গাজা শহরে প্রবেশ করল ইসরাইল: এরপর কী হবে?

সাম্প্রতিক দিনগুলোতে ইসরায়েলের তীব্র আগ্রাসনের কারণে গাজার পরিস্থিতি নাটকীয়ভাবে খারাপ হয়েছে। প্রাথমিকভাবে, ইসরায়েল গাজাকে দুটি ভাগে বিভক্ত করেছিল, যোগাযোগ নেটওয়ার্কগুলি উল্লেখযোগ্যভাবে ব্যাহত করেছিল। এরপর গত রোববার সন্ধ্যায় গাজা সিটির আশেপাশের এলাকায় নজিরবিহীন ভাবে বাঙ্কার-বাস্টিং বোমা নিক্ষেপ করা হয়। খবরে বলা হয়েছে, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজা শহরের অভ্যন্তরে অভিযান শুরু করেছে। গাজা থেকে নির্ভরযোগ্য তথ্য পাওয়া অত্যন্ত কঠিন, মূলত যোগাযোগ চ্যানেলগুলিতে ইসরায়েলের ঘন ঘন হস্তক্ষেপ এবং তাদের অপারেশনগুলিতে প্রেস অ্যাক্সেস সম্পর্কিত আইডিএফের সিলেকটিভ পলিসির কারণে। উল্লেখযোগ্যভাবে, দক্ষিণ শহরতলিতে, বিশেষত জাইতুনের আশেপাশে সংঘর্ষের খবর পাওয়া গেছে এবং বেইত লাহিয়া থেকে রিমাল জেলা পর্যন্ত বিস্তৃত উপকূলরেখা বরাবর একটি লক্ষণীয় সামরিক গতিবিধি দেখা গেছে।

এই আর্টিকেলটির লক্ষ্য সাম্প্রতিক উন্নয়নগুলি অনুসন্ধান করা, গাজার শহুরে ভূগোলের একটি বিস্তৃত ধারণা সরবরাহ করা এবং সম্ভাব্য ভবিষ্যতের পরিস্থিতি সম্পর্কে অনুমান করা। তবে প্রাপ্ততথ্যগুলো ৩ দিন আগের, একেবারে রিসেন্ট আপডেট এর সন্ধান করা হয়নি, পরের ইনফরমেশন নিয়ে পরে লেখা হবে। গত রবিবার, আইডিএফ ওয়াদি গাজার ঠিক উত্তরের অঞ্চল দখল করে গাজাকে কার্যকরভাবে দুটি ভাগে বিভক্ত করার দাবি করেছে, যা এখন গাজাবাসীদের উচ্ছেদ বা ইভ্যাকুয়েশনের জন্য একটি ডি-ফ্যাকটো লাইন হিসাবে কাজ করে। এই কৌশলগত পদক্ষেপটি আইডিএফকে গাজা শহর থেকে প্রাথমিক এক্সিট রুটগুলি যথা সালাহ আল দীন রোড এবং আল রশিদ উপকূলীয় সড়কের উপর নিয়ন্ত্রণ অর্জনের উপায় করে দিয়েছে। উপরন্তু, তারা এই রাস্তাগুলির মধ্যে অবস্থিত গুরুত্বপূর্ণ চার কিলোমিটার স্ট্রিপে ফায়ার কন্ট্রোল স্থাপন করেছে। এর পরেই গাজায় আরেকটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে, মানে আরেকটি কমিউনিকেশন ব্ল্যাকআউট। পরবর্তীতে, রবিবার রাতে বেশ কয়েকটি ব্যাপক বিমান হামলা চালানো হয়, যা প্রায়শই বাঙ্কার বাস্টার নামে পরিচিত। এটি হলো উচ্চ ঘনত্বের বিস্ফোরক বোমা যা বিশেষত হামাসের ব্যবহৃত সুড়ঙ্গ সিস্টেমগুলিকে টার্গেট করে এগুলোর ক্ষতি করার জন্য ডিজাইন করা হয়েছিল।

এরপর গত মঙ্গলবার সকাল পর্যন্ত ইঙ্গিত পাওয়া গেছে যে আইডিএফ পদ্ধতিগতভাবে গাজা সিটিতে অগ্রসর হচ্ছে। আল জাতুনের আশেপাশের দক্ষিণ উপকণ্ঠে ছোটখাটো সংঘাত এবং শাতিহ শরণার্থী শিবিরের নিকটবর্তী উপকূলীয় অঞ্চলে অবিরাম চাপের খবর পাওয়া যাচ্ছে। এই অগ্রগতির সম্পূর্ণ বিস্তৃতি এই মুহুর্তে পুরোপুরি পরিষ্কার নয়। ইসরায়েলি গণমাধ্যমগুলো রিপোর্ট করে যে আইডিএফের ফরোয়ার্ড ইউনিটগুলি আল শিফা হাসপাতালের আশেপাশে পৌঁছে থাকতে পারে, উল্লেখ্য ইসরায়েলি গোয়েন্দাদের মতে এই হাসপাতালকে হামাস নেতৃত্ব ডুয়েল পারপাসে ব্যবহার করে। যাইহোক, এই প্রতিবেদনগুলি এখনও নিশ্চিত করা হয়নি, এবং গাজার এই অংশের ঘন শহুরে প্রকৃতির কারণে, এই জাতীয় দাবির সত্যতা প্রশ্নবিদ্ধ রয়ে গেছে। এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এগুলি গাজা শহরের মধ্যে সরাসরি লড়াইয়ের প্রথম প্রতিবেদনগুলির মধ্যে একটি। এর আগে, বেশিরভাগ লড়াই বেইত হানুনের নিকটবর্তী উত্তরাঞ্চলে এবং বেইত লাহিরের পশ্চিমাঞ্চলে সংঘটিত হয়েছিল বলে জানা গেছে, যা গাজা শহরের উত্তরে অবস্থিত তুলনামূলকভাবে ছোট শহর।

গাজার চলমান পরিস্থিতিতে পরবর্তীতে কী ঘটবে তা অনিশ্চিত, তবে এটি উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে এটি আরও বিস্তৃত একটি সংঘাতের সূচনা মাত্র। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজাকে অর্ধেকে কেটে বা গাজা শহরে প্রবেশ করে দ্রুত অগ্রগতি করছে এমন ধারণা বিভ্রান্তিকর হতে পারে। গাজার আরবান জিওগ্রাফিকে বুঝতে পারাটাই এখনও প্রয়োজনীয় বিশাল আকারের অপারেশনগুলির জন্য মূল চাবিকাঠি। আইডিএফ গাজার পাঁচটি গভর্নরেটের মধ্যে দুটিতে মনোনিবেশ করেছে: উত্তর গাজা এবং গাজা সিটি। উত্তর গাজার প্রধান বসতিগুলি হ’ল পশ্চিমে বেটস লাহির, পূর্বে বেটস হানুন এবং কেন্দ্রে জাবালিয়া, যেখানে ঘনবসতিপূর্ণ ও প্রচুর মানুষের জাবালিয়া শরণার্থী শিবির রয়েছে। জাবালিয়ার জনসংখ্যা ১ লক্ষ এরও বেশি ছিল, অন্যদিকে বেটস লাহির এবং বেটস হানুনের জনসংখ্যা ১ লক্ষের কম। গাজার উচ্চ প্রজনন হার এবং দ্রুত জনসংখ্যা বৃদ্ধির কারণে এই বসতিগুলির মধ্যে সীমানা অস্পষ্ট হয়ে পড়ে, যার ফলে যথেষ্ট শহুরে বিস্তৃতি ঘটে। শহরের উপকণ্ঠে নতুন বাড়ি তৈরি হওয়ার সাথে সাথে শহরগুলি প্রসারিত এবং একীভূত হয়, তাদের মধ্যে থাকা বাউন্ডারি মিটিয়ে দেয়।

গাজার এই শহুরে বিস্তৃতি বা আরবান স্প্রল ইসরায়েলি সামরিক বাহিনীর জন্য একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে, যা তাদের কম্বাইন্ড আর্মড অপারেশনকে জটিল করে তুলেছে। ১৯৮২ সালে ইসরায়েলের লেবানন অভিযানের একজন প্রাক্তন কমান্ডার এমনকি বলেছিলেন যে স্বতঃস্ফূর্ত নগরায়নকে যুদ্ধের হুমকি হিসাবে দেখা যেতে পারে। গাজা সিটি গভর্নরেটের প্রধান বসতি গাজা সিটি সম্প্রসারণের কারণে অন্যান্য ছোট বসতিগুলিকে গ্রাস করেছে। সেখানে যুদ্ধপূর্ব জনসংখ্যা প্রায় ৬ লাখ, যা মধ্য প্যারিসের ঘনত্বের সাথে তুলনীয় ও এই গাজা শহর এখানকার বেইত হানুনের চেয়ে প্রায় পাঁচ গুণ ঘন। এই শহর তিনটি বিভাগে বিভক্ত, প্রতিটি প্রায় ২ কিলোমিটার প্রশস্ত এবং ৪ কিলোমিটার দীর্ঘ, উপকূলের দিকে শহরটি আরও ঘন হয়ে উঠছে। সালাহ আল দীন রোডের বাইরে পূর্ব শহরতলি শাহজায়ার ঘনত্ব গাজা সিটির গড়ের চেয়ে কম, তবে এটি এখনও লন্ডনের চেয়ে প্রায় তিনগুণ ঘন। ২০১৪ সালের গাজা আক্রমণের সময় উল্লেখযোগ্য সংঘাতের স্থান শাহজায়া আইডিএফের জন্য একটি কঠিন চ্যালেঞ্জ তৈরি করেছিল, এতে ইজরায়েলের ১৬ জন এলিট সৈন্য মারা যায়, এবং ইজরায়েলি বাহিনী সেবারে ইনটেনসিভ আর্টিলারি আক্রমণের উপর নির্ভর করেছিল।

গাজা সিটিতে আইডিএফের অব্যাহত অভিযান সামনে একটি জটিল এবং চ্যালেঞ্জিং অভিযানের ইঙ্গিত দেয়। ঘন শহুরে পরিবেশ সামরিক কৌশলকে জটিল করে তোলে, বেসামরিক হতাহতের ঝুঁকি বাড়িয়ে তোলে এবং যোদ্ধা এবং অ-যোদ্ধাদের মধ্যে সীমারেখাকে অস্পষ্ট করে তোলে। রাস্তা এবং বিল্ডিংগুলির জটিল নেটওয়ার্ক অসংখ্য লুকানোর জায়গা এবং প্রতিরক্ষামূলক অবস্থান সরবরাহ করে, যা ঐতিহ্যগত সামরিক কৌশলকে জটিল করে তোলে। এই পরিস্থিতিতে সামরিক উদ্দেশ্য এবং বেসামরিক ক্ষতি হ্রাস করার অপরিহার্যতা উভয়ই বিবেচনা করে একটি সূক্ষ্ম এবং সতর্কতার সাথে পরিকল্পিত পদ্ধতির প্রয়োজন। উপরন্তু, আইডিএফের ক্রিয়াকলাপের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই উল্লেখযোগ্য রাজনৈতিক প্রভাব রয়েছে। প্রতিটি পদক্ষেপ নিবিড়ভাবে যাচাই করা হয়, সামরিক অভিযানে কূটনৈতিক জটিলতা ঢুকে পড়ে। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া, বিশেষত মানবিক উদ্বেগ এবং উত্তেজনার সম্ভাব্য বৃদ্ধি, উন্মোচিত ঘটনাগুলিকে আকার দেওয়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গাজায় আইডিএফের কৌশল সামরিক কৌশলের বাইরেও বিস্তৃত, এখানে বিস্তৃত ভূ-রাজনৈতিক বিবেচনা এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য দীর্ঘমেয়াদী প্রভাব গুলোও অন্তর্ভুক্ত।

যাই হোক, আসল আলোচনায় ফিরে যাই। গাজা শহরের দ্বিতীয় অংশটি সালাহ আল দীন রোড এবং আল জালা রোডের মধ্যে অবস্থিত, যা আল দারাজ এবং আল সাবরা জেলাসহ পুরানো শহরটিকে ঘিরে রেখেছে। এই অঞ্চলটি প্রথমটির তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ঘনবসতিপূর্ণ, আল দারাজের জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ৩০ হাজার জন ছাড়িয়ে গেছে, এমনকি ম্যানহাটনের ঘনত্বকেও ছাড়িয়ে গেছে। এই ঘনত্বটি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) জন্য উল্লেখযোগ্য চ্যালেঞ্জ উত্থাপন করে। আর তার ওপর আছে অঞ্চলটির সংকীর্ণ, সংকীর্ণ রাস্তার জটিল নেটওয়ার্কের সমস্যা। এই রাস্তাগুলি ইজরায়েলি সেনাদের ভিজিবিলিটি বা দৃশ্যমানতাকে সীমাবদ্ধ করে, দ্রুত সামরিক চলাচলকে বাধা দেয়, ও এভাবে অপারেশনাল ডিফিকাল্টিজকে আরও বাড়িয়ে তোলে। তৃতীয় অংশটি আল জালা রোড থেকে উপকূল পর্যন্ত বিস্তৃত, আল রশিদ উপকূলীয় সড়ক বরাবর। এটি গাজা শহরের সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চল, প্রাথমিকভাবে রামাল, আল নাসার এবং শেখ রাদওয়ান জেলা এতে পড়ে। এমনকি উত্তরের শাট্টি শরণার্থী শিবিরকে বাদ দিয়েও, রামালের কিছু অংশে প্রতি বর্গ কিলোমিটারে ৫০,০০০ এরও বেশি জনসংখ্যার ঘনত্ব রয়েছে, যা বিশ্বব্যাপী সবচেয়ে ঘনবসতিপূর্ণ অঞ্চলগুলির মধ্যে রয়েছে। যদিও এই বিভাগের রাস্তাগুলি আমেরিকান স্টাইলের গ্রিডের মতো অধিকতর সোজা, তবুও বিশেষত রামাল এবং আল নাসারে আইডিএফ এখনও মারাত্মক চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এই অঞ্চলে উচ্চ ঘনত্ব এবং টাওয়ার ব্লকগুলির উপস্থিতি সামরিক অভিযানগুলিকে বিশেষত জটিল করে তোলে।

আজ অবধি, বেশিরভাগ আইডিএফ অভিযান গাজা সিটির বাইরে বা এর কম জনবহুল উপকণ্ঠে, যেমন শাদুইয়া এবং আল জাতুনে সংঘটিত হয়েছে। এই কৌশলগত অগ্রাধিকারের কারণে আইডিএফ এর হতাহতের সংখ্যা তুলনামূলকভাবে কম ছিল। কিন্তু, গাজা শহরের অভ্যন্তরে যুদ্ধের পরিস্থিতি, বিশেষত এই দ্বিতীয় এবং তৃতীয় বিভাগে যথেষ্ট ভিন্ন। ঘনবসতিপূর্ণ এবং নগরায়িত পরিবেশ সামরিক ব্যস্ততার প্রকৃতিকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করে, এটি আরও জটিল এবং বিপজ্জনক করে তোলে। আইডিএফ এগিয়ে যাওয়ার সাথে সাথে সংঘাতের প্রকৃতি পরিবর্তিত হবার সম্ভাবনা রয়েছে, বিশেষত এই ঘনবসতিপূর্ণ শহুরে অঞ্চলে। আগামী সপ্তাহগুলিতে সংঘাতের গতিশীলতায় একটি পরিবর্তন দেখা যাবে বলে আশা করা হচ্ছে, যা গাজা শহরের শহুরে ল্যান্ডস্কেপ দ্বারা উত্থাপিত অনন্য চ্যালেঞ্জগুলিকে সামনে আনবে। দেখা যাক…

তথ্যসূত্র

  1. https://twitter.com/ArifCRafiq/status/1721258414448222677
  2. https://twitter.com/AryJeay/status/1720398381103628632/photo/1
  3. https://x.com/leventkemaI/status/1721556110165868870?s=20
  4. https://www.aljazeera.com/news/2023/10/23/where-are-gazas-neighbourhoods-destroyed-by-israel
  5. https://adamtooze.com/2022/03/26/chartbook-104-from-mostar-to-mariupol-urbicide-and-mout/
  6. https://edition.cnn.com/2023/10/11/middleeast/maps-population-density-gaza-israel-dg/index.html
  7. https://en.wikipedia.org/wiki/Beit_Hanoun
  8. https://en.wikipedia.org/wiki/Battle_of_Shuja%27iyya
  9. https://www.researchgate.net/figure/Road-Network-in-Gaza-City-Source-The-land-Authority-of-Gaza_fig2_321723062

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.