি এবং জেনোপলট ব্যবহার করে জি-২৫ বিন্যাসে রূপান্তরিত করেছি। আমি হরপ্পা-রূপান্তরিত স্থানাঙ্কগুলির বিরুদ্ধে মূল G25 স্থানাঙ্কগুলি পরীক্ষা করেছি, এবং তারা প্রায় অভিন্ন, তাই এই অনুশীলনের জন্য নির্ভরযোগ্য।
  • প্রতিটি পপুলেশন ৩ বার রান করে প্রতিটি রেফারেন্স জনসংখ্যার জন্য এই তিনের মিডিয়ান ভেল্যু ব্যবহার করা হয়েছে। মডেলে এলোমেলো ত্রুটি/গোলমালের উদ্বেগের কারণে ০.৫% সংমিশ্রণের ফলাফলগুলি সাধারণত ০% ধরা হয়েছে।

রেফারেন্স জনসংখ্যার উপর নোট :

  • “এন্সেস্ট্রাল ইন্ডিয়ান” ভারতের মূল অধিবাসীদের প্রতিনিধিত্ব করে, যারা সিন্ধু সম্পর্কিত জনগোষ্ঠীর এনশিয়েন্ট ইরানিয়ান পূর্বপুরুষ এবং আর্য অভিপায়ণ উভয়েরই পূর্বেই ভারতবর্ষে ছিল। আন্দামিজ দ্বীপপুঞ্জের রেফারেন্স থেকে পূর্ব এশীয় পূর্বপুরুষত্ব বিয়োগ করে এটি তৈরি করা হয়েছে।
  • “এনশিয়েন্ট ইরানিয়ান” ইরান থেকে একটি শিকারী-সংগ্রাহক জনসংখ্যার প্রতিনিধিত্ব করে যা কয়েক হাজার বছর আগে ভারতবর্ষে এসেছিল। তারা এন্সেস্ট্রাল ইন্ডিয়ানদের সাথে মিশে গিয়েছিল, ফলস্বরূপ বংশধররা সিন্ধু উপত্যকায় হরপ্পা সভ্যতার প্রতিষ্ঠা করেছে। এটি একটি ইরানি হোটু রেফারেন্স থেকে উদ্ভূত।
  • “মিডল ইস্টার্ন” ভারতীয় উপমহাদেশে পশ্চিম এশীয় জনগোষ্ঠী থেকে আসা জেনেটিক ইনপুটের প্রতিনিধিত্ব করে যা এই অঞ্চলে ইরানীয় শিকারী-সংগ্রাহকদের অর্থাৎ এনশিয়েন্ট ইরানিয়ানদের অভিবাসনের অনেক পরে ঘটেছিল; সম্ভবত সিন্ধু সভ্যতার পতনের পরে। এটি হাজি ফিরোজ সি রেফারেন্স থেকে উদ্ভূত।
  • “স্তেপ এরিয়ান” প্রাচীন ইন্দো-ইউরোপীয়দের প্রতিনিধিত্ব করে যারা পূর্ব-ইউরোপের পন্টিক-কাস্পিয়ান স্তেপ থেকে মধ্য এশিয়ায় স্থানান্তরিত হয়েছিল, যার একটি শাখা ভারতবর্ষের বেশিরভাগ অংশ জয় করে ও তাদের সংস্কৃত-বৈদিক সংস্কৃতি ছড়িয়ে দেয়। তাদের রেফারেন্স পপুলেশন হল Sintashta MLBA।
  • “ইস্ট এশিয়ান” পূর্ব এশিয়া থেকে পূর্বপুরুষদের প্রতিনিধিত্ব করে, যার বেশিরভাগই তিব্বতি, তুর্কি, বার্মিজ এবং অস্ট্রোনেশিয়ানদের মাধ্যমে দক্ষিণ এশিয়ায় এসেছিল। এটি ছিল একমাত্র সংমিশ্রণ সংকেত যা একক জনসংখ্যার পরিবর্তে গণনা বা ক্যালকুলেশন থেকে উদ্ভূত। আমি মূলত হরপ্পার প্রতিটি জনসংখ্যার জন্য ইস্ট এশিয়ান রিলেটেড স্কোরগুলি একটি রেফারেন্স হিসাবে ব্যবহার করেছি, এবং পৃথক জাপানি, ইয়াকুট এবং প্রাচীন ভিয়েতনামী রানগুলির বিরুদ্ধে তাদের ক্রস-চেক করেছি, আর এর মধ্য দিয়ে একটি যৌথ ইস্ট এশিয়ান ভেল্যুতে পৌঁছেছি।

দক্ষিণ এশীয় জেনেটিক চার্ট 

দক্ষিণ এশীয় জিনতাত্তিক সারণি – হরপ্পা ক্যালকুলেটর

ছবিটি বড় করে দেখুন এখানে

হরপ্পা ক্যালকুলেটরের মাধ্যমে পরিচালিত দক্ষিণ এশীয় জেনেটিক নমুনাগুলি ব্যবহার করে, আমি ভারতীয় উপমহাদেশ জুড়ে বিভিন্ন জাতিগত গোষ্ঠী এবং বর্ণের জন্য গড় তৈরি করেছি। নীচে পরিসংখ্যানগুলি কীভাবে ব্যাখ্যা করা যায় সে সম্পর্কে একটি দ্রুত গাইড রয়েছে।

  • S Indian (সাউদ ইন্ডিয়ান) : এন্সেস্ট্রাল ইন্ডিয়ানদের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, যারা ভারতের আদিবাসী শিকারী-সংগ্রাহক ছিলেন। এই পূর্বপুরুষত্ব দ্রাবিড়, আদিবাসী এবং দলিতদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।
  • Baloch (বালোচ) : পূর্ব ইরান থেকে পশুপালকদের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, যারা হাজার হাজার বছর আগে ভারতবর্ষে চলে এসেছিল। এই পূর্বপুরুষত্ব সাধারণত পাকিস্তানের ব্রাহুই এবং বালোচদের মধ্যে পাওয়া যায়।
  • Caucasian (ককেশীয়) : প্রাচীন পশ্চিম ইরানী জনসংখ্যার প্রতিনিধিত্বকারী একটি সংকেত, এটি ককেশাস পর্বতমালার কাছাকাছি জনসংখ্যার মধ্যে প্রায়শই পাওয়া যায়।
  • NE Euro (নর্থ-ইস্ট ইউরোপিয়ান) : প্রাচীন পূর্ব ইউরোপীয়দের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, এটি প্রায়শই আর্য বংশধরদের জন্য প্রক্সি হিসাবে ব্যবহৃত হয় এবং আজ উত্তর-পূর্ব ইউরোপীয়দের মধ্যে এটি সবচেয়ে বেশি দেখা যায়।
  • SE Asian (সাউদ-ইস্ট এশিয়ান) : প্রারম্ভিক দক্ষিণ-পূর্ব এশীয় জনসংখ্যার বংশধরদের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, যা সাধারণত কম্বোডিয়ান, মালয় এবং দক্ষিণ চীনাদের মতো জনসংখ্যার মধ্যে দেখা যায়।
  • Siberian (সাইবেরিয়ান) : উত্তর এশীয় জনগোষ্ঠীর বংশধরদের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, যা সাধারণত তুর্কি, মঙ্গোল, তুঙ্গাসে দেখা যায়।
  • NE Asia (উত্তর-পূর্ব এশিয়ান) : উত্তর-পূর্ব এশিয়া থেকে বংশধরদের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, যা জাপানি এবং উত্তর চীনাদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।
  • Papuan (পাপুয়ান) : দক্ষিণ-পূর্ব এশিয়া ও ওশেনিয়ার পাপুয়ান জনগণ এবং প্রতিবেশী দ্বীপবাসীদের মধ্যে এই পূর্বপুরুষত্বের প্রতিনিধিত্বকারী একটি সংকেত পাওয়া যায়।
  • American and Beringian (আমেরিকান এবং বেরিঞ্জিয়ান) : প্রাচীন উত্তর-পূর্ব এশীয় জনসংখ্যার প্রতিনিধিত্বকারী সংকেত, আদিবাসী আমেরিকানদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।
  • Mediterranean (ভূমধ্যসাগরীয়) : প্রাথমিক ইউরোপীয় পূর্বপুরুষের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, যা আধুনিক ভূমধ্যসাগরীয় জনসংখ্যার মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।
  • SW Asian (সাউদ-ওয়েস্ট এশিয়ান) : প্রারম্ভিক মধ্য-প্রাচ্যের পূর্বপুরুষের প্রতিনিধিত্বকারী একটি সংকেত, যা বেদুইন আরবদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়।
  • San (সান) : দক্ষিণ আফ্রিকার পূর্বপুরুষের ইঙ্গিত দেয় এমন একটি সংকেত।
  • E African (ইস্ট আফ্রিকান) : পূর্ব আফ্রিকার পূর্বপুরুষকে নির্দেশ করে এমন একটি সংকেত।
  • Pygmy (পিগমি) : পিগমি সম্পর্কিত আফ্রিকান পূর্বপুরুষ নির্দেশ করে একটি সংকেত।
  • W African (ওয়েস্ট আফ্রিকান) : পশ্চিম আফ্রিকার পূর্বপুরুষকে নির্দেশ করে এমন একটি সংকেত।

স্মর্তব্য যে, জেনেটিক ক্যালকুলেটরগুলি নিখুঁত নয় এবং নির্দিষ্ট জনসংখ্যার ক্লাস্টারের চূড়ান্ত পর্যায়ে গ্লিচি ফলাফল থাকতে পারে। তবে এগুলো সাধারণত নির্ভরযোগ্য, এবং G25 এর মতো সরঞ্জামগুলির সাথে তাদের যুক্ত করার সময় এগুলোকে সর্বোত্তমভাবে ব্যবহার করা হয়। এখানকার সমস্ত নমুনা Anthrogenica, Eupedia, Reddit, এবং Genoplot মত সর্বজনীনভাবে উপলব্ধ ফোরাম থেকে নেওয়া হয়েছে।

তথ্যসুত্র

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.