ইউক্রেন ক্লিশিভকায় সাফল্য পেয়েছে, খার্কিভে পিছু হটছে, তবে অচলাবস্থা বিদ্যমান: কী হতে চলেছে সামনে?

গত মাসে ইউক্রেনের কাউন্টার-অফেন্সিভ শুরু হওয়ার পর থেকে, বেশিরভাগ যুদ্ধ দক্ষিণে কেন্দ্রীভূত হয়েছে এবং ফ্রন্টলাইনগুলিকে খুব বেশি সরানো হয়নি। কিন্তু গত কয়েক সপ্তাহে পরিস্থিতি বদলেছে বলে মনে হচ্ছে। যুদ্ধটি এখন বেশি দেখা যাচ্ছে দক্ষিণের বদলে পূর্বে, যেখানে গত কয়েকদিনে রাশিয়ানরা সাভাটোভ থেকে পূর্ব দিকে সরে যেতে বাধ্য হয়েছে, এবং ইউক্রেনীয়রা বাখমুতের দক্ষিণে একটি শহরতলি পুনরুদ্ধার করেছে। এখানে আলোচনা করা হবে ডনবাস এবং খারকিভে কী ঘটছে, এর কৌশলগত তাৎপর্য কী এবং পরবর্তীতে কী ঘটতে পারে তা নিয়ে।

এখন, যেমনটি আমি উল্লেখ করেছি, মূলত দুটি জায়গায় উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে – (১) কুপিয়ানস্ক এবং সাভাটোভের কাছে ফ্রন্ট লাইনের উত্তরতম অংশে, যেখানে রাশিয়ানরা এই সপ্তাহের শুরুতে ইউক্রেনীয় লাইনগুলি ভেঙে কয়েক কিলোমিটার অগ্রসর হয়েছিল, এবং (২) বাখমুতের ঠিক দক্ষিণে দুটি শহরতলি ক্লিশিভকা এবং আন্দ্রেভকায়, যা ইউক্রেনীয়রা গত কয়েক দিন ধরে দখল করে রেখেছিল।

তবে শুরু করা যাক কুপিয়ানস্ক এবং সাভাটোভে রাশিয়ার অগ্রগতি দিয়ে। উল্লেখ্য, কুপিয়ানস্ক খারকিভ ওব্লাস্টে ওস্কিল নদীর তীরে অবস্থিত একটি ছোট শহর যেখানে যুদ্ধের পূর্বে প্রায় ৩০,০০০ লোক বাস করত। ইউক্রেনীয়রা তাদের খারকিভ কাউন্টার-অফেন্সিভের অংশ হিসাবে গত বছর শহরটি পুনর্দখল করে। স্ভাতোভ হলো এর প্রায় ৩০ কিলোমিটার পূর্বে অবস্থিত একই আকারের আরেকটি শহর, যাকে যুদ্ধের প্রথম কয়েক দিনে রাশিয়ানরা দখল করে নেয় এবং তারপর থেকে তা রাশিয়ারই নিয়ন্ত্রণে রয়েছে। কুপিয়ানস্ক ইউক্রেনীয়দের রসদ সরবরাহের জন্য এবং স্ভাতোভ রাশিয়ানদের রসদ সরবরাহের জন্য তাদের গুরুত্বের কারণে যথাক্রমে উভয় পক্ষের জন্যই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। কুপিয়ানস্ক এই অঞ্চলের একটি গুরুত্বপূর্ণ রেলপথ জংশন, যেখানে স্ভাতোভ পি-৬৬ হাইওয়েতে অবস্থিত, যাকে রাশিয়ানরা বাখমুত এবং আশেপাশের শহুরে অঞ্চলে সৈন্য সরবরাহ করতে ব্যবহার করে।

যাই হোক, জুলাই এর ১৫-১৬ তারিখের দিকে দেখা যায়, রাশিয়া সেই এলাকায় উল্লেখযোগ্য পরিমানে সেনা জড়ো করছে, যেখান থেকে বোঝা যায় যে তারা একরকম পাল্টা-আক্রমণ করতে যাচ্ছে। এরপর ২৪ জুলাই সোমবারে ইউক্রেইনের ইস্টার্ন কমান্ডের মুখপাত্র জানায়, রাশিয়া সেখানে প্রায় ১ লক্ষ সেনা মজুদ করেছে। সেখানে রাশিয়া-ইউক্রেইনের ডিফ্যাক্টো ফ্রন্ট-লাইন হচ্ছে ঝেরেবেত নদী। তো রাশিয়ার একটি ছোট বাহিনী সেই পরের দিন মঙ্গলবার, ২৪শে জুলাই-তে নদী ক্রস করে তার পশ্চিম তীরে একটি ব্রিজহেড, মানে একরকম ডিফেন্সিভ পজিশন তৈরি করে। এর দুদিন পর তারা নদী ক্রস করে আগেরটি থেকে প্রায় দুই কিলোমিটার দূরে আরেকটি ব্রিজহেড তৈরী করে। আর এরপর তারা দুটোর মধ্যে সংযোগও সৃষ্টি করে। ইউক্রেনীয়রা যেখানে যদি বরাবর অবস্থান গ্রহণ করেছিল, সেখান থেকে তাদেরকে পিছু হটতে হয়। ফলে রাশিয়ানরা কয়েক কিলোমিটার অগ্রসর হয় ও সেকেন্ড লাইন অফ ডিফেন্সে পৌঁছে যায়, তবে সেই সেকেন্ড লাইন অফ ডিফেন্স তারা ভেদ করতে পারেনি। এই কয়েক কিলোমিটার অগ্রসর হয়ে অবশ্য রাশিয়া মূলত মাঠ ও দুটো গ্রাম দখল করেছে। তবে গত কয়েক মাসের বিবেচনায় এটি রাশিয়ার জন্য বেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি। আর এখন এই এলাকায় ইউক্রেইনও তাদের ডিফেন্সিভ লাইন-আপকে শক্তিশালী করতে নদীকে আর ব্যবহার করতে পারবে না, যার অর্থ হচ্ছে রাশিয়ার জন্য আরও অগ্রগতি সম্ভব।

এবারে যুদ্ধের আরেকটি গুরুত্বপূর্ণ ঘটনার দিকে যাওয়া যাক, যেখানে ইউক্রেইন লাভবান হয়েছে। এটা হচ্ছে ক্লিশিভকার দক্ষিণাঞ্চলীয় শহরতলি বা সাবার্ব। আগেই বলেছি, ক্লিশিভকা উপত্যকার নীচের দিকে অবস্থিত, এবং গত সপ্তাহে, ইউক্রেনীয়রা শহরের চারপাশের উঁচু মাঠগুলি দখল করেছে। এর ফলে ইউক্রেইনীয়দের পক্ষে এখানে ক্ষেপণাস্ত্র দিয়ে আক্রমণ সহজ হয়ে যায়, আর এখানে অবস্থান গ্রহণ রাশিয়ানদের জন্য কঠিন হয়ে যায়। ক্লিশিভকায় থাকা রাশিয়ান সৈন্যরা সাপ্লাই এর জন্য এর ঠিক দক্ষিণে অবস্থিত আন্দ্রিভকা নাম একটি মিনি-সাবার্ব এর উপর নির্ভরশীল ছিল, যেটার রাস্তা ধরে সাপ্লাই ক্লিশিভকায় আসতো। আর ইউক্রেনীয়রা সেটার দখল নিয়ে নেয়। ফলে রুশরা ক্লিশিভকায় আরও কোনঠাসা হয়ে পড়ে, আর স্পষ্ট হয়ে যায় যে ইউক্রেনীয়রা সাবার্বটি দখল করতে যাচ্ছে। এরপর ইউক্রেনীয়রা রাশিয়ানদেরকে ক্লিশিভকার উত্তর-পূর্বে ঠেলে দেয়, আর এতক্ষণে হয়তো পুরোটা দখলে নিয়ে নিয়েছে।

ইউক্রেইনের এই অগ্রগতি স্পষ্টতই প্রতীকীভাবে তাৎপর্যপূর্ণ। বাখমুত মূলত একমাত্র গুরুত্বপূর্ণ সেটেলমেন্ট যা রাশিয়ানরা গত এক বছর ধরে দখলে রেখেছে, তাই এটি হারানো রাশিয়ার মনোবলের জন্য গভীর অপমানজনক এবং ভয়ানক হবে। কিন্তু, এটি কৌশলগতভাবে এত গুরুত্বপূর্ণ নয়। এটা হতেই পারে যে, এটি রাশিয়ান বাহিনীকে তাদের বাহিনীর একটি অংশকে স্ভাতোভ এবং কুপিয়ানস্ক থেকে দূরে সরিয়ে নিতে বাধ্য করতে পারে, যা খারকিভের ইউক্রেনীয় সৈন্যদের জন্য সুসংবাদ হতে পারে। কিন্তু বাখমুতের তেমন কোন কৌশলগত মূল্য না থাকায় এর দখলের ফলে ইউক্রেনের তেমন কোন অগ্রগতি হবেনা। একইভাবে খারকিভে রাশিয়ার অগ্রগতিও তাদেরকে তেমন কৌশলগত সুবিধা দেয়না। তারা আরো কিছু ক্ষেত ও গ্রাম দখল করতে পারে, কিন্তু অস্কিল যদি ক্রস করার সম্ভাবনা তাদের নেই, কেননা কেবল এতটুকু অগ্রসর হতেই তাদেরকে অনেক ঝামেলা পোহাতে ও সৈন্য খোয়াতে হয়েছে। যাই হোক, মূল কথা হলো বাখমুত অচিরেই ইউক্রেইনের দখলে চলে আসবে বলে মনে হচ্ছে, কিন্তু তাতে ইউক্রেইনের তেমন কৌশলগত লাভ হবেনা। আর কোন পক্ষকেই এখন খুব একটা অগ্রগতি করতে দেখা যাচ্ছে না। ফ্রন্টলাইন মূলত স্থিতিশীলই আছে, আর এখানকার ব্যালেন্স অফ পাওয়ারকে পরিবর্তন করতে গেলে নতুন কিছু দরকার।

আর এটাই ব্যাখ্যা করতে পারে যে, কেন ক্রেমলিন নতুন করে আবারও সেনা-সমাবেশ বা মোবিলাইজেশন ঘটাতে চাইছে। সপ্তাহের শুরুতে দুমায় রুশ এমপিরা একটি বিলের ওপর ভোট দেন, যা সামরিক নিয়োগের সর্বোচ্চ বয়স ২৭ থেকে বাড়িয়ে ৩০ বছর করবে (মানে এর ফলে ২৭ হেকে ৩০ বছরের লোকেদেরও রুশ বাহিনীতে নিয়োগ করা যাবে) এবং এই কনস্ক্রিপ্টদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করবে। এটা গেল রাশিয়ার কথা। ইউক্রেইনের পশ্চিমা সমর্থকেরা এই অচলাবস্থার জন্য পড়েছে ডিলেমায়। এদেরকে যেটা করতে হবে তা হচ্ছে ইউক্রেইনে আরো বেশি ও আরো উন্নত অস্ত্র প্রদান। কিন্তু এটি এখন বেশ কয়েকটি কারণে আগের মতো আর কার্যকর কৌশল নয়। প্রথমত, মার্কিন যুক্তরাষ্ট্র ব্যতীত, পশ্চিমা মজুদগুলিতে অস্ত্র বেশ কমে গেছে, এবং বর্তমানে ইউক্রেইনে যে মাত্রায় সাপোর্ট দেয়া হচ্ছে সেটা বজায় রাখার জন্য পশ্চিমা দেশগুলোতে একরকম ইন্ডাস্ট্রিয়াল মোবিলাইজেশনের প্রয়োজন হবে, যা রাজনৈতিকভাবে বেশ কঠিন হবে। দ্বিতীয়ত, পশ্চিমা নেতারা তাদের ইতিমধ্যে হ্রাসপ্রাপ্ত মজুদ থেকে আরও বেশি অস্ত্র প্রেরণের বিষয়ে এবারে সতর্ক হতে পারে, বিশেষ করে যখন আরও লাভের কোনও গ্যারান্টি নেই, এবং এজন্য পশ্চিমের আরও শান্তিকামী রাজনৈতিক দলগুলি সেই ঝুঁকি নেওয়ার পরিবর্তে শান্তির জন্য চেষ্টা করার পক্ষ নিতে পারে। যাই হোক, এই অচলাবস্থা থেকে বেরোতে হলে কোন এক পক্ষকে আগে বাড়িয়ে কোন স্টেপ নিতে হবে। দেখা যাক কী হয়…

তথ্যসূত্র

1 – https://www.scribblemaps.com/maps/view/The-War-in-Ukraine/091194
2 – https://twitter.com/ArmchairW/status/1684054409117044741/photo/1
3 – https://twitter.com/ArmchairW/status/1684054413219082240/photo/1
4 – https://www.nytimes.com/live/2023/07/25/world/russia-ukraine-news

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.