খেরসন থেকে পুতিনের হিউমিলিয়েটিং রিট্রিট : লেটেস্ট ব্যাটলফিল্ড আপডেট

খেরসন থেকে পুতিনের হিউমিলিয়েটিং রিট্রিট : লেটেস্ট ব্যাটলফিল্ড আপডেট

কয়েক সপ্তাহ ধরে জল্পনা-কল্পনা ও অস্বীকারের পর বুধবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু (Sergei Shoigu) এবং কমান্ডার-ইন-চিফ সের্গেই সুরোভিকিন (Sergey Surovikin) আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন যে, নিপার নদীর পূর্ব তীরে প্রতিরক্ষা পুনঃস্থাপনের জন্য রাশিয়া খেরসন সিটি থেকে নিজেদের সেনা প্রত্যাহার করে নেবে। ইউক্রেনীয় কর্মকর্তারা এই দাবি নিয়ে কিছু সংশয় প্রকাশ করেছেন, কিন্তু এটি স্পষ্ট যে রাশিয়ানরা সত্যিই খেরসনকে ছেড়ে দিয়েছেন এবং এটি অবশ্যই রাশিয়ান সেনাবাহিনী এবং ক্রেমলিন উভয়ের জন্য উল্লেখযোগ্যভাবেই একটি বিব্রতকর বিষয়। কী ঘটেছে, কেন রাশিয়ানরা আত্মসমর্পণ করেছে এবং যুদ্ধ এগিয়ে যাওয়ার জন্য এই সমস্ত কিছুর অর্থ কী তা নিয়ে এবারে আলোচনা করা যাক।

গত কয়েক সপ্তাহ ধরে, রাশিয়ানরা খেরসনকে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে এই নিয়ে প্রায় অন্তহীন জল্পনা চলছিল। ইউক্রেনীয়রা আন্তোনোভস্কি সেতু এবং নোভা কাখোভকা বাঁধে (এই অঞ্চলের দুটি বৃহত্তম ক্রসিং) গোলাবর্ষণ শুরু করার পর থেকে শহরটিতে ২০,০০০ বা তারও বেশি রাশিয়ান সৈন্যরা মূলত রাশিয়ান সেনাবাহিনীর বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এদিকে সেপ্টেম্বরে সফল ইউক্রেনীয় পাল্টা আক্রমণের পর থেকে শহরের অভ্যন্তরে রাশিয়ান অবস্থানগুলি ক্রমবর্ধমান চাপের মধ্যে রয়েছে। যেমন, রাশিয়ান-আক্রমণকারী কর্তৃপক্ষ আসন্ন রাশিয়ান অফেন্সিভের ওয়ার্নিং তুলে নিতে শুরু করে এবং সপ্তাহান্তে, পুতিন নিজেই বেসামরিক নাগরিকদের শহর ছেড়ে চলে যাওয়ার জন্য উৎসাহিত করেন। গত সপ্তাহেই জানা গিয়েছিল, রুশ সেনারা নিজেরাই সরকারি ভবন ও চেকপোস্ট ছেড়ে চলে যাচ্ছে। খেরসনের এই আত্মসমর্পণ অবশেষে বুধবার বিকেলে প্রতিরক্ষামন্ত্রী এবং কমান্ডার-ইন-চিফ দ্বারা নিশ্চিত করা হয়েছিল, যিনি বলেছিলেন যে তারা তাদের সৈন্যদের জীবন রক্ষা করার জন্য চলে যাচ্ছেন।

এদিকে ক্রেমলিনের সাবেক উপদেষ্টা এবং কট্টরপন্থি রুশ জাতীয়তাবাদী সের্গেই মার্কভ সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে এটিকে রাশিয়ার সবচেয়ে খারাপ ভূ-রাজনৈতিক ক্ষতি হিসেবে বর্ণনা করেছেন। মূলত ইউক্রেনীয় কর্মকর্তারা এই ঘোষণা সম্পর্কে সন্দিহান ছিল। বুধবার, জেলেনস্কি সতর্ক অবস্থান গ্রহণ করেন এবং জোর দিয়ে বলেন যে ইউক্রেন সাবধানে এগিয়ে যাবে। ইউক্রেনের প্রেসিডেন্টের প্রধান কার্যালয়ের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক দাবি করেন যে, কিয়েভ রাশিয়ার পশ্চাদপসরণের কোনো লক্ষণ দেখেনি এবং ইউক্রেন গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে এগোবে, টেলিভিশনের বিবৃতির ওপর ভিত্তি করে নয়। যাইহোক, দিন যত গড়িয়েছে, ততই মনে হতে শুরু করেছে যে রাশিয়ানরা সত্যিই রাশিয়ান সামরিক বাহিনীর অন্যান্য উল্লেখযোগ্য ব্যক্তিদের সাথে খেরসনকে পরিত্যাগ করেছে, স্বীকার করেছে যে তাদের বাহিনী সত্যিই খেরসনের কাছ থেকে পিছু হটেছে এবং সুরোভিকিনের বাস্তবতাবাদের প্রশংসা করেছে। একইভাবে, স্যাটেলাইট তথ্য এখন দেখাচ্ছে যে রাশিয়ানরা প্রকৃতপক্ষে নিপারের পূর্ব তীরে নতুন প্রতিরক্ষামূলক অবস্থান স্থাপন করছে, এবং বৃহস্পতিবার থেকে নতুন স্যাটেলাইট চিত্রগুলি নির্দেশ করে যে তারা উত্তর ক্রিমিয়ায় পরিখা স্থাপন করেছে, যা ধারণা দেয় যে রাশিয়ানরা নিজেরাই জিনিসগুলি কতটা খারাপ হতে পারে বলে আশঙ্কা করছে।

বৃহস্পতিবার সকালের মধ্যে দেখে মনে হয়েছিল যে ইউক্রেনীয়রা নিশ্চিত হয়ে গেছে। জেলেনস্কি খেরসনের পশ্চিম তীরের জন্য চারটি জেলা প্রধান নিয়োগ করেছিলেন, যা ইঙ্গিত দেয় যে ইউক্রেনীয়রা খুব শীঘ্রই খেরসনে ফিরে আসার পরিকল্পনা করছে। পোডোলিয়াক একটি টুইট করেছেন যে, রাশিয়ান বাহিনী বেশিরভাগই চলে গেলে, তারা মূলত খনি এবং আর্টিলারি দিয়ে শহরটিকে আটকে রেখেছিল। সর্বোপরি, এখন সত্যিই মনে হচ্ছে রাশিয়ানরা আসলেই খেরসন ছেড়ে চলে গেছে, এবং এটি তাদের জন্য বেশ বিব্রতকর, অন্তত কারণ পুতিন মাত্র কয়েক মাস আগেই খেরসন অধিকার করার বিবৃতি দিয়েছিলেন। কিন্তু রাজনৈতিকভাবে বিব্রতকর হওয়ার পাশাপাশি, খেরসন হারানোর অর্থ হল রাশিয়ানরা উত্তর ক্রিমিয়ার খালের অ্যাক্সেস হারাবে, যা নিপার নদী থেকে ক্রিমিয়ায় জল প্রবাহিত করে এবং ক্রিমিয়ার ৮৫ শতাংশ জল সরবরাহ করে। আর ব্যাপারটা কেবল জল নিয়েও নয়, কারণ এখানে ইউক্রেনের সাফল্য পাশ্চাত্যে ইউক্রেন-পন্থী জোটকে একসাথে রাখতে সহায়তা করবে, এমনকি যদি শীতকালে এনার্জির দাম বেড়ে গেলেও, যা পশ্চিমাদের জন্য ভাল খবর।

এদিকে রাশিয়ার জন্য স্বাভাবিকভাবেই খেরসন থেকে পশ্চাদপসরণ খুব একটা ভাল সংবাদ নয়। রাশিয়ান জাতীয়তাবাদী টেলিগ্রাম চ্যানেলগুলো এই ঘোষণায় ক্ষুব্ধ হয়ে ওঠে এবং রাশিয়ার রাষ্ট্রীয় প্রচার মাধ্যম স্পষ্টতই হতাশ হয়ে পড়ে। ধারণা করা হচ্ছে, কিছু রুশ জাতীয়তাবাদী পুতিনকে যুদ্ধটিকে আরও ইস্ক্যালেট করার আহ্বান জানিয়েছেন। ক্রেমলিনের সাবেক উপদেষ্টা মার্কভ তো একটি জেনারেল মোবিলাইজেশনেরই আহ্বান জানিয়েছেন। তবে পুতিন বিপরীত দিকে যাচ্ছেন বলেই মনে হচ্ছে। বুধবার সন্ধ্যায়, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় হঠাৎ ঘোষণা করে যে “এই মুহূর্তে উদ্ভূত বাস্তবতাগুলি বিবেচনা করে” রাশিয়া ইউক্রেনের সাথে আলোচনার জন্য প্রস্তুত। সুতরাং এটি সত্যিই মনে হচ্ছে যে ক্রেমলিন শান্তি আলোচনার বিষয়ে পুর্বের চেয়ে বেশি সিরিয়াস, এবং এটি সম্ভবত কোনও কাকতালীয় ঘটনা নয় যে বাইডেন প্রশাসন ব্যক্তিগতভাবে কিয়েভকে শান্তি আলোচনা শুরু করার জন্য চাপ দিচ্ছে – রয়টার্সের এই প্রতিবেদনের মাত্র কয়েক দিন পরেই এমনটা ঘটছে।

এখন, স্পষ্টতই, সমস্ত সাধারণ সতর্কতা প্রয়োগ করা হবে। ক্রেমলিন যা বলছে তা এখনই বিশ্বাস করা যায় না, এবং এটি রাশিয়ান সেনাবাহিনীকে কিছু সময় পাইয়ে দেবার একটি কৌশলও হতে পারে। কিন্তু অন্তত উপরিভাগের দিক থেকে, আগের নয় মাসের যে কোনও সময়ের তুলনায় এখন আলোচনার সম্ভাবনা বেশি বলেই মনে হচ্ছে। তবুও শেষ পর্যন্ত কী ঘটে তা বোঝার জন্য পরবর্তী ডেভেলপমেন্টগুলোর দিকে সতর্ক নজর রাখতে হবে।

তথ্যসূত্র

1 – https://www.nytimes.com/2022/07/21/todayspaper/ukraine-russia-war.html
2 – https://www.dailykos.com/stories/2022/11/6/2134063/-Ukraine-Update-Russian-naval-infantry-decimated-at-Pavlivka-in-stunning-defeat
3 – https://www.nytimes.com/2022/07/21/todayspaper/ukraine-russia-war.html
4 – https://www.criticalthreats.org/analysis/russian-offensive-campaign-assessment-october-30
5 – https://twitter.com/rybar_en/status/1589372566137090048
6 – https://twitter.com/wartranslated/status/1589300375583981569/photo/1
7 – https://www.theguardian.com/world/2022/oct/13/russia-announces-kherson-evacuation-raising-fears-city-will-become-frontline
8 – https://www.ft.com/content/0e6d0d72-2e6f-40be-b27b-2fed1f753870
9 – https://twitter.com/MassDara/status/1588592479900962816
10 – https://twitter.com/COUPSURE/status/1588924430595391488/photo/1
11 – https://foreignpolicy.com/2022/10/04/russia-army-retreating-kherson-ukraine/
12 – https://twitter.com/MassDara/status/1588592448074575877
13 – https://www.levada.ru/2022/10/27/konflikt-s-ukrainoj-oktyabr-2022-goda/print/

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.