গির্ট ওয়াইল্ডার্স কি নেদারল্যান্ডসের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন?

১৩ বছর ক্ষমতায় থাকার পর ইমিগ্রেশন ইস্যু এর কারণে সরকার কলাপ্স করলে মার্ক রুটা পরের ইলেকশনে না দাঁড়াবার সিদ্ধান্ত নেন। তাই নেদারল্যান্ডসও প্রস্তুতি নিয়েছে এই সাম্প্রতিক বুধবারের ইলেকশনে নতুন প্রধানমন্ত্রীকে গ্রহণের জন্য। এই নির্বাচন নতুন এবং প্রতিষ্ঠিত উভয় দলের জন্য দরজা খুলে দেয় এবং জাতি দেখে কট্টর ডানপন্থী পার্টি ফর ফ্রিডম (পিভিভি) এর অভূতপূর্ব বিজয় (৩৭টি আসন নিয়ে, যেখানে আগের বরে এই দল মাত্র ১৭টি আসন জিতেছিল)। এই লেখাটিতে নির্বাচনের বিস্ময়কর ফলাফল এবং একটি নতুন সরকার গঠনের জটিলতা নিয়ে আলোচনা করা হবে। ইসলাম বিরোধী ও অভিবাসন বিরোধী অবস্থানের জন্য ডাচ রাজনীতিতে দীর্ঘদিন ধরে পরিচিত গীর্ট ওয়াইল্ডার্সের নেতৃত্বাধীন ডানপন্থী পিভিভি সামনে এসেছে। ওয়াইল্ডার্সের ইশতেহারে মসজিদ ও কোরান নিষিদ্ধ করা এবং ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার মতো প্রস্তাব অন্তর্ভুক্ত ছিল। তার দল ২০২১ সালে উল্লেখযোগ্য সংখ্যক আসন অর্জন করেছিল।

দ্বিতীয় স্থানে রয়েছে সদ্য গঠিত, মধ্য-বাম গ্রিন লেবার অ্যালায়েন্স ২৫ টি আসন নিয়ে, যার নেতৃত্বে ছিলেন প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপীয় কমিশনের প্রাক্তন জলবায়ু প্রধান ফ্রান্স টিমারম্যানস। ইউরোপীয় গ্রিন ডিলে জড়িত থাকার জন্য স্বীকৃত টিমারম্যানস এই জোটের নেতৃত্ব দেওয়ার জন্য একটি স্বাভাবিক চয়েস হয়ে ওঠেন যা সংগ্রামী ডাচ বামপন্থীদের পুনরুজ্জীবিত করার একটি প্রচেষ্টা করেছিল। তার প্রচারাভিযান জলবায়ু পরিবর্তন, আবাসন সাশ্রয়করেন এবং সংখ্যালঘুদের অধিকারের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল।

পিপলস পার্টি ফর ফ্রিডম অ্যান্ড ডেমোক্রেসি (ভিভিডি) ২৪টি আসন নিয়ে পিছিয়ে পড়ে, যা তাদের ২০২১ সালের ফলাফলের চেয়ে কম। ঐতিহাসিকভাবে মার্ক রুটার নেতৃত্বে এবং ২০১০ সাল থেকে ধারাবাহিকভাবে নির্বাচনে বিজয়ী ভিভিডি এই নির্বাচনে নেতৃত্ব দিয়েছিল ডিলান ইয়েসিলগজ-জেগেরিয়াস। ইয়েসিলগজ-জেগেরিয়াস রুটার অধীনে বিচার মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, আর এবারে তিনি দেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হওয়ার জন্য লড়ছিলেন। তার তুর্কি-কুর্দি পটভূমি এবং শিশু শরণার্থী হিসাবে অভিজ্ঞতা তার ডানপন্থী রাজনৈতিক অবস্থান, বিশেষত অভিবাসন ইস্যুতে তার অবস্থানের বিপরীত। যদিও তার প্রচারাভিযান একটি নতুন শুরু করার প্রতিশ্রুতি দিয়েছিল, নির্বাচনের ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে ভোটাররা রুটার নেতৃত্বের ১৩ বছর পরে আরও গভীর রাজনৈতিক পরিবর্তন চেয়েছে।

নির্বাচনের ফলাফল নেদারল্যান্ডসের রাজনৈতিক দৃশ্যপটে একটি উল্লেখযোগ্য পরিবর্তনের ইঙ্গিত দেয়, যা জনসাধারণের পরিবর্তিত অনুভূতি এবং শাসনের একটি নতুন দিকনির্দেশের আকাঙ্ক্ষাকে প্রতিফলিত করে। নেতৃস্থানীয় দলগুলির বৈচিত্র্যময় এবং কখনও কখনও পরস্পরবিরোধী মতাদর্শের কারণে সরকার গঠনের প্রক্রিয়াটি আগের মতোই চ্যালেঞ্জিং এবং জটিল হবে বলেই মনে হচ্ছে।

সাম্প্রতিক নির্বাচনে, পিটার ওমজিগের নেতৃত্বাধীন একটি নতুন রাজনৈতিক দল নিউ সোশ্যাল কনট্রাক্ট ২০ টি আসন নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছে, যা প্রাক্তন খ্রিস্টান ডেমোক্র্যাট রাজনীতিবিদ পিটার ওমটজিগটের নেতৃত্বাধীন একটি নতুন রাজনৈতিক দল। ২০২১ সালে রুটার সরকারকে যে চাইল্ড কেয়ার বেনিফিট স্ক্যান্ডাল পতনের দিকে পরিচালিত করেছিল তার উন্মোচনে তার ভূমিকার জন্য ওমটজিগট জনপ্রিয়তা অর্জন করেছিলেন। ওমজিগ স্বচ্ছতা, সরকারী সংস্কার, গণতান্ত্রিক সংস্কার এবং অভিবাসন সীমিত করার বিষয়ে প্রচারণা চালিয়েছিলেন। এই বৈশিষ্ট্যগুলি নিউ সোশ্যাল কনট্রাক্টকে চারটি প্রধান দলের মধ্যে একটি হিসাবে স্থান দিয়েছে, যে দলগুলো ২০টি বা তার বেশি সংখ্যক আসন পেয়েছে।

নির্বাচনী দৃশ্যপটে অসংখ্য ছোট ছোট দলও ছিল। মধ্যপন্থী ডেমোক্র্যাট ৬৬ পার্টির আসন পূর্বের ২৪ থেকে ৯ টিতে এসে ঠেকেছে। কৃষক নাগরিক আন্দোলন (বিবিবি), যা ডাচ কৃষকদের বিক্ষোভের কারণে প্রাদেশিক এবং সিনেট নির্বাচনে উত্থিত হয়েছিল, তার সমর্থন হ্রাস পেয়েছে এবং সাধারণ নির্বাচনে মাত্র সাতটি আসন পেয়েছে। এ ছাড়া ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক আপিল (সিডিএ) সহ আরও নয়টি দল পাঁচটি বা তারও কম আসনে জিতেছে।

গির্ট ওয়াইল্ডার্সের জয় একটি উল্লেখযোগ্য পরিবর্তন সূচিত করছে, তার দল মাত্র ছয় মাসের মধ্যে পঞ্চম থেকে প্রথম স্থানে উঠে এসেছে। এই দলটি বলতে গেলে এর ভাগ্যের উত্থান- পতনের জন্যই পরিচিত, আর এবারে প্রথমবারের মতো এই দল শীর্ষ স্থান অর্জন করেছে। গাজার সংঘাত এবং প্রতিবেশী বেলজিয়ামের সাম্প্রতিক ঘটনাবলীর প্রভাবের কারণে ওয়াইল্ডার্সের অভিবাসন বিরোধী, ইসলাম বিরোধী এবং ইসরায়েলপন্থী বাগাড়ম্বর এই নির্বাচনে বিশেষভাবে প্রতিধ্বনিত হয়েছিল। প্ররোচনামূলক বিতর্ককারী হিসাবে স্বীকৃত ওয়াইল্ডার্স চূড়ান্ত বিতর্কগুলির মধ্যে একটিতে জনমত জরিপে শীর্ষে ছিলেন। প্রচারাভিযানের সময় তিনি কিছুটা সংযত স্বর প্রদর্শন করেছিলেন, অন্যান্য অগ্রাধিকারের উপর জোর দিয়ে তার ইসলাম বিরোধী নীতির সাথে আপস করার ইচ্ছার ইঙ্গিত দিয়েছিলেন। দৃষ্টিভঙ্গির এই পরিবর্তন, ভিভিডির নতুন নেতৃত্বের সাথে মিলিত হয়ে সরকারী সহযোগিতার দরজা খুলে দেয়, ওয়াইল্ডার্সের দলকে বৈধতা দেয়, যাকে পূর্বে মার্ক রুটা অস্বীকার করেছিলেন।

এই নির্বাচনের ফলাফল নেদারল্যান্ডসের একটি গতিশীল এবং বিকশিত রাজনৈতিক দৃশ্যপটকে প্রতিফলিত করে। নতুন দলগুলির উত্থান, ভোটারদের মধ্যে অগ্রাধিকার পরিবর্তন এবং প্রতিষ্ঠিত রাজনৈতিক ব্যক্তিত্বদের পরিবর্তিত বাগাড়ম্বর এবং কৌশলগুলি সবই একটি জটিল এবং তরল বা ফ্লুইড রাজনৈতিক পরিবেশ তৈরিতে অবদান রেখেছে।

পিটার ওমজিকের আগস্টে প্রতিষ্ঠিত নতুন সামাজিক চুক্তি দল বা নিউ সোশ্যাল কন্ট্রাক্ট পার্টি প্রাথমিকভাবে বেশি জনপ্রিয় ছিল, তবে নির্বাচন কাছাকাছি আসার সাথে সাথে তার জনপ্রিয়তা হ্রাস পেয়েছিল। প্রধানমন্ত্রী হওয়ার উচ্চাকাঙ্ক্ষা সম্পর্কে ওমজিকের সিদ্ধান্তহীনতা সহ বেশ কয়েকটি কারণে এই পরিবর্তনটি ঘটেছিল। অন্যদিকে, গ্রিন লেবার অ্যালায়েন্স এক দশকেরও বেশি সময়ের মধ্যে একটি মধ্য-বাম দল হিসেবে এবারে সবচেয়ে ভাল ফল পেয়েছে। তাদের সাফল্য আসে আংশিকভাবে বিভিন্ন শক্তির একীকরণ এবং বামপন্থী কৌশলগত ভোটারদের পছন্দের বিকল্প হয়ে ওঠার কারণে। যাইহোক, নেতা টিমারম্যানস ব্রাসেলস টেকনোক্র্যাট হিসেবে তার ইমেজের কারণে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন, যা তার আবেদনকে কমিয়ে দিয়েছিল, বিশেষত ইউরোপীয় কমিশনে তার মেয়াদকালে মধ্যে থেকে ডানপন্থী ভোটারদের থেকে আসা সমালোচনার স্বীকার হবার কারণে।

এখন গুরুত্বপূর্ণ প্রশ্ন হচ্ছে পরবর্তী ডাচ সরকারের গঠন কিরকম হবে। মূলত ওয়াইল্ডার্সের পিভিভি পার্টির বিভাজনমূলক প্রকৃতির কারণে পরিস্থিতি জটিল। নির্বাচনের আগে অন্যান্য প্রধান দলগুলি পিভিভির সাথে সরকার গঠনে অনিচ্ছা প্রকাশ করেছিল বা সরাসরি প্রত্যাখ্যান করেছিল। তবুও, পিভিভির উল্লেখযোগ্য লিডের কারণে, এটি ছাড়া একটি জোট গঠন অসম্ভব বলেই মনে হয়। এই বাস্তবতাকে ইঙ্গিত করেই ওয়াইল্ডার্স উল্লেখ করেছেন যে তার দলটি এখন এতটাই গুরুত্বপূর্ণ যে একে আর উপেক্ষা করা যাবেনা।

সর্বাধিক সম্ভাব্য দৃশ্য হিসেবে যেটা মনে হচ্ছে সেটা হল পিভিভির নেতৃত্বে একটি ডানপন্থী জোট এর ক্ষমতায় আরোহন। আর সেটা সম্ভবত ভিভিডি এবং নিউ সোশ্যাল কন্ট্রাক্ট এর সাথে জোট করেই। এই জোট ১৫০ আসনের নিম্নকক্ষে প্রয়োজনীয় ৭৬ আসনের সংখ্যাগরিষ্ঠতা অতিক্রম করে ৮১টি আসন অর্জন করতে পারে। ভিভিডি নেতা দিলান ইয়েশুগোজ, তার পূর্বসূরি মার্ক রুটার বিপরীতে পিভিভির সাথে জোট আলোচনার জন্য উন্মুক্ততা প্রকাশ করেছিলেন, যদিও তিনি ওয়াইল্ডার্সকে প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে দ্বিধায় ছিলেন। এক্সিট পোলের পরে, তিনি পিভিভির সাথে জোটের বিষয়টি স্পষ্টভাবে অস্বীকার করেননি, তবে উল্লেখ করেছেন যে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের দায়িত্ব এখন ওয়াইল্ডার্সের, তবে তিনি সেই  বিষয়ে ওয়াইল্ডার্স এর ক্ষমতা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেন এবং বলেন যে ভিভিডি তার বিকল্পগুলি সাবধানতার সাথে বিবেচনা করবে।

নিউ সোশ্যাল কন্ট্রাক্ট নেতা পিটার ওমজিগ প্রাথমিকভাবে গির্ট ওয়াইল্ডার্সের পিভিভির সাথে জোট গঠন করতে দ্বিধা বোধ করেছিলেন ও তাদের নীতিগুলি সম্ভাব্য অসাংবিধানিক (potentially unconstitutional) বলে উল্লেখ করেছিলেন। তবে এক্সিট পোলের পরে ওয়াইল্ডার্স সাংবিধানিক পদক্ষেপগুলি মেনে চলার উপর জোর দিয়েছেন, সমঝোতার সম্ভাবনার ইঙ্গিত দিয়েছেন। ফলে পরবর্তীকালে, ওমজিগট তার অবস্থানকে নরম করেন, শাসনের প্রয়োজনীয়তা স্বীকার করে এবং সরকার গঠনের জন্য তার দল ওয়াইল্ডার্স এর সাথে থাকবে তা নির্দেশ করে পিভিভির সাথে সহযোগিতার হাত উন্মুক্ত করে দিয়েছেন। এই পরিবর্তনটি ইঙ্গিত করে যে, সরকার গঠনের জটিলতা এবং রাজনীতিবিদদের মধ্যকার মতভেদের ঊর্ধ্বে যাবার প্রয়োজনীয়তার বিষয়ে ওয়াইল্ডার্স এবারে স্বীকার করতে শুরু করেছেন।

এই উদীয়মান জোটটি সম্ভবত বোয়ারবার্গারবিওয়েজিং-কে (বিবিবি) অন্তর্ভুক্ত করতে পারে, কেবল নিম্নকক্ষে তার উপস্থিতির জন্য নয়, সেই সাথে ডাচ সিনেটে দলটির উল্লেখযোগ্য প্রভাবের জন্যেও। যেহেতু সমস্ত আইনের জন্য সিনেটের অনুমোদনের প্রয়োজন হয়, সেখানে বিবিবির সংখ্যাগরিষ্ঠতা আইনী সাফল্যের জন্য একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে ওঠে। নিউ সোশ্যাল কন্ট্রাক্ট এর যথেষ্ট সিনেট রিপ্রেজেন্টেশন নেই আর পিভিভির সিট মাত্র কয়েকটি। তাই বিবিবিকে সাথে নেয়াটা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বিবিবি’র নেতাও সরকার গঠনে তাদের দলের অপরিহার্য ভূমিকার কথা তুলে ধরে নিজেদের অংশগ্রহণের ওপর আস্থা প্রকাশ করেছেন।

যদি একটি ডানপন্থী জোট অসম্ভব বলে প্রমাণিত হয় তবে পিভিভি বাদ দিয়ে একটি বিকল্প বিস্তৃত জোট একটি সম্ভাবনাও থেকে যাচ্ছে। এই জোট গ্রিন লেবার অ্যালায়েন্স, ভিভিডি, নিউ সোশ্যাল কন্ট্রাক্ট এবং ডি ৬৬ এর আসনগুলি একত্রিত করতে পারে, মোট ৭৮ টি আসন থাকছে, যা সংখ্যাগরিষ্ঠতার সীমার ঠিক উপরে। তবে এই জোট গঠনের ক্ষেত্রেও চ্যালেঞ্জ আছে, বিশেষত গ্রিন লেবার অ্যালায়েন্স এবং ভিভিডির মতো দলগুলির মধ্যে উল্লেখযোগ্য নীতিগত পার্থক্যের ব্যাপারটা মাথায় রাখতে হবে যা তাদের নিজ নিজ প্রচারাভিযানের কেন্দ্রবিন্দু ছিল।

সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয় নবনির্বাচিত আইন প্রণেতারা একজন ‘ইনফর্মেটর’ নিয়োগের জন্য আহ্বান জানানোর মাধ্যমে, যিনি সাধারণত একজন অভিজ্ঞ রাজনীতিবিদ হয়ে থাকেন। এই ব্যক্তি একটি নতুন সরকারের বিকল্পগুলি অন্বেষণ করার জন্য প্রতিটি দলের সাথে প্রাথমিক আলোচনা পরিচালনা করেন। এই প্রাথমিক অনুসন্ধানের পরে জোটের সবচেয়ে কার্যকর বিকল্প নিয়ে আনুষ্ঠানিক আলোচনা শুরু হতে পারে, যা একটি দীর্ঘ এবং জটিল প্রক্রিয়া হবে বলেই প্রত্যাশা করা হয়। এদিকে, মার্ক রুটা তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে তার ভূমিকা বজায় রাখবেন, নতুন সরকার দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত অবসরের কোনও পরিকল্পনাও স্থগিত রাখবেন।

এই রাজনৈতিক কৌশল সংসদীয় ব্যবস্থায় জোট রাজনীতির জটিলতাকে তুলে ধরে। মতাদর্শগত অবস্থান, দলীয় স্বার্থ এবং কৌশলগত জোটের সূক্ষ্ম ভারসাম্য চূড়ান্ত সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই আলোচনার ফলাফল কেবল নেদারল্যান্ডসের তাৎক্ষণিক রাজনৈতিক ভবিষ্যতই নির্ধারণ করবে না বরং এর নীতিগত দিকনির্দেশনা এবং আন্তর্জাতিক অবস্থানের জন্য সুরও নির্ধারণ করবে।

তথ্যসূত্র

1 – https://nltimes.nl/2023/10/19/nl-residents-worry-israel-hamas-violence-will-make-netherlands-less-safe
2 – https://www.politico.eu/article/netherlands-dutch-election-geert-wilders-far-right-freedom-party/
3 – https://www.ioresearch.nl/actueel/io-slotpeiling-pvv-groenlinks-pvda-en-vvd-op-gelijke-hoogte/
4 – https://www.nytimes.com/2023/11/22/world/europe/dutch-elections-far-right-wilders.html
5 – https://www.politico.eu/article/meet-pieter-omtzigt-the-dutch-election-favorite-who-doesnt-want-to-win/
6 – https://twitter.com/NPORadio1/status/1726915274773828079?s=20
7 – https://www.reuters.com/world/europe/tough-coalition-talks-ahead-after-far-rights-dutch-election-win-2023-11-22/
8 – https://www.houseofrepresentatives.nl/tasks-informateur

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.