সাসানীয় সাম্রাজ্যের রাজনৈতিক ইতিহাস (২৬৪-৬৫১ খ্রি.)

ভূমিকা

সাসানীয় সাম্রাজ্য (ইংরেজি: Sasanian বা Sassanid Empire) আনুষ্ঠানিকভাবে ইরানীদের সাম্রাজ্য হিসাবে পরিচিত ছিল এবং এটি ৭ম-৮ম শতাব্দীরও বেশি সময় ধরে টিকে ছিল। ২২৪ থেকে ৬৫১ খ্রিস্টাব্দের মধ্যে, এটি দীর্ঘতম জীবিত পারস্য রাজকীয় রাজবংশে পরিণত হয়। সাসানীয় সাম্রাজ্য পার্থিয়ান সাম্রাজ্যের উত্তরাধিকারী ছিল এবং এটি ইরানীদের তার প্রতিবেশী চিরপ্রতিদ্বন্দ্বী রোমান সাম্রাজ্যের (৩৯৫ সালের পরে বাইজেন্টাইন সাম্রাজ্যের পরে) পাশাপাশি প্রাচীনকালে একটি প্রধান শক্তি হিসাবে পুনঃপ্রতিষ্ঠিত করে। সাম্রাজ্যটিকে প্রতিষ্ঠা করেছিলেন প্রথম আরদাশির (Ardashir I)। তিনি একজন ইরানী শাসক ছিলেন, যিনি রোমানদের সাথে অভ্যন্তরীণ দ্বন্দ্ব এবং যুদ্ধ থেকে পার্থিয়া দুর্বল হয়ে পড়ার কারণে ক্ষমতায় এসেছিলেন। ২২৪ খ্রিষ্টাব্দে হরমোজগানের যুদ্ধে শেষ পার্থিয়ান শাহানশাহ চতুর্থ আর্তাবানুসকে (Artabanus IV) পরাজিত করার পর, তিনি সাসানীয় রাজবংশ প্রতিষ্ঠা করেন এবং ইরানের আধিপত্য বিস্তারের মাধ্যমে আকেমেনিদ সাম্রাজ্যের উত্তরাধিকার পুনরুদ্ধারের জন্য যাত্রা শুরু করেন। সাসানীয় সাম্রাজ্য তার সর্বাধিক আঞ্চলিক পর্যায়ে, বর্তমান ইরান ও ইরাকের সমস্ত অংশ জুড়ে ছিল এবং পূর্ব ভূমধ্যসাগর (আনাতোলিয়া এবং মিশর সহ) থেকে আধুনিক পাকিস্তানের কিছু অংশ এবং দক্ষিণ আরবের কিছু অংশ থেকে ককেশাস এবং মধ্য এশিয়া পর্যন্ত বিস্তৃত ছিল। কিংবদন্তী অনুসারে, সাসানীয় সাম্রাজ্যের ভেক্সিলয়েড বা পতাকা ছিল ডেরাফশ কাভিয়ানি (Derafsh Kaviani)।

সাসানীয় শাসনের সময়কালকে ইরানের ইতিহাসে একটি উচ্চ বিন্দু বলে মনে করা হয় এবং রাশিদুন খিলাফতের অধীনে আরব মুসলমানদের বিজয় এবং পরবর্তীতে ইরানের ইসলামীকরণের পূর্বে অনেক উপায়েই তা প্রাচীন ইরানি সংস্কৃতির শিখর ছিল। সাসানীয়রা তাদের প্রজাদের বিভিন্ন বিশ্বাস ও সংস্কৃতির প্রতি সহিষ্ণুতা দেখিয়েছিল, একটি জটিল এবং কেন্দ্রীভূত সরকারী আমলাতন্ত্র গড়ে তুলেছিল এবং জরাথুস্ট্রবাদকে তাদের শাসনের বৈধ এবং ঐক্যবদ্ধ শক্তি হিসাবে পুনরুজ্জীবিত করেছিল। তারা বড় বড় স্মৃতিসৌধ, গণপূর্ত অবকাঠামো নির্মাণ করেছিল এবং সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতা করেছিল। সাম্রাজ্যের সাংস্কৃতিক প্রভাব তার আঞ্চলিক সীমানার বাইরেও বিস্তৃত ছিল, যা পশ্চিম ইউরোপ, আফ্রিকা, চীন এবং ভারত সহ – এবং ইউরোপীয় ও এশীয় মধ্যযুগীয় শিল্পকে আকার দিতে সহায়তা করেছিল। ফারসি সংস্কৃতি ইসলামী সংস্কৃতির বেশিরভাগের ভিত্তি হয়ে ওঠে, যা মুসলিম বিশ্ব জুড়ে শিল্প, স্থাপত্য, সঙ্গীত, সাহিত্য এবং দর্শনকে প্রভাবিত করে।

আনুষ্ঠানিকভাবে, সাম্রাজ্যটি ইরানীদের সাম্রাজ্য নামে পরিচিত ছিল, মধ্য পারস্যতে একে বলা হয় Sráránsahr, পার্থিয়ানে arynsahr; শব্দটিকে প্রথম শাপুর (Shapur I) এর শিলালিপিতে প্রথম সত্যায়িত হয়েছে, যেখানে রাজা বলেছেন “আমি ইরানীয়দের সাম্রাজ্যের শাসক”, মধ্য পারস্যতে এটি ēránsahr xwadāy hēm, পার্থিয়ানে arynsahr xwadáy ahēm। একটি তত্ত্ব হচ্ছে ফারসি শব্দ Sráránsahr থেকে সাসানিয়ান বা সাসানিড নামটি আসে। তবে একটি অধিকতর প্রচলিত তত্ত্ব আছে। এক্ষেত্রে “সাসান” নামে সাসানীয় সাম্রাজ্যের একজন কল্পিত পূর্বপুরুষের অস্তিত্বকে ধরে নেয়া হয়। এই সাম্রাজ্যকে নিও-পারশিয়ান এম্পায়ারও বলা হতো (আকিমিনিদ সাম্রাজ্যকে প্রথম পারশিয়ান এম্পায়ার ধরে)।

উদ্ভব ও প্রাথমিক ইতিহাস (২০৫-৩১০ খ্রি.)

পার্থিয়ান সাম্রাজ্যের পতন এবং পরবর্তীকালে সাসানীয় সাম্রাজ্যের রহস্যের উত্থান নিয়ে পরস্পরবিরোধী বিবরণ রয়েছে। এস্তাখরে (Estakhr) প্রথম আরদাশির (Ardashir I) (রা. ২২৪-২৪১ খ্রি.) দ্বারা সাসানীয় সাম্রাজ্য প্রতিষ্ঠিত হয়েছিল।

আরদাশিরের বাবা পাপাক (Papak) মূলত খির (Khir) নামে একটি অঞ্চলের শাসক ছিলেন। তবে ২০০ সালের মধ্যে, পাপক গোচিহরকে (Gochihr) উৎখাত করতে সক্ষম হন এবং নিজেকে বাজরাঙ্গিদদের (Bazrangids) নতুন শাসক হিসেবে প্রতিষ্ঠিত করেন। পাপাকের মা, রধাঘ (Rodhagh) পার্সের প্রাদেশিক গভর্নরের কন্যা ছিলেন। পাপাক এবং তার বড় ছেলে শাপুর সমস্ত পার্সের উপর তাদের ক্ষমতা প্রসারিত করতে সক্ষম হয়েছিল। উৎসগুলোর অস্পষ্ট প্রকৃতির কারণে পরবর্তী ঘটনাগুলো অস্পষ্ট। তবে এটা নিশ্চিত যে, পাপাকের মৃত্যুর পর দারাবগার্দের (Darabgerd) গভর্নর আরদাশির তার বড় ভাই শাপুরের সাথে ক্ষমতার লড়াইয়ে জড়িয়ে পড়েন। সূত্র থেকে জানা যায় যে শাপুর, তার ভাইয়ের সাথে একটি বৈঠকের জন্য রওনা হয়েছিলেন, তার উপর একটি দালানের ছাদ ধসে পড়ায় তিনি মারা যান। তার অন্যান্য ভাইরা তার বিরুদ্ধে বিক্ষোভ করেন, তাদের মৃত্যুদন্ড দেওয়া হয়েছিল। এভাবে ২০৮ সালের মধ্যে আরদাশির নিজেকে পার্সের শাসক হিসাবে ঘোষণা করেছিলেন।

আরদাশিরকে শাহ (রাজা) নিযুক্ত করার পরে, তিনি তার রাজধানীকে আরও দক্ষিণে স্থানান্তরিত করেন এবং আরদাশির-খোয়ারাহ (Ardashir-Khwarrah, পূর্বে গুর নামে পরিচিত, বর্তমান ফিরোজাবাদ) প্রতিষ্ঠা করেন। শহরটি, উচ্চ পর্বতমালা দ্বারা ভালভাবে সুরক্ষিত এবং এটির নিকটবর্তী সংকীর্ণ গিরিপথগুলোর কারণে সহজেই প্রতিরক্ষামূলক। শহরটি অধিকতর ক্ষমতা অর্জনের জন্য আরদাশিরের প্রচেষ্টার কেন্দ্রে পরিণত হয়েছিল। এটি একটি উচ্চ, বৃত্তাকার প্রাচীর দ্বারা বেষ্টিত ছিল, সম্ভবত দারাবগির্দ (Darabgird) এর মত করে একে নির্মাণ করা হয়েছিল। আরদাশিরের প্রাসাদটি শহরের উত্তর দিকে ছিল; এর অবশিষ্টাংশ এখনও বিদ্যমান। পার্সের উপর তার শাসন প্রতিষ্ঠার পর, আরদাশির দ্রুত তার অঞ্চল প্রসারিত করেন, ফার্সের স্থানীয় রাজাদের কাছ থেকে আনুগত্য দাবি করেন এবং কেরমান, ইস্পাহান, সুসিয়ানা এবং মেসেনের পার্শ্ববর্তী প্রদেশগুলোর উপর নিয়ন্ত্রণ অর্জন করে। এই সম্প্রসারণটি দ্রুত পার্থিয়ান রাজা চতুর্থ আর্তাবানুসের (Artabanus IV) নজরে আসে, যিনি প্রাথমিকভাবে খুজেস্তানের গভর্নরকে ২২৪ সালে আরদাশিরের বিরুদ্ধে যুদ্ধ করার আদেশ দিয়েছিলেন, কিন্তু আরদাশির সেই যুদ্ধে বিজয়ী হন। আরদাশিরকে ধ্বংস করার দ্বিতীয় প্রচেষ্টায়, আর্তাবানুস নিজে হরমোজগানের যুদ্ধে আরদাশিরের মোকাবেলা করেছিলেন, যেখানে আর্তাবানুস মৃত্যুর মুখে পতিত হন। পার্থিয়ান শাসকের মৃত্যুর পর, আরদাশির বর্তমানে বিলুপ্ত হয়ে যাওয়া পার্থিয়ান সাম্রাজ্যের পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলো আক্রমণ করতে থাকেন।

সেই সময়ে আরসাসিড রাজবংশটি (Arsacid dynasty) পঞ্চম আর্তাবানুস (Artabanus V) এবং ষষ্ঠ ভলোগেসের (Vologases VI) সমর্থকদের মধ্যে বিভক্ত ছিল, যা সম্ভবত আরদাশিরকে পার্থিয়ানদের কাছ থেকে সামান্য হস্তক্ষেপ বা কোনও হস্তক্ষেপ ছাড়াই দক্ষিণে তার কর্তৃত্বকে সুসংহত করার অনুমতি দেয়। আরদাশিরকে ফার্স প্রদেশের ভূগোলও সহায়তা করেছল, যা ইরানের বাকি অংশ থেকে পৃথক ছিল। ২২৪ সালে টেসিফনে অভিষিক্ত হয়ে পারস্যের একমাত্র শাসক হিসেবে আরদাশির শাহানশাহ বা “রাজাদের রাজা” উপাধি গ্রহণ করেন (শিলালিপিতে আদুর-আনাহিদকে তার বনবিষণ, “রানীদের রানী” হিসাবে উল্লেখ করা হয়েছে, তবে আরদাশিরের সাথে তার সম্পর্ক পুরোপুরি প্রতিষ্ঠিত হয়নি)। এটি ৪০০ বছরের পুরানো পার্থিয়ান সাম্রাজ্যের সমাপ্তি ঘটায় এবং সাসানীয় শাসনের চার শতাব্দীর সূচনা করে।

পরবর্তী কয়েক বছরের মধ্যে, সাম্রাজ্য জুড়ে স্থানীয় বিদ্রোহ সংঘটিত হয়। তা সত্ত্বেও, প্রথম আরদাশির পূর্ব ও উত্তর-পশ্চিমে তার নতুন সাম্রাজ্যকে আরও প্রসারিত করেছিলেন, তিনি সাকাস্তান (বর্তমান সিস্তান), এস্তেরাবাদ (বর্তমান গোরগান), খোরাসান, মারভ (আধুনিক তুর্কমেনিস্তানে), বালখ এবং খোরাসমিয়া প্রদেশগুলো জয় করেছিলেন। তিনি বাহরাইন এবং মসুলকে সাসানীয় অঞ্চলের সাথে যুক্ত করেছিলেন। পরে সাসানীয় শিলালিপিতে কুশান, তুরান এবং মাকুরানের রাজাদের আরদাশিরের কাছে আনুগত্য স্বীকারের দাবিও করা হয়েছে, যদিও নুমিসমেটিক বা মুদ্রাভিত্তিক প্রমাণের উপর ভিত্তি করে মনে করা হয়, এই আনুগত্য সম্ভবত আরদাশিরের পুত্র, ভবিষ্যতের প্রথম শাপুরের (Shapur I) স্বীকার করা হয়েছিল। পশ্চিমে হাতরা, আর্মেনিয়া এবং আদিয়াবেনের বিরুদ্ধে আক্রমণে সাফল্য কম ছিল। ২৩০ খ্রিষ্টাব্দে আরদাশির রোমান ভূখন্ডের ভেতরে অভিযান চালান এবং দুই বছর পর একটি পাল্টা রোমান আক্রমণ ঘটে, যা অমীমাংসিতভাবে সমাপ্ত হয়, যদিও রোমান সম্রাট আলেকজান্ডার সেভেরাস রোমে যুদ্ধের একটি বিজয় উদযাপন করেন। ২৪১ সাল পর্যন্ত প্রথম আরদাসির রাজত্ব করেন। এরপর তার পুত্র প্রথম দ্বিতীয় শাপুর৪১ সালে তার স্থলাভিষিক্ত হন বা নতুন সাসানীয় সম্রাট হন।

প্রথম শাপুর (রা. ২৪১-২৭২ খ্রি.) সাম্রাজ্যের সম্প্রসারণ অব্যাহত রাখেন, ব্যাক্টরিয়া এবং কুশান সাম্রাজ্যের পশ্চিম অংশ জয় করেন, রোমের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযানের নেতৃত্ব দেন। রোমান মেসোপটেমিয়া আক্রমণ করে, প্রথম শাপুর ক্যারহে (Carrhae) এবং নিসিবিসকে (Nisibis) দখল করে নেন, কিন্তু ২৪৩ সালে রোমান সেনাপতি টিমেস্থিয়াস (Timesitheus) রিসাইনায় পারস্যদের পরাজিত করেন এবং হারানো অঞ্চলগুলো পুনরুদ্ধার করে। সম্রাট তৃতীয় গর্ডিয়ানের (২৩৮-২৪৪) ইউফ্রেতিসের নিম্নাঞ্চলে সেনাভিযান মেশিকেতে (Meshike) ২৪৪ সালে পরাজিত হয়, যার ফলে গর্ডিয়ানের নিজের সৈন্যরাই গর্ডিয়ানকে হত্যা করে। এর ফলে শাপুর নতুন সম্রাট ফিলিপ দ্য অ্যারাবের সাথে একটি উচ্চ-সুবিধাজনক শান্তি চুক্তি সম্পাদন করেন, যেখানে তাকে তাৎক্ষণিক ৫০০,০০০ দিনারি প্রেরণ করতে হয়, সেই সাথে আরও বার্ষিক অর্থ প্রদানের ব্যাপারটিও ছিল।

শাপুর শীঘ্রই পুনরায় যুদ্ধ শুরু করেন, তিনি ২৫৩ সালে বার্বালিসোসে রোমানদের পরাজিত করেন, এবং তারপরে সম্ভবত এন্টিওককে কব্জা ও লুণ্ঠন করেন। সম্রাট ভ্যালেরিয়ানের অধীনে রোমান প্রতি-আক্রমণগুলো বিপর্যস্ত হয়, সেক্ষেত্রে রোমান সেনাবাহিনী পরাজিত হয়েছিল এবং এডেসায় অবরুদ্ধ হয়ে পড়েছিল। ভ্যালেরিয়ান শাপুরের দ্বারা বন্দী হয়েছিলেন, আর তিনি তার বাকি জীবনে বন্দীই ছিলেন। শাপুর নকশ-ই রোস্টাম এবং বিশাপুরে চিত্তাকর্ষক স্টোন রিলিফ খোদাই করে তার বিজয় উদযাপন করেছিলেন, সেইসাথে পার্সেপোলিসের আশেপাশে পারস্য এবং গ্রীক ভাষায় একটি স্মারক শিলালিপি খোদাই করিয়েছিলেন। ২৬০ সালে তিনি আনাতোলিয়ায় অগ্রসর হয়ে তার সাফল্যকে কাজে লাগিয়েছিলেন, কিন্তু রোমান এবং তাদের পালমিরিন মিত্র ওডেনাথাসের হাতে পরাজিত হন। এর ফলে তার হারেমকে দখল করা হয় ও তিনি তার দখল করা সকল রোমান অঞ্চল হারান।

শাপুরের ব্যাপক উন্নয়ন পরিকল্পনা ছিল। তিনি ইরানে প্রথম বাঁধ সেতু নির্মাণের আদেশ দেন এবং অনেক শহর প্রতিষ্ঠা করেন, যার মধ্যে কয়েকটি রোমান অঞ্চল থেকে অভিবাসীদের দ্বারা আংশিকভাবে বসতি স্থাপন করা হয়। এদের মধ্যে খ্রিস্টানরাও ছিল যারা সাসানীয় শাসনের অধীনে স্বাধীনভাবে তাদের বিশ্বাস অনুশীলন করতে পারত। বিশাপুর ও নিশাপুর এই দুই শহরের নামকরণ করা হয়েছে তার নামে। তিনি বিশেষ করে মানিকে রক্ষা করে মানিবাদের পৃষ্ঠপোষকতা করেছিলেন। মানি শবুহরাগান (Shabuhragan) নামে তার লেখা একটি গ্রন্থ সম্রাটকে উৎসর্গ করেছিলেন। তিনি অনেক মানিবাদী মিশনারিকে বিদেশে পাঠিয়েছিলেন। তিনি স্যামুয়েল নামে একজন ব্যাবিলনীয় রাব্বির সাথেও বন্ধুত্ব করেছিলেন। এই বন্ধুত্ব ইহুদি সম্প্রদায়ের জন্য সুবিধাজনক ছিল এবং তাদের বিরুদ্ধে প্রণীত নিপীড়নমূলক আইন থেকে তাদের অব্যাহতি দিয়েছিল। কিন্তু পরবর্তী সম্রাটরা শাপুরের ধর্মীয় সহিষ্ণুতার নীতিকে উল্টে দেন। ২৭১ সালে শাপুরের পুত্র প্রথম বাহরাম (রা. ২৭১-২৭৪ খ্রি.) সিংহাসনে অধিষ্ঠিত হবার পর জরাথুস্ট্রবাদী উচ্চ-পুরোহিত কার্তির তাকে মণিকে হত্যা করতে এবং তার অনুসারীদের নির্যাতন করার জন্য চাপ দেন। দ্বিতীয় বাহরামও (রা. ২৭৪-২৯৩ খ্রি.) জরথুস্ট্রীয় যাজকদের ইচ্ছার প্রতিও সহানুভূতিশীল ছিলেন। তার রাজত্বকালে, সাসানীয় রাজধানী টেসিফোনকে রোমান সম্রাট কারুসের অধীনস্ত রোমান সেনাবাহিনীর দ্বারা লুণ্ঠিত হয়েছিল, এবং সাসানীয় অধীনে অর্ধ শতাব্দী শাসনের পর আর্মেনিয়ার বেশিরভাগ অংশ রোমান সম্রাট ডিওক্লেশিয়ানের কাছে হস্তান্তর করা হয়।

তার স্থলাভিষিক্ত তৃতীয় বাহরাম, যিনি ২৯৩ সালে সংক্ষিপ্তভাবে শাসন করেছিলেন। এরপর ক্ষমতায় আসেন নারসেহ্‌ (Narseh) (রা. ২৯৩-৩০২ খ্রি.)। নারসেহ্‌ রোমানদের বিরুদ্ধে আরেকটি যুদ্ধ শুরু করেন। ২৯৬ সালে ইউফ্রেটিসের ক্যালিনিকামের কাছে সম্রাট গ্যালেরিয়াসের বিরুদ্ধে প্রাথমিক সাফল্যের পর তিনি শেষ পর্যন্ত তাদের কাছে চূড়ান্তভাবে পরাজিত হন। সম্ভবত ২৯৮ সালের বসন্তে, সাম্রাজ্যের দানিউবিয়ান হোল্ডিংস থেকে সংগৃহীত একটি নতুন সেনাদল গ্যালেরিয়াসের বাহিনীতে যুক্ত হয়ে তাকে শক্তিশালী করেছিল। নরসেহ্‌ আর্মেনিয়া এবং মেসোপটেমিয়া থেকে অগ্রসর হননি, যার ফলে গ্যালেরিয়াস ২৯৮ সালে আর্মেনিয়ার মধ্য দিয়ে উত্তর মেসোপটেমিয়ায় আক্রমণ করেন। নারসেহ্‌ গ্যালেরিয়াসের বাহিনীর বিরুদ্ধে লড়াই করার জন্য আর্মেনিয়ায় পশ্চাদপ্রসরণ করেন, কিন্তু সেটা ছিল পারস্যের সেনাবাহিনীর জন্য সমস্যার, কারণ দুর্গম আর্মেনিয়ান ভূখণ্ড রোমান পদাতিক বাহিনীর পক্ষে অনুকূল ছিল, সাসানীয় অশ্বারোহীবাহিনীর জন্য তা প্রতিকূল ছিল। স্থানীয় সহায়তা গ্যালেরিয়াসকে পারস্য বাহিনীর উপর হঠাৎ করে আক্রমণ করে বিস্মিত করার সুবিধা দেয়, এবং পরপর দুটি যুদ্ধে, গ্যালেরিয়াস নরসেহ্‌ এর ওপর বিজয় অর্জন করেন। দ্বিতীয় যুদ্ধের সময়, রোমান বাহিনী নরসেহ্‌ এর শিবির, কোষাগার, হারেম এবং স্ত্রীকে দখল করে নেয়। গ্যালেরিয়াস মিডিয়া এবং আদিয়াবেনে অগ্রসর হন, ধারাবাহিক বিজয় অর্জন করেন (খুব সম্ভবত এরজুরামের কাছে), এবং ২৯৮ সালের ১ অক্টোবরের পূর্বে তিনি নিসিবিস (নুসাইবিন, তুরস্ক) দখল করেন। তারপরে তিনি টেসিফন গ্রহণ করে টাইগ্রিসের দিকে অগ্রসর হন। নরসেহ্‌ এর আগে তার স্ত্রী ও সন্তানদের ফিরিয়ে দেবার জন্য অনুরোধ করে গ্যালেরিয়াসের কাছে একজন রাষ্ট্রদূত পাঠিয়েছিলেন। ২৯৯ সালের বসন্তে শান্তি আলোচনা শুরু হয়, যেখানে ডিওক্লেটিয়ান এবং গ্যালেরিয়াস উভয়ই সভাপতিত্ব করেন।

শান্তির শর্ত ভারী ছিল। পারস্য রোমের কাছে তাদের কিছু অঞ্চল ছেড়ে দেবে, টাইগ্রিস হবে দুই সাম্রাজ্যের মধ্যবর্তী সীমানা। অন্যান্য শর্তাবলীতে উল্লেখ করা হয়েছে যে আর্মেনিয়াকে রোমান আধিপত্যে ফিরিয়ে দেওয়া হবে, জিয়াথার দুর্গটি তার সীমান্ত হিসাবে; ককেশীয় আইবেরিয়া রোমের প্রতি আনুগত্য প্রদর্শন করবে এবং তা রোমান নিয়োগকারীর অধীনে; নিসিবিস, এখন রোমান শাসনের অধীনে, এটি পারস্য এবং রোমের মধ্যে বাণিজ্যের জন্য একমাত্র উপায় হয়ে উঠবে; এবং রোম টাইগ্রিস এবং আর্মেনিয়ার মধ্যে পাঁচটি সত্রপির উপর নিয়ন্ত্রণ গ্রহণ করবে, যেগুলো হলো ইঞ্জিলেন, সোফিয়ান (সোফিন), আরজানিন (আগডজনিক), কর্ডুয়েন এবং জাবডিসিন (আধুনিক হাক্কারির কাছাকাছি, তুরস্ক)। সাসানীয়রা টাইগ্রিসের পশ্চিমে পাঁচটি প্রদেশ ছেড়ে নেয় এবং আর্মেনিয়া ও জর্জিয়ার বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে একমত হয়। এই পরাজয়ের পরে, নরসেহ্‌ তার পুত্র দ্বিতীয় হরমিজদকে (রা. ৩০২-৩০৯ খ্রি.) সিংহাসন ছেড়ে দেন এবং এক বছর পরে মারা যান। সারা দেশে অস্থিরতা ছড়িয়ে পড়ে এবং নতুন রাজা যখন সাকাস্তান ও কুশানে বিদ্রোহ দমন করেন, তখন তিনি অভিজাতদের নিয়ন্ত্রণ করতে অক্ষম হন এবং পরবর্তীতে ৩০৯ সালে একটি শিকার ভ্রমণে বেদুইনদের হাতে নিহত হন।

প্রথম স্বর্ণযুগ (৩০৯-৩৭৯)

দ্বিতীয় হরমিজদের মৃত্যুর পর, উত্তরাঞ্চলীয় আরবরা সাম্রাজ্যের পশ্চিমা শহরগুলোকে ধ্বংস ও লুণ্ঠন করতে শুরু করে, এমনকি সাসানীয় রাজাদের জন্মস্থান ফার্স প্রদেশকেও তারা আক্রমণ করে। এদিকে, পারস্য অভিজাতরা দ্বিতীয় হরমিজদের জ্যেষ্ঠ পুত্রকে হত্যা করে, দ্বিতীয় পুত্রকে অন্ধ করে দেয় এবং তৃতীয়জনকে কারারুদ্ধ করে (যিনি পরে রোমান অঞ্চলে পালিয়ে যান)। এরপর সিংহাসনটি দ্বিতীয় শাপুরের (রা. ৩০৯-৩৭৯ খ্রি.) জন্য সংরক্ষিত হয়, যিনি ছিলেন হরমিজদের দ্বিতীয় স্ত্রীর একজন অনাগত সন্তান। তাকে তার মা এর গর্ভাবস্থাতেই অভিষিক্ত করা হয়েছিল, রাজমুকুটটি তার মায়ের পেটে স্থাপন করা হয়েছিল। তার তারুণ্যে সাম্রাজ্য তার মা এবং অভিজাতদের দ্বারা নিয়ন্ত্রিত হয়েছিল। প্রাপ্তবয়স্ক হবার পর দ্বিতীয় শাপুর ক্ষমতা গ্রহণ করেন এবং দ্রুত একটি সক্রিয় এবং কার্যকর শাসক হিসাবে নিজেকে প্রমাণ করেন।

তিনি প্রথমে আরবদের বিরুদ্ধে দক্ষিণে তার ছোট কিন্তু সুশৃঙ্খল সেনাবাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন। আরবদেরকে তিনি পরাজিত করেছিলেন এবং সাম্রাজ্যের দক্ষিণাঞ্চলগুলো সুরক্ষিত করেছিলেন। এরপর তিনি পশ্চিমে রোমানদের বিরুদ্ধে তার প্রথম অভিযান শুরু করেন, যেখানে পারস্য বাহিনী বেশ কয়েকটি যুদ্ধে জয়লাভ করে, কিন্তু প্রধান সীমান্ত শহর নিসিবিসকে বারবার অবরোধ করেও ব্যর্থ হন। এর ফলে তিনি রোমান অঞ্চলগুলো দখল করতে পারেননি। তিনি পূর্বে যে সিংগারা ও আমিদা দখল করেছিলেন তাও এই পরাজয়ের ফলে রোমানরা দখল করে ফেলে।

পূর্ব সীমান্তে যাযাবরদের আক্রমণের কারণে দ্বিতীয় শাপুরের সেনাভিযানগুলো বন্ধ হয়। এই যাযাবররা ট্রান্সক্সিয়ানাকে হুমকিতে ফেলেছিল, আর ট্রান্সক্সিয়ানা চীনের সাথে বাণিজ্য পথ সিল্ক রোডকে নিয়ন্ত্রণের জন্য সাসানীয় সাম্রাজ্যের জন্য কৌশলগতভাবে খুব গুরুত্বপূর্ণ এলাকা ছিল। তাই শাপুর পূর্ব দিকের যাযাবরদের মোকাবেলা করার জন্য ট্রান্সক্সিয়ানার দিকে পূর্ব দিকে অগ্রসর হন। আর তিনি রোমানদের ওপর উপদ্রবমূলক অভিযান চালানোর দায়িত্ব তার স্থানীয় কমান্ডারদের ওপর আরোপ করেন। তিনি মধ্য এশীয় উপজাতিদের চূর্ণ-বিচূর্ণ করেন এবং তাদের এলাকাটিকে সাম্রাজ্যের একটি নতুন প্রদেশ হিসেবে সংযুক্ত করেন।

৩২৫ সালের দিকে, দ্বিতীয় শাপুর কুশানো-সাসানীয় রাজ্যের বিরুদ্ধে আধিপত্য বিস্তার করেন এবং বর্তমানে আফগানিস্তান ও পাকিস্তান নামে পরিচিত এলাকায় বড় অঞ্চলগুলোর নিয়ন্ত্রণ গ্রহণ করে। এই বিজয়ের পরে সাংস্কৃতিক সম্প্রসারণ ঘটে এবং সাসানীয় শিল্প ট্রান্সক্সিয়ানাতে প্রবেশ করে চীন পর্যন্ত পৌঁছায়। শাপুর, যাযাবর রাজা গ্রুম্বাতেসের সাথে মিলে ৩৫৯ সালে রোমানদের বিরুদ্ধে তার দ্বিতীয় অভিযান শুরু করেন এবং শীঘ্রই সিংগারা এবং আমিদাকে পুনরায় দখল করতে সফল হন। এর জবাবে রোমান সম্রাট জুলিয়ান পারস্য অঞ্চলে আঘাত করেন এবং টেসিফনে শাপুরের বাহিনীকে পরাজিত করেন। তবে তিনি রাজধানী দখল করতে ব্যর্থ হন এবং রোমান অঞ্চলে পশ্চাদপসরণ করার চেষ্টা করার সময় নিহত হন। তার উত্তরসূরি জোভিয়ান, টাইগ্রিসের পূর্ব তীরে আটকা পড়ে ছিলেন। এর ফলে ২৯৮ সালে পারস্য রোমের কাছে যে সব প্রদেশ দান করেছিল সেগুলো তো তাকে পারস্যে ফিরিয়ে দিতেই হয়, সেই সাথে নিসিবিস এবং সিঙ্গারাকেও দ্বিতীয় শাপুরকে হস্তান্তর করতে হয়।

প্রায় ৩৭০ সাল থেকে, দ্বিতীয় শাপুরের রাজত্বের শেষের দিকে, সাসানীয়রা উত্তর দিক থেকে আক্রমণকারীদের কাছে ব্যাকট্রিয়ার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। প্রথমে কিদারাইটরা আক্রমণ করে, তারপরে হেফথালীয়রা এবং অবশেষে আলকন হূনরা আক্রমণ করে। এরা শুদু ব্যাক্ট্রিয়ারই নিয়ন্ত্রণ গ্রহণ করে থেমে থাকেনি। এরপর এরা ভারতেও আক্রমণ করবে। এই আক্রমণকারীরা প্রাথমিকভাবে সাসানীয় ডিজাইনের উপর ভিত্তি করে কয়েন জারি করেছিল। কয়েনগুলোতে যে বাস্টগুলো দেখা যায় সেগুলো প্রায়ই সাসানীয় সম্রাট দ্বিতীয় শাপুর ও তৃতীয় শাপুরের (রা. ৩৮৩-৩৮৮ খ্রি.) মত দেখতে হতো। সেই সাথে তারা সেখানে আলখন তামঘা ও ব্যাক্ট্রিয়ান লিপিতে “আলখনো” (Alchono) লিখত। সেই সাথে সেখানে উলটো দিকে অগ্নিবেদীর ছবি থাকতো।

দ্বিতীয় শাপুর একটি কঠোর ধর্মীয় নীতি অনুসরণ করেছিলেন। তার রাজত্বকালে, জরাথুস্ট্রবাদের পবিত্র গ্রন্থগুলো নিয়ে আভেস্তার সংকলন সম্পন্ন হয়েছিল, ধর্মদ্রোহীতা এবং ধর্মভ্রষ্টতার শাস্তি দেওয়া হয়েছিল এবং খ্রিস্টানদের নির্যাতন করা হয়েছিল। রোমান সাম্রাজ্যে কনস্টান্টাইন দ্য গ্রেটের দ্বারা সাম্রাজ্যের খ্রিস্টীয়করণের একটি প্রতিক্রিয়া হিসেবে সাসানীয় সাম্রাজ্যে খ্রিস্টানদের ওপর নির্যাতন করা হয়। প্রথম শাপুরের মতো দ্বিতীয় শাপুরও ইহুদিদের প্রতি সহানুভূতিশীল ছিলেন। ইহুদিরা ধর্মচর্চায় তুলনামূলকভাবে স্বাধীন ছিল এবং তার রাজত্বকালে অনেক সুবিধা লাভ করেছিল। দ্বিতীয় শাপুরের মৃত্যুর সময় পারস্য সাম্রাজ্য আগের চেয়ে আরও শক্তিশালী ছিল, পূর্ব দিকে তার শত্রুরা শান্ত হয়েছিল এবং আর্মেনিয়া পারস্যের নিয়ন্ত্রণে ছিল।

মধ্যবর্তী কাল (৩৭৯-৪৯৮ খ্রি.)

দ্বিতীয় শাপুরের মৃত্যু থেকে প্রথম কাভাদের (Kavad I) প্রথম রাজ্যাভিষেক পর্যন্ত, রোমানদের সাথে (পূর্ব রোমান বা বাইজেন্টাইন সাম্রাজ্য) সাসানীয় সাম্রাজ্যের সাথে মাত্র দুটি সংক্ষিপ্ত যুদ্ধ ঘটে – প্রথমটি ৪২১-৪২২ সালে এবং দ্বিতীয়টি ৪৪০ সালে। এই যুগে, সাসানীয় ধর্মীয় নীতি একেক রাজার ক্ষেত্রে একেক রকম ছিল। বেশ কিছু দুর্বল নেতা সত্ত্বেও, দ্বিতীয় শাপুরের শাসনামলে প্রতিষ্ঠিত প্রশাসনিক ব্যবস্থা শক্তিশালী ছিল এবং সাম্রাজ্য কার্যকরভাবে কাজ করতে থাকে।

৩৭৯ সালে দ্বিতীয় শাপুর মারা যাওয়ার পর সাম্রাজ্যটি তার সৎ ভাই দ্বিতীয় আরদাশির (৩৭৯-৩৮৩; দ্বিতীয় হরমিজদের পুত্র) এবং তার পুত্র তৃতীয় শাপুর (৩৮৩-৩৮৮) এর কাছে চলে যায়, যাদের কেউই শাসনে তাদের পূর্বসূরির দক্ষতা প্রদর্শন করেনি। আরদাশির তার ভাইয়ের মত দক্ষতা দেখাতে ব্যর্থ হয়েছিলেন এবং তৃতীয় শাপুর এতটাই বিষণ্ণ-চরিত্রের ছিলেন যে তিনি কিছুই অর্জন করতে পারেননি। চতুর্থ বাহরাম (৩৮৮-৩৯৯) যদিও তার পিতার মতো নিষ্ক্রিয় ছিলেন না, তবুও সাম্রাজ্যের জন্য গুরুত্বপূর্ণ কিছু অর্জন করতে তিনি ব্যর্থ হয়েছিলেন। এই সময়ে একটি চুক্তির মাধ্যমে আর্মেনিয়া রোমান ও সাসানীয় সাম্রাজ্যের মধ্যে বিভক্ত হয়েছিল। সাসানীয়রা বৃহত্তর আর্মেনিয়ার উপর তাদের শাসন পুনঃপ্রতিষ্ঠিত করে, আর বাইজেন্টাইন সাম্রাজ্য পশ্চিম আর্মেনিয়ার একটি ছোট অংশ ধরে রাখে।

বাহরাম চতুর্থের পুত্র প্রথম ইয়াজদেগার্দকে (৩৯৯-৪২১) প্রায়শই প্রথম কনস্টান্টাইনের এর সাথে তুলনা করা হয়। উভয়ই শারীরিক ও কূটনৈতিকভাবে শক্তিশালী, সুবিধাবাদী ছিলেন, ধর্মীয় সহিষ্ণুতা অনুশীলন করেছিলেন এবং ধর্মীয় সংখ্যালঘুদের উত্থানের জন্য স্বাধীনতা প্রদান করেছিলেন। ইয়াজদেগার্দ খ্রিস্টানদের বিরুদ্ধে নিপীড়ন বন্ধ করে দিয়েছিলেন এবং খ্রিস্টানদের ওপর নিপীড়ন চালানো অভিজাত ও যাজকদের শাস্তি দিয়েছিলেন। তার রাজত্বে সাসানীয় ও রোমানদের সম্পর্ক অপেক্ষাকৃত শান্তিপূর্ণ ছিল। তিনি এমনকি দ্বিতীয় থিওডোসিয়াসকে (৪০৮-৪৫০) তার অভিভাবকত্বের অধীনে নিয়েছিলেন। ইয়াজদেগার্দ একজন ইহুদি রাজকুমারীকেও বিয়ে করেছিলেন, যিনি নরসি নামে একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছিলেন।

প্রথম ইয়াজদেগার্দের উত্তরসূরী ছিলেন তাঁর পুত্র পঞ্চম বাহরাম (৪২১-৪৩৮)। তিনি সাসানীয় রাজাদের মধ্যে অন্যতম পরিচিত এক সম্রাট, এবং অনেক পৌরাণিক কাহিনীর নায়ক। আরবদের দ্বারা সাসানীয় সাম্রাজ্যের ধ্বংসের পরেও এই পৌরাণিক কাহিনীগুলো অব্যাহত ছিল। বাহরাম ইয়াজদেগার্দের আকস্মিক মৃত্যুর (বা হত্যা) পরে অভিষিক্ত হন। ইয়াজদেগার্দের মৃত্যু হয়েছিল যখন সাম্রাজ্যের অভিজাতরা আল-হিরাহ্‌ এর আরব রাজবংশ আল-মুন্ধিরের সহায়তায় রাজার বিরোধিতা করেছিল। বাহরামের মা ছিলেন শুশান্ধুখত, তিনি ছিলেন ইহুদি এক্সিলার্কের কন্যা। ৪২৭ খ্রিষ্টাব্দে তিনি যাযাবর হেফথালীয়দের দ্বারা সাম্রাজ্যের পূর্ব দিকের একটি আক্রমণকে চূর্ণ বিচূর্ণ করেন, মধ্য এশিয়ায় তার প্রভাব বিস্তার করেন, যেখানে তার প্রতিকৃতি বুখারার মুদ্রায় (আধুনিক উজবেকিস্তানে) শত শত বছর ধরে টিকে ছিল। বাহরাম আর্মেনিয়ার সাসানীয়-নিয়ন্ত্রিত অঞ্চলের ভাসাল রাজাকে ক্ষমতাচ্যুত করেন এবং এটিকে সাম্রাজ্যের একটি প্রদেশ করে তোলেন।

পঞ্চম বাহরাম এর বীরত্ব; সৌন্দর্য; রোমান, তুর্কি গোষ্ঠী, ভারতীয় ও আফ্রিকানদের উপর তার বিজয়; শিকারে সাফল্য ও প্রেম নিয়ে অনেক গল্প রয়েছে। তিনি বাহরাম-ই-গুর (Bahram-e Gur) নামে বেশি পরিচিত ছিলেন। Gur মানে হলো ওনেজার (বন্য গাধা)। শিকারের প্রতি তার ভালবাসার কারণে এবং বিশেষ করে, শিকারীদের শিকার করার কারণে তার এই নাম হয়েছে। তিনি স্বর্ণযুগের উচ্চতায় থাকা একজন রাজার প্রতীক হয়ে ওঠেন। তিনি তার ভাইয়ের সাথে প্রতিযোগিতা করে তার রাজমুকুটটি জিতেছিলেন এবং বিদেশী শত্রুদের সাথে লড়াই করে অনেক সময় ব্যয় করেছিলেন, তবে বেশিরভাগ ক্ষেত্রেই তিনি অনেক লোকদের নিয়ে শিকারে ও নারীদের নিয়ে মত্ত থাকতেন। তার সময়ে, সাসানীয় সাহিত্যের সেরা সাহিত্যকর্মগুলো লেখা হয়েছিল, সাসানীয় সংগীতের উল্লেখযোগ্য গানগুলো রচিত হয়েছিল এবং পোলোর মতো খেলাগুলো রাজকীয় বিনোদনে পরিণত হয়েছিল।

পঞ্চম বাহরামের পুত্র দ্বিতীয় ইয়াজদেগার্দ (৪৩৮-৪৫৭) কোন না কোনভাবে একজন মধ্যপন্থী শাসক ছিলেন, কিন্তু, প্রথম ইয়াজদেগার্দের বিপরীতে, তিনি সংখ্যালঘু ধর্ম, বিশেষ করে খ্রিস্টধর্মের প্রতি কঠোর নীতি অনুশীলন করেছিলেন। তবে ৪৫১ সালে আওয়ারার যুদ্ধে, ভারদান মামিকোনিয়ানের (Vardan Mamikonian) নেতৃত্বে আর্মেনিয়ান প্রজারা স্বাধীনভাবে খ্রিস্টধর্ম পালনের জন্য আর্মেনিয়ার অধিকার পুনরায় লাভ করে। এটিকে পরে এনভারসাক চুক্তি (৪৮৪) দ্বারা নিশ্চিত করা হয়েছিল।

৪৪১ সালে দ্বিতীয় ইয়াজদেগার্দ তার রাজত্বের শুরুতে তার ভারতীয় মিত্রসহ বিভিন্ন দেশের সৈন্যদের একটি সেনাবাহিনী একত্রিত করেছিলেন এবং বাইজেন্টাইন সাম্রাজ্য আক্রমণ করেছিলেন, তবে কিছু ছোট আকারের যুদ্ধের পরে শীঘ্রই শান্তি পুনরুদ্ধার করা হয়েছিল। তারপরে তিনি ৪৪৩ সালে নিশাপুরে তার বাহিনী একত্রিত করেছিলেন এবং কিদারাইটদের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী অভিযান শুরু করেছিলেন। বেশ কয়েকটি যুদ্ধের পর তিনি তাদের চূর্ণ-বিচূর্ণ করেন এবং ৪৫০ খ্রিষ্টাব্দে অক্সাস নদীর ওপারে তাদের তাড়িয়ে দেন। পূর্ব দিকের অভিযানের সময় দ্বিতীয় ইয়াজদেগার্দ তার সেনাবাহিনীতে খ্রিস্টানদের সম্পর্কে সন্দিহান হয়ে ওঠেন এবং তাদের সবাইকে গভর্নিং বডি এবং সেনাবাহিনী থেকে বহিষ্কার করেন। তারপর তিনি তার দেশের খ্রিস্টানদের ওপর নিপীড়ন চালান, এবং কম পরিমাণে হলেও ইহুদীদের উপরও অত্যাচার করতেন। আর্মেনিয়ায় জরাথুস্ট্রবাদ পুনরায় প্রতিষ্ঠিত করার জন্য তিনি ৪৫১ সালে ভার্তানান্তজের যুদ্ধে (Battle of Vartanantz) আর্মেনীয় খ্রিস্টানদের একটি অভ্যুত্থানকে চূর্ণ বিচূর্ণ করেছিলেন। তবে আর্মেনীয়রা মূলত খ্রিস্টানই থেকে গিয়েছিল। তার পরবর্তী বছরগুলোতে, তিনি ৪৫৭ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত কিদারাইটদের সাথে আবারও যুদ্ধে জড়িত ছিলেন। তারপর দ্বিতীয় ইয়াজদেগার্দের ছোট ছেলে তৃতীয় হরমিজদ (৪৫৭-৪৫৯) সিংহাসনে আরোহণ করেন। তার সংক্ষিপ্ত শাসনামলে, তিনি ক্রমাগত অভিজাতদের দ্বারা সমর্থিত তার বড় ভাই প্রথম পেরোজের সাথে ও ব্যাক্ট্রিয়াতে হেফথালীয়দের সাথে লড়াই করেছিলেন। ৪৫৯ সালে তার ভাই পেরোজ তাকে হত্যা করে।

৫ম শতাব্দীর শুরুতে হেফথালীয়রা (হোয়াইট হান) অন্যান্য যাযাবর গোষ্ঠীর সাথে মিলে ইরান আক্রমণ করে। প্রথমে পঞ্চম বাহরাম এবং দ্বিতীয় ইয়াজদেগার্দ তাদেরকে নির্ণায়কভাবে পরাজিত করে, এবং তাদের পূর্ব দিকে ঠেলে দেয়। হূণরা ৫ম শতাব্দীর শেষের দিকে ফিরে আসে এবং ৪৮৩ সালে প্রথম পেরোজকে (৪৫৭-৪৮৪) পরাজিত করে। এই বিজয়ের পর হূণরা দুই বছর ধরে ক্রমাগত পূর্ব ইরানের কিছু অংশ আক্রমণ ও লুণ্ঠন করে। এর পরে কয়েক বছর ধরে তারা সাসানীয় সাম্রাজ্যকে তাদের কাছে ভারী নজরানা দিতে বাধ্য করেছিল। এই আক্রমণগুলো রাজ্যে অস্থিতিশীলতা এবং বিশৃঙ্খলা নিয়ে এসেছিল। পেরোজ আবার হেফথালীয়দের বিতাড়িত করার চেষ্টা করেছিলেন, কিন্তু ব্যাক্ট্রিয়া বা বালখের পথে তার সেনাবাহিনী মরুভূমিতে হূণদের দ্বারা আটকা পড়ে। ব্যাক্ট্রিয়ার কাছে হেফথালীয় বাহিনীর হাতে পেরোজ পরাজিত ও নিহত হন। তার সেনাবাহিনী সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গিয়েছিল, এবং তার দেহ কখনও পাওয়া যায়নি। তার চার পুত্র ও ভাইও মারা যায়। খোরাসান-নিশাপুর, হেরাত এবং মারভ-এর পূর্ব অঞ্চলের প্রধান সাসানীয় শহরগুলো এরপর হেফথালীয় শাসনের অধীনে ছিল। ইরানের সাতটি মহান বংশগুলোর মধ্যে একটি ছিল কারেনের পার্থিয়ান বংশ। এই বংশের একজন ছিলেন সুখরা। তিনি দ্রুত একটি নতুন সেনাবাহিনী তৈরি করে হেফথালীয়দের বিরুদ্ধে ব্যবস্থা নেন এবং তাদের অধিকতর সাফল্য অর্জন থেকে বিরত রাখেন। পেরোজের ভাই বালাশ সাসানীয় অভিজাতদের দ্বারা শাহ হিসাবে নির্বাচিত হন, এই অভিজাতদের মধ্যে বিশেষ ভাবে ছিলেন সুখরা এবং মিহরানিদ সেনাপতি শাপুর মিহরান।

বালাশ (৪৮৪-৪৮৮) ছিলেন একজন মৃদু ও উদার রাজা এবং খ্রিস্টানদের সহ তার প্রজাদের প্রতি তিনি যত্নশীল ছিলেন। তবে তিনি অভিজাত এবং যাজকদের মধ্যে জনপ্রিয় ছিলেন না এবং এরাই তাকে ৪৮৮ সালে মাত্র চার বছর রাজত্বের পর তাকে পদচ্যুত করে। বালাশের এই পদচ্যুতিতে সুখরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, তিনি পেরোজের পুত্র প্রথম কাভাদকে ইরানের নতুন শাহ হিসাবে নিয়োগ করেছিলেন। মিসকাওয়াহ্‌ (মৃ. ১০৩০) এর মতে, সুখরা ছিলেন কাভাদের মামা। প্রথম কাভাদ (৪৮৮-৫৩১) ছিলেন একজন উদ্যমী ও সংস্কারবাদী শাসক। তিনি বামদাদের পুত্র মাজদাক দ্বারা প্রতিষ্ঠিত সম্প্রদায়কে তার সমর্থন দিয়েছিলেন। এই মাজদাক দাবি করেছিলেন যে ধনীদের তাদের স্ত্রী এবং তাদের সম্পদ দরিদ্রদের সাথে ভাগ করে দেওয়া উচিত। স্পষ্টতই তার মাজদাকাইটদের মতবাদ গ্রহণ করার উদ্দেশ্য ছিল সাম্রাজ্যে অভিজাত ও যাজকদের ক্রমবর্ধমান প্রভাব ভেঙে ফেলা। এই সংস্কারের ফলে তাকে ক্ষমতাচ্যুত করা হয় এবং খুজেস্তানের ক্যাসল অফ অবলিভিয়নে বন্দী করা হয়। এরপর তার ছোট ভাই জামস্প (Jamasp) (জামাসপস) ৪৯৬ সালে রাজা হন। তবে কাভাদ দ্রুত পালিয়ে যান এবং হেফথালীয় রাজা তাকে আশ্রয় দেন।

আভিজাতদের দ্বারা প্রথম কাভাদের আত্মসমর্পণের পরে জামস্প (৪৯৬-৪৯৮) সাসানীয় সিংহাসনে প্রতিষ্ঠিত হয়েছিলেন। তিনি ছিলেন একজন ভালো ও দয়ালু রাজা। তিনি কৃষক ও দরিদ্রদের অবস্থার উন্নতির জন্য কর হ্রাস করেছিলেন। তিনি মূলধারার জরথুস্ট্রবাদী ধর্মের একজন অনুসারীও ছিলেন, যার থেকে বিচ্যুতির কারণে প্রথম কাভাদ তার সিংহাসন এবং স্বাধীনতা হারিয়েছহিলেন। তবে প্রথম কাভাদ, হেফথালীয় রাজা কর্তৃক প্রদত্ত একটি বিশাল বাহিনীর প্রধান হয়ে সাম্রাজ্যের রাজধানীতে ফিরে এলে জামস্পের রাজত্ব শীঘ্রই শেষ হয়ে যায়। জামস্প তার অবস্থান থেকে সরে দাঁড়ান এবং সিংহাসনটি তার ভাইয়ের কাছে ফিরিয়ে দিলেন। প্রথম কাভাদের পুনরুত্থানের পরে জামাস্পের আর কোনও উল্লেখ করা হয়নি, তবে এটি ব্যাপকভাবে বিশ্বাস করা হয় যে তার ভাইয়ের দরবারে তার সাথে অনুকূল আচরণ করা হয়েছিল।

দ্বিতীয় স্বর্ণযুগ (৪৯৮-৬২২ খ্রি.)

অ্যানাস্টেসিয়ান যুদ্ধ (৫০২-৫০৬ খ্রি.)

দ্বিতীয় স্বর্ণযুগের সূচনা হয় প্রথম কাভাদের দ্বিতীয় রাজত্বের পর। হেফথালীয়দের সহায়তায় কাভাদ রোমানদের বিরুদ্ধে একটি সমরাভিযান শুরু করেন। এর ফলে যে যুদ্ধ সংঘটিত হয় তা অ্যানাস্টেসিয়ান যুদ্ধ নামে পরিচিত। ৫০২ থেকে ৫০৬ সাল পর্যন্ত বাইজেন্টাইন সাম্রাজ্য ও সাসানীয় সাম্রাজ্যের মধ্যে অ্যানাস্টেসিয়ান যুদ্ধ (Anastasian War) সংঘটিত হয়। ৪৪০ সালের পর এটি ছিল দুই শক্তির মধ্যে প্রথম বড় ধরনের সংঘাত, এবং এই যুদ্ধের পর পরবর্তী শতাব্দীতে দুই সাম্রাজ্যের মধ্যে ধ্বংসাত্মক দ্বন্দ্বের একটি দীর্ঘ সিরিজের সূচনা ঘটে।

বেশ কয়েকটি কারণে পূর্ব রোমান এবং সাসানীয় সাম্রাজ্যের মধ্যকার সবচেয়ে দীর্ঘ সময়ের শান্তির অবসান ঘটে। হেফথালীয়দের কাছে পারস্যের রাজা প্রথম কাভাদের ঋণ ছিল, কেননা হেফথালীয়রা ৪৯৮/৪৯৯ সালে প্রথম কাভাদকে তার সিংহাসন ফিরে পেতে সহায়তা করেছিল। এদিকে লোয়ার মেসোপটেমিয়ায় টাইগ্রিসের প্রবাহের সাম্প্রতিক পরিবর্তনের কারণে দুর্ভিক্ষ এবং বন্যার সৃষ্টি হয়। তাতে পরিস্থিতি আরও তীব্র হয়ে ওঠে। এই অবস্থায় প্রথম কাভাদ রোমান সম্রাট বা বাইজান্টাইন সম্রাট প্রথম অ্যানাস্টেসিয়াসের কাছে আর্থিক সহায়তা চান, কিন্তু অ্যানাস্টেসিয়াস তাকে কোন রকম সাহায্য করতে অস্বীকৃতি জানান। তখন কাভাদ জোর করে অর্থ উপার্জনের চেষ্টা করেন।

৫০২ সালে, প্রথম কাভাদ সেনাভিযান প্রেরণ করেন। কাভাদ দ্রুত থিওডোসিওপলিসের অপ্রস্তুত শহরটি দখল করে নেন। সম্ভবত স্থানীয় সহায়তার দ্বারাই তিনি এটি দখল করেছিলেন। শহরটি সেনাদের দ্বারা অরক্ষিত ছিল এবং দুর্বলভাবে দুর্গকৃত বা ফর্টিফাইড ছিল। একই বছরে মার্টারোপোলিসেরও পতন ঘটে। এরপর ৫০২-৫০৩ সালের শরৎ ও শীতকালব্যাপী সময়ে কাভাদ দুর্গ-শহর আমিদা অবরোধ করেন এবং দীর্ঘ অবরোধের পরে এটি দখল করে নেন, এর একটা কারণ ছিল সেই নগরটির রক্ষকরা বাইজান্টাইন সৈন্যদের দ্বারা সহায়তা পায়নি। অনেক লোক, বিশেষ করে আমিদার জনগণকে পারস্যের ফার্স ও খুজিস্তানে পাঠানো হয়, এদেরকে কাভাদের নতুন প্রতিষ্ঠিত নগর ভেহ-আজ-আমিদ কাভাদে (আরাজান) পাঠানো হয়।

বাইজেন্টাইন সম্রাট প্রথম অ্যানাস্টেসিয়াস ৫০৩ সালের মে মাসে সাসানীয়দের বিরুদ্ধে একটি সেনাবাহিনী প্রেরণ করেন। জুলিয়ানের পারস্য আক্রমণের পর এই সেনাবাহিনীই ছিল প্রাচ্যের বৃহত্তম রোমান বাহিনী। এই সেনাবাহিনী এডেসা এবং সামোসাটায় সমবেত হয়েছিল। এই সেনাবাহিনীর তিনটি ডিভিশন ছিল যা একেকজন ম্যাজিস্টার মিলিটামের অধীনে ছিল। এই তিন ম্যাজিস্টার মিলিটাম বা সেনাপতি ছিলেন ওরিয়েন্টেম আরিওবিন্ডাস, স্ট্র্যাটেজিগোস প্যাট্রিসিয়াস এবং হাইপেটিয়াস। হাইপেটিয়াস এবং প্যাট্রিসিয়াস আমিদা আক্রমণ করেছিলেন, তখন গ্লোনেসের অধীনে আমিদা ৩,০০০ সেনার শক্তিশালী গ্যারিসন দ্বারা সুরক্ষিত ছিল। রোমানাস এবং আরব ফাইলার্ক আসুয়াডেসকে (আসওয়াদ) (সম্ভবত একটি কিন্দা নেতা) সাথে নিয়ে এরিওবিন্দাস নিসিবিসকে আক্রমণ করেন, যেখানে প্রথম কাভাদ বাস করছিলেন। প্রোকোপিয়াস সেলারকে চতুর্থ কমান্ডার হিসাবে উল্লেখ করেছেন। এই বাহিনীর সাথে যুক্ত উল্লেখযোগ্য কর্মকর্তাদের মধ্যে ছিলেন “হাইপার্ক” প্রথম এপিয়ন (মিশরীয়), জাস্টিন (ভবিষ্যতের সম্রাট), প্যাট্রিসিওলাস এবং তার পুত্র ভিটালিয়ান (যিনি পরে অ্যানাস্টেসিয়াসের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন), কলচিয়ান ফেরেসমানেস এবং গথ গোডিডিস্কলাস এবং বেসাস।

প্রাথমিকভাবে, নিসিবিসে আরিওবিন্দাস সাফল্য অর্জন করেন, কিন্তু কাভাদের প্রতিআক্রমণ তাকে পরাজিত করে, তার দুর্গ আপাদনাকে লুণ্ঠন করে, এবং ছিল এবং তাকে পশ্চিমদিকে পশ্চাদপসরণ করতে বাধ্য করে। হাইপেটিয়াস এবং প্যাট্রিসিয়াস তাকে সাহায্য করার চেষ্টা করেছিলেন, কিন্তু ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছিল। তারা আরিওবিন্দাসের সাথে যোগ দিতে ব্যর্থ হয়েছিলেন এবং আপাদনা এবং তেল বেশমের মধ্যে চূড়ান্তভাবে পরাজিত হয়ে সামোসাতার দিকে ফিরে গিয়েছিলেন। জাকারিয়াসের মতে, পশ্চাদপসরণকালে তাদের অশ্বারোহীবাহিনী পাহাড়ের চূড়া থেকে পড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল। কাভাদ পশ্চিমদিকে কনস্ট্যান্টিয়া পর্যন্ত অগ্রসর হন, কিন্তু এটি দখল করতে ব্যর্থ হন, যদিও তিনি সেখানকার অধিবাসীদের কাছ থেকে রসদ গ্রহণ করেছিলেন। সেপ্টেম্বরের প্রথম দিকে, কাভাদ এডেসার কাছে পৌঁছেছিলেন। আরিওবিন্দাস প্রথম কাভাদের সাথে শান্তির বিনিময়ে ১০,০০০ পাউন্ড (৪,৫০০ কেজি) স্বর্ণের দাবি প্রত্যাখ্যান করেন। সাসানীয় এবং লাখমিদরা ওসরোয়েনের বেশিরভাগ অংশ দখল করে নিয়েছিল তবে দুর্গযুক্ত শহরটি আক্রমণ করার চেষ্টা ব্যর্থ হয়েছিল। এদিকে, ফারেসমানেসের অধীনে বাইজেন্টাইন বাহিনী আমিদাকে আক্রমণ করে, এবং ফারেসমানেস সাসানীয় কমান্ডার গ্লোনেসকে চতুরতার সাহায্যে হত্যা করেন। এর মধ্যে বাইজান্টাইন সেনাবাহিনীতে রিইনফোর্সমেন্ট চলে আসে, আর প্রথম কাভাদ সাপ্লাই এর অভাবে পড়েন। এই সমস্যাগুলো তো ছিলই, তার ওপর হূণরা পারস্যকে আক্রমণ করে বসে। এসব কারণে প্রথম কাভাদ তার সেনাবাহিনীকে পারস্যে ফিরিয়ে নেন। আর এটি এডেসাকে অভেদ্য নগরের সম্মান এনে দেয়। এই সময়ে ওসরোয়েনের ডাক্স টিমোস্ট্র্যাটাস লাখমিদদের পরাজিত করেন, এবং থ্যালাবাইট বা বাইজান্টাইন আরবগণ লাখমিদ রাজধানী আল-হিরা আক্রমণ করে।

৫০৩ সালের গ্রীষ্মে, অ্যানাস্টেসিয়াস ম্যাজিস্টার অফিসিওরাম সেলারের অধীনে রিইনফোর্সমেন্ট প্রেরণ করেন এবং মেসোপটেমিয়া এবং ওসরোয়েন থেকে কর বাতিল করেন। অন্যদিকে হাইপেটিয়াস এবং আপিয়নকে প্রত্যাহার করা হয়। প্যাট্রিসিয়াস আমিদাতে চলে যান, তার বিরুদ্ধে প্রেরিত একটি সাসানীয় সেনাবাহিনীকে পরাজিত করেন এবং শহরটি অবরোধ করেন; সেলার পরে ৫০৪ সালের বসন্তে তার সাথে যোগ দেন। একদিকে সেলার বেথ আরাবিয়েতে অভিযান চালান, অন্যদিকে অ্যারিওবিন্ডাস আরজানেনে অভিযান পরিচালনা করেন। এই সময়ে সাসানীয়দের পক্ষে যুদ্ধ করা বিদ্রোহী কনস্ট্যান্টাইন, একটি নির্দিষ্ট আরব প্রধান আদিদ এবং আর্মেনিয়ান মুশলেক তাদের পক্ষ ত্যাগ করে বাইজান্টাইনদের পক্ষে যোগ দিলে সাসানীয় দুর্বলতা স্পষ্ট হয়ে যায়। বাইজেন্টাইনরা শেষ পর্যন্ত আমিদাকে দখল করে ফেলে।

একই বছরে, ককেশাস থেকে হূণরা আর্মেনিয়ায় আক্রমণ করলে দুই পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়। দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছিল, কিন্তু রোমানরা বিশ্বাসঘাতকতার সন্দেহে ৫০৬ সালে পারস্যের কর্মকর্তাদের আটক করে। মুক্তি পাবার পর পারস্যের কর্মকর্তাগণ নিসিবিসে ফিরে যান। অবশেষে ৫০৬ সালের নভেম্বরে একটি চুক্তি সম্পাদিত হয়, তবে চুক্তির শর্তগুলো কী ছিল সে সম্পর্কে খুব কমই জানা যায়। প্রোকোপিয়াস বলেছেন যে উভয় পক্ষ সাত বছরের জন্য শান্তি সম্মত হয়েছিল এবং সম্ভবত পারস্যদের কিছু অর্থ প্রদান করা হয়েছিল। পারস্যরা কোন বাইজেন্টাইন অঞ্চল রাখেনি এবং কোনও বার্ষিক নজরানা নিবেদন করা হয়নি, তাই মনে হয় শান্তি চুক্তিটি বাইজেন্টাইনদের উপর কঠোর ছিল না।

রোমান সেনাপতিরা এই যুদ্ধে তাদের অনেক অসুবিধার জন্য দায়ী করেছিলেন সীমান্তের নিকটবর্তী এলাকায় একটি প্রধান ঘাঁটির অভাকে। পারস্যের জন্য সীমান্তের কাছে ছিল নিসিবিস, কিন্তু বাইজান্টাইনদের সীমান্তের কাছে এমন কোন ঘাঁটি ছিলনা। (উল্লেখ্য ৩৬৩ সালের পূর্বে নিসিবিস রোমানদের নিয়ন্ত্রণে ছিল আর এটাই ছিল রোমানদের জন্য সীমান্তের কাছে থাকে সেনাঘাঁটি, কিন্তু ৩৬৩ সালে পারস্যরা সেটা দখল করে নেয়)। এজন্য ৫০৫ সালে অ্যানাস্টেসিয়াস বাইজান্টাইনদের অধীনস্ত সীমান্তের নিকটের অঞ্চল দারায় একটি বিশাল দুর্গ নগর দারা নির্মাণের আদেশ দেন। এডেসা, ব্যাটনি ও আমিদায় যে জরাজীর্ণ দুর্গগুলো ছিল সেগুলোরও নবায়ন করা হয়।

যদিও অ্যানাস্টেসিয়াসের শাসনামলে আর কোনও বড় আকারের সংঘাত ঘটেনি, তবে উত্তেজনা অব্যাহত ছিল, বিশেষত যখন দারাতে কাজ অব্যাহত ছিল। এই নির্মাণ প্রকল্পটি রোমান প্রতিরক্ষার একটি মূল উপাদান হয়ে ওঠে, এবং পারস্যদের সাথে সংঘাতের একটি স্থায়ী উৎস হয়ে ওঠে, যারা অভিযোগ করেছিল যে এর নির্মাণটি তাদের ৪২২ সালের সম্মত চুক্তিটি লঙ্ঘন করেছে, যে চুক্তিতে উভয় সাম্রাজ্য সীমান্ত অঞ্চলে নতুন দুর্গ স্থাপন না করতে সম্মত হয়েছিল। তবে অ্যানাস্টেসিয়াস এই নির্মাণকার্যটি অব্যাহত রাখেন, এবং অর্থ দিয়ে প্রথম কাভাদকে সন্তুষ্ট রেখেছিলেন। পারস্যরা এই কাজটি বন্ধ করতে অক্ষম হয় এবং প্রাচীরগুলোর কাজ ৫০৭/৫০৮ সালের মধ্যে সম্পন্ন করা হয়।

আইবেরীয় যুদ্ধ (৫২৬-৫৩২ খ্রি.)

৫২১/৫২২ খ্রিষ্টাব্দে কাভাদ লাজিকার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, যার শাসকরা রোমানদের প্রতি তাদের আনুগত্য পরিবর্তন করে; ৫২৪/৫২৫ খ্রিষ্টাব্দে আইবেরিয়ানরো একইভাবে রোমানদের পক্ষে যোগদান করার চেষ্টা করে। ফলে রোম ও পারস্যের মধ্যে একটি যুদ্ধের সূত্রপাত করে, যা আইবেরিয়ান যুদ্ধ নামে পরিচিত। আইবেরিয়ান যুদ্ধ ৫২৬ থেকে ৫৩২ সাল পর্যন্ত বাইজেন্টাইন সাম্রাজ্য এবং সাসানীয় সাম্রাজ্যের মধ্যে পূর্ব জর্জিয়ান রাজ্য আইবেরিয়া নিয়ে সংঘটিত হয়েছিল। আইবেরিয়া ছিল একটি সাসানীয় ক্লায়েন্ট রাষ্ট্র যা বাইজেন্টাইনদের পক্ষে চলে গিয়েছিল। নজরানা নিবেদন এবং মসলা বাণিজ্য নিয়ে উত্তেজনার মধ্যে দ্বন্দ্বটি ছড়িয়ে পড়ে। সাসানীয়রা ৫৩০ সাল পর্যন্ত যুদ্ধে সুবিধাজনক অবস্থান ধরে রেখেছিল কিন্তু বাইজেন্টাইনরা দারা ও সাটালার যুদ্ধে নিজেদের অবস্থান পুনরুদ্ধার করেছিল এবং তাদের ঘাসানিদ মিত্ররা সাসানীয়-পক্ষের লখমিদদের পরাজিত করেছিল। ৫৩১ সালে ক্যালিনিকুমে সাসানীয়রা একটি বিজয় লাভ করে, এর ফলে যুদ্ধ শেষ না হয়ে চলতেই থাকে, আর ৫৩২ সালে উভয় সাম্রাজ্য “চিরস্থায়ী শান্তি” বা “Perpetual Peace” নামক শান্তিচুক্তিতে স্বাক্ষর করলে যুদ্ধ সমাপ্ত হয়।

অ্যানাস্টেসিয়ান যুদ্ধের পরে উভয় সাম্রাজ্য একটি সাত বছরের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছিল। তবে সাম্রাজ্য দুটোর মধ্যে শান্তি প্রায় বিশ বছর স্থায়ী হয়েছিল। এমনকি ৫০৫ সালে যুদ্ধের সময়ও সম্রাট প্রথম অ্যানাস্টেসিয়াস ইতিমধ্যে পারস্যের দুর্গ শহর নিসিবিসের বিপরীতে তাদের নিজেদের অঞ্চলে দারাকে শক্তিশালী করা শুরু করেছিলেন। ৫২৪-৫২৫ খ্রিস্টাব্দে সাসানীয় সম্রাট প্রথম কাভাদ (৪৮৮-৫৩১) প্রস্তাব করেন যে, সম্রাট প্রথম জাস্টিন তার পুত্র প্রথম খশরুকে দত্তক নেবেন; পারস্যের রাজার অগ্রাধিকার ছিল খশরুর উত্তরাধিকার সুরক্ষিত করা, যার অবস্থান তার প্রতিদ্বন্দ্বী ভাই এবং মাজদাকীয় সম্প্রদায় দ্বারা হুমকির মুখে পড়েছিল। এই প্রস্তাবটি প্রথমে রোমান সম্রাট এবং তার ভাগ্নে জাস্টিনিয়ান উৎসাহের সাথে স্বাগত জানান। কিন্তু জাস্টিনের কোয়াস্টার, প্রোকুলাস, এই পদক্ষেপের বিরোধিতা করেছিলেন। আলোচনা ভেস্তে যাওয়া সত্ত্বেও, ৫৩০ সালের আগ পর্যন্ত প্রধান পূর্ব সীমান্তে যুদ্ধ শুরু হয়নি। এর আগে উভয় পক্ষ প্রক্সির মাধ্যমেই যুদ্ধ করছিল। তারা দক্ষিণে আরব মিত্রদের মাধ্যমে এবং উত্তরে হূণদের মাধ্যমে যুদ্ধ করছিল। আইবেরিয়ান রাজা গৌরগেনের রোমানদের পক্ষে চলে যাওয়ার ফলে দুই শক্তির মধ্যে উত্তেজনা আরও বেড়ে যায়। প্রোকোপিয়াসের মতে, প্রথম কাভাদ খ্রিস্টান আইবেরিয়ানদের জোরাস্ট্রিয়ান হতে বাধ্য করার চেষ্টা করেছিলেন। এর ফলে খ্রিস্টান আইবেরিয়ানরা প্রতিবেশী খ্রিস্টান রাজ্য লাজিকার উদাহরণ অনুসরণ করে ৫২৪-৫২৫ সালে গৌরগেনের নেতৃত্বে পারস্যের বিরুদ্ধে বিদ্রোহ করে। গৌরগেন প্রথম জাস্টিনের কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছিলেন যে তিনি আইবেরিয়াকে রক্ষা করবেন; রোমানরা আইবেরিয়ানদের সহায়তা করার জন্য ককেশাসের উত্তর থেকে হূণদের নিয়োগ করেছিল।

দুই সাম্রাজ্যের শক্তি যেখানে যেখানে মিলিত হয় সেখানে সেখানে বিভিন্ন সময়ে সহিংসতা বৃদ্ধি পায়। ৫২৫ সালে একটি রোমান নৌবহর হিমিয়ারাইট ইয়েমেন জয় করার জন্য একটি আকসুমাইট সেনাবাহিনী বহন করে এবং ৫২৫-৫২৬ সালে পারস্যের আরব মিত্র, লখমিদরা মরুভূমির প্রান্তে রোমান অঞ্চলগুলোতে অভিযান চালায়। রোমানরা ইয়েমেনে খ্রিস্টানদের স্বার্থ রক্ষা করার জন্য প্রভাব বিস্তার করতে আগ্রহী ছিল, পাশাপাশি পারস্যের নিয়ন্ত্রণে থাকা ভারতের মসলা ও রেশম বাণিজ্যপথগুলোতে আধিপত্য বিস্তার করতেও রোমানরা আগ্রহী ছিল। ৫২৬-৫২৭ খ্রিস্টাব্দের মধ্যে ট্রান্সককেসাস অঞ্চল এবং আপার মেসোপটেমিয়ায় দুই সাম্রাজ্যের মধ্যে তীব্র যুদ্ধ শুরু হয়; পারস্যরা তাদের কাছ থেকে তহবিল সংগ্রহের জন্য রোমানদের উপর চাপ প্রয়োগ করতে থাকে। ৫২৭ খ্রিস্টাব্দে সম্রাট প্রথম জাস্টিনের মৃত্যুর পর প্রথম জাস্টিনিয়ান রোমান সাম্রাজ্যের সিংহাসনে অধিষ্ঠিত হন। যুদ্ধের প্রথম দিকের বছরগুলো পারস্যদের পক্ষে ছিল, ৫২৭ সালের মধ্যে আইবেরিয়ান বিদ্রোহ চূর্ণ বিচূর্ণ হয়ে গিয়েছিল, সেই বছর নিসিবিস এবং থেবেথার বিরুদ্ধে একটি রোমান আক্রমণ ব্যর্থ হয়েছিল এবং থান্নুরিস এবং মেলাবাসাকে শক্তিশালী করার প্রচেষ্ঠায় থাকা সেনাবাহিনীগুলো পারস্যের আক্রমণ দ্বারা বাধাপ্রাপ্ত হয়।

৫২৮ খ্রিস্টাব্দে পারস্যরা আইবেরিয়া থেকে পূর্ব লাজিকার দুর্গ দখল করার জন্য চাপ প্রয়োগ করে। পারস্যের এই সাফল্যগুলো দ্বারা তাদের প্রকাশিত ঘাটতিগুলোর প্রতিকার করার চেষ্টা করে। জাস্টিনিয়ান পূর্বের ম্যাজিস্টার মিলিটামের কমান্ডকে দুটি ভাগে বিভক্ত করেন এবং উত্তর অংশের উপর আর্মেনিয়ার একটি পৃথক ম্যাজিস্টার মিলিটাম নিয়োগ করে পূর্ব সেনাবাহিনীকে পুনর্গঠিত করেন। ৫২৮ খ্রিস্টাব্দে দক্ষিণ রণাঙ্গনে সবচেয়ে গুরুত্বপূর্ণ রোমান উদ্যোগ ছিল বেলিসারিয়াসের থান্নুরিসে অভিযান, যেখানে তিনি রোমান শ্রমিকদের রক্ষা করার চেষ্টা করেছিলেন ও সীমান্তে একটি দুর্গ নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন। থান্নুরিসের যুদ্ধের সময় তার বাহিনী জেরক্সের কাছে পরাজিত হয় এবং তাকে দারায় পশ্চাদপসরণ করতে হয়।

৫২৯ খ্রিস্টাব্দে পারস্যের আরব মিত্র লখমিদরা সিরিয়ায় একটি ক্ষতিকারক অভিযান পরিচালনা করে। এটি জাস্টিনিয়ানকে তার নিজের আরব মিত্রদের শক্তিশালী করতে উৎসাহিত করে। তিনি তার পক্ষের আরব শক্তি ঘাসানিদ নেতা আল-হারিত ইবনে জাবালাহ এর ঘাসানিদ রাজ্যকে একটি সুসংগত রাজ্যে পরিণত করতে সহায়তা করে যা পরবর্তী দশকগুলোতে লখমিদের বিরুদ্ধে উচ্চতর প্রভাব অর্জন করতে সক্ষম হয়েছিল। ৫৩০ খ্রিস্টাব্দে বেলিসারিয়াস দারার যুদ্ধে পেরুজেসের অধীনে একটি বৃহত্তর পারস্য বাহিনীর উপর রোমানদের বিজয়ে নেতৃত্ব দেন, যখন সিট্টাস এবং ডরোথিয়াস সাটালার যুদ্ধে মিহর-মিহরোর অধীনে একটি পারস্য সেনাবাহিনীকে পরাজিত করেন। ৫৩১ খ্রিস্টাব্দে বেলিসারিয়াস ক্যালিনিকুমের যুদ্ধে পারস্য ও লখমিদ বাহিনীর কাছে পরাজিত হন, কিন্তু গ্রীষ্মকালে রোমানরা আর্মেনিয়ার কিছু দুর্গ দখল করে নেয় এবং পারস্য আক্রমণ প্রতিহত করে। ক্যালিনিকামে রোমান ব্যর্থতার পরে একটি তদন্ত কমিশন গঠিত হয়েছিল, যার ফলস্বরূপ বেলিসারিয়াসকে তার পদ থেকে লুণ্ঠন ও ধ্বংস করা হয়েছিল। ক্যালিনিকুমে পারস্যদের কমান্ডার আজারেথেসকেও কোনও উল্লেখযোগ্য দুর্গ দখল করতে ব্যর্থতার কারণে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

চিরস্থায়ী শান্তি (৫৩২-৫৪০ খ্রি.)

পূর্ব রোমান (বাইজেন্টাইন) সাম্রাজ্য এবং সাসানীয় পারস্যের মধ্যে ৫৩২ সালে স্বাক্ষরিত চিরস্থায়ী শান্তি (Perpetual Peace) ছিল অনির্দিষ্টকালের জন্য একটি শান্তি চুক্তি, যা দুই শক্তির মধ্যে আইবেরিয়ান যুদ্ধের (৫২৭-৫৩১) সমাপ্তি ঘটায়। এটি অপেক্ষাকৃত আন্তরিক সম্পর্কের একটি সময়ের সূচনা করেছিল, তবে এটি কেবল ৫৪০ সাল পর্যন্তই তা স্থায়ী হয়েছিল, কেননা ৫৪০ সালে লাজিকার নিয়ন্ত্রণ নিয়ে দুই সাম্রাজ্যের শত্রুতা পুনরায় শুরু হয়েছিল।

৫২৪/৫ সালে পারস্যদের বিরুদ্ধে আইবেরিয়ানদের অভ্যুত্থানের দ্বারা প্ররোচিত হওয়া আইবেরিয়ান যুদ্ধ মূলত একটি সিদ্ধান্তহীনতায় পরিণত হয়েছিল। পারস্যরা দ্রুত বিদ্রোহকে চূর্ণ বিচূর্ণ করেছিল, কিন্তু তারা লাজিকায় স্ক্যান্ডা এবং সারাপানি নামে দুটি দুর্গ ব্যাতীত বাইজেন্টাইন অঞ্চলে কোনও লাভ করতে পারেনি। ৫৩০ খ্রিষ্টাব্দে দারা ও সাদালায় পারসিয়ানদের উপর দুটি বড় পরাজয়ের জন্য বাইজেন্টাইনরা তাদের কিছু প্রারম্ভিক ব্যর্থতাকে পুনরুদ্ধার করেছিল। পরবর্তী সময়ে তারা পারসারমেনিয়ার বোলাম এবং ফারাঙ্গামের দুটি সীমান্ত দুর্গ দখল করে, কিন্তু ৫৩১ সালে ক্যালিনিকুমে তারা পরাজিত হয়। এই দ্বন্দ্বগুলোর মধ্যে যুদ্ধবিরতি এবং আলোচনার সময়গুলোও চলছিল, তবে এর ফলে কোনও সুনির্দিষ্ট ফলাফল পাওয়া যায়নি।

জাস্টিনিয়ানের দূত, হার্মোজিনস, ক্যালিনিকুমের যুদ্ধের অব্যবহিত পরে কাভাদের সাথে সাক্ষাত করেন এবং পুনরায় আলোচনা শুরু করেন, কিন্তু তা সফল হননি। জাস্টিনিয়ান রোমান অবস্থানকে শক্তিশালী করার জন্য পদক্ষেপ নিয়েছিলেন, একই সাথে কাভাদকে কূটনৈতিকভাবে জড়িত করার চেষ্টা করেছিলেন। জাস্টিনিয়ান পারস্যদের বিরুদ্ধে ইথিওপিয়ার অ্যাক্সুমাইট এবং ইয়েমেনের হিমারাইটদের সাথে জোট করার চেষ্টা করেছিলেন কিন্তু তার জোট প্রস্তাব ব্যর্থ হয়েছিল। পারস্যরা মার্টারোপোলিসের অবরোধ পরিচালনা করেছিল কিন্তু কাভাদের শীঘ্রই মারা যাওয়ার সাথে সাথে এটি পরিত্যাক্ত হয়েছিল এবং ৫৩২ সালের বসন্তে, রোমান দূত এবং নতুন পারস্য রাজা প্রথম খশরুর মধ্যে নতুন আলোচনা শুরু হয়েছিল, যিনি তখন প্রধানত সিংহাসনে নিজের অবস্থান সুরক্ষিত করায় মনোযোগী ছিলেন। প্রথম কাভাদ হেফথালীয়দের জোয়াল থেকে নিজেকে মুক্ত করতে না পারলেও সাম্রাজ্যের অভ্যন্তরে তিনি শৃঙ্খলা পুনরুদ্ধারে সফল হন এবং পূর্ব রোমান বা বাইজান্টাইন সাম্রাজ্যের বিরুদ্ধে সাধারণ সাফল্যের সাথেই লড়াই করেন। তিনি বেশ কয়েকটি শহর প্রতিষ্ঠা করেন, যার মধ্যে কয়েকটি তার নামে নামকরণ করা হয়েছিল। তিনি কর ও অভ্যন্তরীণ প্রশাসনও নিয়ন্ত্রণ করেছিলেন।

৫৩১ সালের শেষের দিকে পারস্যের সম্রাট প্রথম কাভাদের (৪৮৮-৫৩১) মৃত্যুর সাথে সাথে, এবং তার তৃতীয় পুত্র প্রথম খোসরুর (রা. ৫৩১-৫৭৯) রাজ্যাভিষেকের সাথে সাথে এই পরিস্থিতির পরিবর্তিত হয়। সিংহাসনে খোসরুর অবস্থান অনিরাপদ ছিল। আর বাইজেন্টাইন সম্রাট প্রথম জাস্টিনিয়ান (রা. ৫২৭-৫৬৫) সম্ভবত পারস্যের বিরুদ্ধে যুদ্ধের চেয়ে রোমান সাম্রাজ্যের হারিয়ে যাওয়া পশ্চিমার্ধ অর্থাৎ এককালের পশ্চিম রোমান সাম্রাজ্যের অঞ্চলগুলোকে পুনরুদ্ধারের দিকে বেশি মনোনিবেশ করেছিলেন। বাইজেন্টাইন দূত রুফিনাস, হার্মোজিনস, আলেকজান্ডার এবং টমাস আবিষ্কার করেন খশরু তার পিতার চেয়েও অধিকতর সহানুভূতিশীল স্বভাবের। তারা শীঘ্রই একটি শান্তিচুক্তিতে উপনীত হন। এভাবে ৫৩২ সালের সেপ্টেম্বরে আট বছরেরও কম সময় ধরে চলা শাশ্বত বা চিরস্থায়ী শান্তি (Perpetual Peace) নামক শান্তিচুক্তিটি স্বাক্ষরিত হয়।

চুক্তির শর্ত ছিল, আপাতদৃষ্টিতে ককেশাস গিরিপথের বাইরে বসবাসকারী বর্বরদের বিরুদ্ধে এর প্রতিরক্ষায় অবদান হিসেবে জাস্টিনিয়ান এককালীন ১১০ সেন্টারিয়া (১১,০০০ পাউন্ড) স্বর্ণ প্রদান করবেন, এবং ডুক্স মেসোপটেমিয়ার সেনাঘাঁটিটিকে দারার দুর্গ থেকে কনস্ট্যান্টিনা শহরে প্রত্যাহার করতে হবে, দুই শাসক আবারও একে অপরকে সমান হিসাবে স্বীকৃতি দেবে এবং পারস্পরিক সহায়তার প্রতিশ্রুতি দেবে। খশরু প্রাথমিকভাবে দুটি লাজিক দুর্গ ফিরিয়ে দিতে অস্বীকার করেছিলেন, আর বাইজেন্টাইনরা পারস্যের আর্মেনিয়ায় দখল করা আরও দুটি দুর্গ ফিরিয়ে দেওয়ার দাবি করেছিলেন। জাস্টিনিয়ান প্রথমে রাজি হন, কিন্তু শীঘ্রই তার মন পরিবর্তন করেন, যার ফলে চুক্তিটি ভেঙে যায়। তবে, ৫৩২ সালের গ্রীষ্মে, হার্মোজিনস এবং রুফিনাসের একটি নতুন দূতাবাস দখলকৃত দুর্গগুলোর সম্পূর্ণ বিনিময়ের জন্য খশরুকে প্ররোচিত করতে সক্ষম হয়েছিল, সেইসাথে নির্বাসিত আইবেরিয়ান বিদ্রোহীদের বাইজেন্টাইন সাম্রাজ্যে থাকার বা তাদের বাড়িতে নির্বিঘ্নে ফিরে যাবার সুযোগ প্রদান করে।

পরবর্তী কয়েক বছর মধ্যপ্রাচ্যের এই দুই মহান শক্তির মধ্যে একটি উল্লেখযোগ্য সৌহার্দ্যপূর্ণ পরিবেশ এবং সহযোগিতা বজায় ছিল। তবে সেই সময়ে জাস্টিনিয়ান তার শক্তি এবং সম্পদগুলোকে ভান্ডালদের বিরুদ্ধে যুদ্ধে এবং গথদের বিরুদ্ধে যুদ্ধের মাধ্যমে ইতালিকে পুনর্দখল করার কাজে লাগান। এর ফলে বাইজান্টাইন সাম্রাজ্যের প্রাচ্য অঞ্চলের প্রতিরক্ষার ব্যাপারটি উপেক্ষিত থেকে গিয়েছিল। এটি খশরুর জন্য একটি সুবর্ণ সুযোগ নিয়ে আসে। যিনি গথিক দূতদের অনুরোধ এবং তার ক্ষয়প্রাপ্ত রাষ্ট্রীয় কোষাগারকে লুঠের দ্বারা পূরণ করার জন্য উদ্বিগ্ন হয়ে ওঠেন, ফলে ৫৪০ সালের গ্রীষ্মে তিনি একটি নতুন যুদ্ধ শুরু করেন।

লাজিক যুদ্ধ (৫৪১-৫৬২ খ্রি.)

প্রথম কাভাদের রাজত্বের পর তার পুত্র প্রথম খশরু (রা. ৫৩১-৫৭৯ খ্রি.) সিংহাসনে আরোহণ করেন। তিনি অনুশিরভান (Anushirvan) নামেও পরিচিত, যার অর্থ “অমর আত্মাযুক্ত”। তিনি সাসানীয় শাসকদের মধ্যে সবচেয়ে বেশি খ্যাতিমান। প্রথম খশরু সবচেয়ে বেশি খ্যাত সাসানীয়দের বয়স্কদের দিয়ে ভরা গভর্নিং বডিতে সংস্কারের জন্য। তিনি ভূমি সম্পত্তির একটি জরিপের উপর ভিত্তি করে করে করের একটি যুক্তিসঙ্গত ব্যবস্থা চালু করেছিলেন, যা তার পিতা শুরু করেন। সেই সাথে তিনি তার সাম্রাজ্যের কল্যাণ এবং রাজস্ব বাড়ানোর জন্য সমস্ত উপায়ে চেষ্টা করেছিলেন। পূর্ববর্তী বড় বড় সামন্তপ্রভুরা তাদের নিজস্ব সামরিক সরঞ্জাম, অনুসারী এবং ধারক বা রিটেইনারদের নিয়ে বেশ শক্তিশালী ছিলেন। প্রথম খশরু দেহকান বা “নাইটদের” একটি নতুন বাহিনী তৈরি করেন। এদের অর্থ ও সামরিক সজ্জার যোগান দেয়া হতো কেন্দ্রীয় সরকার ও আমলাতন্ত্রের থেকে। এর ফলে সেনাবাহিনী ও আমলাতন্ত্রে স্থানীয় সামন্তপ্রভূদের তুলনায় অধিকতর কেন্দ্রের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়।

সম্রাট প্রথম জাস্টিনিয়ান (৫২৭-৫৬৫) ৫৩২ সালের “শাশ্বত শান্তি” চুক্তির অংশ হিসাবে খশরুকে ৪৪০,০০০ পিস স্বর্ণ প্রদান করেছিলেন। ৫৪০ খ্রিষ্টাব্দে খশরু এই চুক্তি ভঙ্গ করেন এবং সিরিয়া আক্রমণ করেন, এন্টিওককে লুণ্ঠন করেন, এবং অন্যান্য বেশ কয়েকটি শহর থেকে বিপুল পরিমাণ অর্থ আদায় করেন। শুধু তাই নয়। ৫৪১ সালে লাজিকা পারস্যের দিকে ঝুঁকে পড়ে এবং ৫৪২ সালে আর্মেনিয়ার একটি প্রধান বাইজেন্টাইন আক্রমণ অ্যাংলনে পরাজিত হয়। এছাড়াও ৫৪১ সালে, প্রথম খশরু তার রাজার আমন্ত্রণে লাজিকায় প্রবেশ করেন, পেত্রার প্রধান বাইজেন্টাইন দুর্গ দখল করেন এবং লাজিক যুদ্ধ শুরু করে দেশের উপর আরেকটি রক্ষাকর্তা প্রতিষ্ঠা করেন। ৫৪৫ সালে সম্মত হওয়া পাঁচ বছরের একটি যুদ্ধবিরতি ৫৪৭ সালে বিঘ্নিত হয় যখন লাজিকা আবার পক্ষ পরিবর্তন করে এবং শেষ পর্যন্ত বাইজেন্টাইনের সহায়তায় তার পারস্য গ্যারিসনকে বহিষ্কার করে; যুদ্ধ পুনরায় শুরু হয় কিন্তু লাজিকার মধ্যেই যুদ্ধটি সীমাবদ্ধ থাকে, যা ৫৬২ সালে শান্তি স্থাপন হবার আগ পর্যন্ত এই যুদ্ধটি চলছিল। যুদ্ধটি লাজিক যুদ্ধ নামে পরিচিত। এটি নিয়ে একটু বিস্তারিত আলোচনা করা যাক।

লাজিক যুদ্ধ (Lazic War) বা কোলকিডিয়ান যুদ্ধ (Colchidian War) বা এগ্রিসির মহাযুদ্ধ (Great War of Egrisi) ছিল লাজিকা (Lazica) নামক প্রাচীন জর্জিয়ান অঞ্চলের নিয়ন্ত্রণের জন্য বাইজেন্টাইন সাম্রাজ্য এবং সাসানীয় সাম্রাজ্যের মধ্যে সংঘটিত একটি যুদ্ধ, যা ৫৪১ থেকে ৫৬২ সাল পর্যন্ত বিশ বছর ব্যাপী চলেছিল। এই যুদ্ধে পারস্য জয় লাভ করে এবং বার্ষিক নজরানার বিনিময়ে তারা এই যুদ্ধের সমাপ্তি ঘটায়। প্রোকপিয়াস অফ ক্যাসারিয়া (Procopius of Caesarea) এবং অ্যাগাথিয়াসের (Agathias) রচনায় এই যুদ্ধ নিয়ে বিস্তারিত বর্ণিত রয়েছে।

লাজিকা কৃষ্ণ সাগরের পূর্ব তীরে অবস্থিত। এই অঞ্চলটি যার দখলে যাবে ককেশাস এবং কাস্পিয়ান সাগর জুড়ে গুরুত্বপূর্ণ গিরিপথ নিয়ন্ত্রণও তার হাতে থাকবে। তাই উভয় সাম্রাজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ কৌশলগত গুরুত্ব ছিল। বাইজেন্টাইনদের জন্য এটি ছিল পারস্যদের আইবেরিয়া থেকে কৃষ্ণসাগরের উপকূলে পৌঁছবার ক্ষেত্রে পারস্যদের বিরুদ্ধে ব্যবহার করা যায় এমন একটি বাধা। আর পারস্যদের জন্য এটা ছিল এমন একটা অঞ্চল যা তারা দখল করতে পারলে সমুদ্রের স্পর্শও পাবে আবার তাদের শক্ত দখলে থাকা আইবেরিয়াকে বাইজান্টাইনদের হাত থেকে নিরাপদ রাখতে পারবে।

পারস্য সাসানীয়রা ৫৩২ সালের “শাশ্বত শান্তি” চুক্তির (“Eternal Peace” Treaty) মাধ্যমে রোমান/বাইজেন্টাইন প্রভাবের ক্ষেত্রের অংশ হিসাবে লাজিকাকে (এগ্রিসি) স্বীকৃতি দেয়। সেই সময়ে বাইজেন্টাইনরাজ সেই অঞ্চলের স্থানীয় রাজতন্ত্রের উপর তাদের প্রভাব বাড়ানোর জন্য সেই অঞ্চলের রাজা প্রথম জ্যাথকে (Tzath I) ধর্মান্তরিত করার উপর জোর দিচ্ছিলেন। তিনি ৫২২/৩ সালে সম্রাট প্রথম জাস্টিন (জাস্টিনিয়ানের পূর্বসূরি) থেকে কনস্টান্টিনোপলে বাপ্টিজম বা অভিসিঞ্চন এবং রাজকীয় স্বীকৃতি উভয়ই লাভ করেন। বাইজেন্টাইন গ্যারিসনগুলো লাজিকা এবং পার্শ্ববর্তী আবাসজিয়ায় অবস্থিত ছিল, বেশিরভাগই উপকূলীয় শহর পোটি, সেবাস্তোপলিস এবং পিটিউসে অবস্থিত ছিল। বাইজান্টাইনরা সেই রাজ্যের রাজধানী আর্কিওপলিসকে সুরক্ষিত করেছিল, সেইসাথে পেত্রার (বর্তমানে সিখিসদজিরি, বাতুমির উত্তরে) উপকূলীয় রাস্তার মাধ্যমে রাজ্যে দক্ষিণের প্রবেশপথকেও সুরক্ষিত করেছিল। তবে, ৫৩৬ সালে বাইজেন্টাইন উপস্থিতির কারণে অঞ্চলটি বাইজান্টাইন সাম্রাজ্যের একটি পূর্ণ প্রোটেক্টরেটে পরিণত হয়, যেখানে এই অঞ্চলের রাজা সেখানকার নতুন বাইজান্টাইন ম্যাজিস্টার মিলিটাম পার আর্মেনিয়াম জন জিবাস টিজিবাসের (Armeniam John Tzibus) কাছে অনেক ক্ষমতাই হারান। জিবাস বাইজেন্টাইন স্বার্থকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য লাজিক ব্যবসায়ীদের বাণিজ্যের স্বাধীনতা হ্রাস করেন। এর ফলে তখন গণবিক্ষোভের সূচনা ঘটে, এবং ৫৪১ সালে একটি পূর্নমাত্রার বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এটি সেখানকার রাজা দ্বিতীয় গুবাজেসকে (Gubazes II) দুর্বল করে দেয়, এবং তিনি গোপনে বাইজান্টাইনদের বিরুদ্ধে পারস্যের সহায়তা কামনা করেন।

সেই বছর পারস্যের রাজা প্রথম খশরু লাজিকায় প্রবেশ করেছিলেন। তিনি পেত্রার প্রধান বাইজেন্টাইন দুর্গ দখল করেছিলেন এবং লাজিকের উপর আরেকটি প্রোটেক্টরেট প্রতিষ্ঠা করেছিলেন। তবে পরের বছর কমাজেন (Commagene) তার উপর আক্রমণ করলে তিনি পারস্যে ফিরে আসেন। ৫৪৩ খ্রিস্টাব্দে আর্মেনিয়ার একটি রোমান আগ্রাসন অ্যাংলনে একটি ছোট পারস্য বাহিনীর দ্বারা পরাজিত হয়, এবং প্রথম খশরু এক বছর পরে মেসোপটেমিয়ায় এডেসা অবরোধ করে ব্যর্থ হয়। ৫৪৫ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়।

লাজিকায় প্রথম খশরু সরাসরি পারস্যের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করেছিলেন এবং জরথুস্ট্রীয় যাজকদের মিশনারি উদ্যোগ শীঘ্রই খ্রিস্টান লাজিকার মধ্যে অসন্তোষ সৃষ্টি করেছিল। এর ফলে রাজা দ্বিতীয় গুবেজেস (Gubazes II) ৫৪৮ সালে পারস্যদের বিরুদ্ধে বিদ্রোহ করেন। তিনি সম্রাট প্রথম জাস্টিনিয়ানের কাছ থেকে সাহায্যের জন্য অনুরোধ করেছিলেন এবং অ্যালান এবং সাবিরদের (Sabirs) সাথে একটি জোট তৈরি করেছিলেন। জাস্টিনিয়ান গুবাগেজেসকে সহায়তা করার জন্য ডাগিস্থিয়াসের অধীনে ৭,০০০ রোমান এবং ১,০০০ জানি (Tzani) (লাজদের (Lazs) আত্মীয়) সহকারীদের পাঠিয়েছিলেন এবং পেট্রা দুর্গটি অবরোধ করেছিলেন, কিন্তু তাদের থেকে দুর্গটির সৈন্যের সংখ্যা বেশি ছিল এবং এরা কঠোরভাবে তাদের প্রতিহত করে। মিহর-মিহরোর (Mihr-Mihroe) অধীনে পারস্যের রিইনফোর্সমেন্ট বাহিনী গিরিপথগুলো পাহারা দেওয়া একটি ছোট বাইজেন্টাইন বাহিনীকে পরাজিত করে এবং তারপরে অবরুদ্ধ পেত্রাকে মুক্ত করে। মিহর-মিহরো দুর্গে ৩,০০০ লোককে নিযুক্ত করেন এবং আর্মেনিয়ার দিকে যাত্রা করে লাজিকাকে লুণ্ঠনের জন্য ৫,০০০ সৈন্য রেখে যান। এই বাহিনীটিকে ৫৪৯ সালে দাগিস্থিয়াস ফাসিস নদীতে ধ্বংস করেন। পরবর্তী পারসিক আক্রমণও ব্যর্থ হয়েছিল যখন হিপ্পিস (বর্তমানে সখেনিস্টকালী) নদীতে একটি নির্ণায়ক যুদ্ধে নিহত কমান্ডার কোরিয়ানস নিহত হন। নতুন বাইজেন্টাইন কমান্ডার বেসাস আবাসগি উপজাতির একটি পারস্য-পন্থী বিদ্রোহকে দমন করেছিলেন, দীর্ঘ অবরোধের পরে পেত্রার দুর্গটি অধিগ্রহণ ও ধ্বংস করেছিলেন এবং ৫৫১ সালে আর্কিওপোলিসে মিহর-মিহরোকে পরাজিত করেছিলেন। তবে মিহর-মিহরো আবার অন্যান্য যুদ্ধে অপ্রতিদ্বন্দ্বি ছিলেন এবং সিমনিয়া এবং সৌয়ানিয়ার উচ্চভূমি অঞ্চলে গুরুত্বপূর্ণ রাস্তাগুলো অবরোধ করে কোটাইস এবং উথিমেরেওস দুর্গগুলো দখল করতে সক্ষম হয়েছিলেন, যার মাধ্যমে তিনি স্কিমনিয়া ও সোউয়ানিয়া অঞ্চলে যাওয়া গুরুত্বপূর্ণ পথকে ব্লক করে দেন, আর পরে তিনি এই অঞ্চলগুলোকেও জয় করেন। ৫৫৫ খ্রিস্টাব্দের গ্রীষ্মে, তিনি টেলিফিস এবং ওলারিয়ায় একটি উচ্চতর বাইজেন্টাইন-লাজিক বাহিনীকে বিতাড়িত করেন এবং তাদের নেসোসে ফিরে যেতে বাধ্য করেন। এর কিছুদিন পর মিহর-মিহরোর অসুখে মৃত্যু হলে তার জায়গায় নাচোরাগান (Nachoragan) স্থলাভিষিক্ত হন।

রাজা গুবেজেস বাইজেন্টাইন কমান্ডার বেসাস, মার্টিন এবং রুস্টিকাসের সাথে সম্রাট জাস্টিনিয়ানের প্রতি অভিযোগ করে তর্ক করেছিলেন। বেসাসকে ডেকে নেয়া হয়েছিল, কিন্তু রাস্টিকাস এবং তার ভাই জন শেষ পর্যন্ত গুবেজেসকে হত্যা করেছিলেন। বাইজেন্টাইনরা ওনোগুরিসে একটি পূর্ণ-মাত্রার আক্রমণ শুরু করে, যাকে নাচোরাগান প্রতিহত করেন, আর পরবর্তিতে নাচোরাগান আর্কিওপলিসের প্রধান বাইজেন্টাইন বেইজকে ধ্বংস করেন, যাকে মিহর-মিহরো দুবার অধিগ্রহণের চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন। এই পরাজয় এবং লাজিক রাজার হত্যার ফলে লাজিক এবং বাইজেন্টাইন সেনাপতিদের মধ্যে একটি তিক্ত দ্বন্দ্ব দেখা দেয়। লাজিক জনগোষ্ঠী সম্রাটকে গুবেজেসের ছোট ভাই জাথেসকে (Tzathes) তাদের নতুন রাজা হিসাবে মনোনীত করতে এবং তার হত্যার তদন্তের জন্য সিনেটর আথানাসিয়াসকে পাঠাতে রাজি করান। গ্রামিকাস এবং জনকে গ্রেপ্তার, বিচার করা হয় এবং তাদের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছিল। ৫৫৬ খ্রিস্টাব্দে বাইজান্টাইন-লাজিক জোট আর্কিওপলিস পুনরায় দখল করে নেয় এবং ফাসিসের তীরে পারস্য বাহিনীকে আক্রমণ করে নাচোরাগানকে পরাজিত করে। একই বছরের শরৎ ও শীতকালে, বাইজেন্টাইনরা পার্বত্য উপজাতি মিসিমিয়ানদের দ্বারা সংঘটিত একটি বিদ্রোহকে দমন করে এবং অবশেষে শান্তি প্রতিষ্ঠা করে।

এরপর, ৫৫৭ সালে, বাইজেন্টাইন ও পারসিয়ানদের মধ্যে একটি যুদ্ধবিরতির মাধ্যমে যুদ্ধের অবসান ঘটে, এবং ৫৬২ সালের দারার “পঞ্চাশ বছরের শান্তি” দ্বারা, প্রথম খশরু লাজিকাকে বার্ষিক স্বর্ণ প্রদানের বিনিময়ে লাজিককে বাইজেন্টাইন ভাসাল রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেন।

দারার পঞ্চাশ বছরের শান্তি চুক্তি (৫৬২-৫৭২ খ্রি.)

দারা চুক্তি বা পঞ্চাশ বছরের শান্তি চুক্তি ছিল যা বাইজেন্টাইন (পূর্ব রোমান) এবং সাসানীয় (পারস্য) সাম্রাজ্যের মধ্যে একটি শান্তি চুক্তি ছিল যা ৫৬২ সালে দক্ষিণ তুরস্কের সীমান্তবর্তী শহর দারায় সংঘটিত হয়েছিল। বাইজান্টাইন সম্রাট প্রথন জাস্টিনিয়ানের পক্ষ থেকে পিটার দ্য পেট্রিশিয়ান এবং সাসানিয়ানরাজ প্রথম খশরুর পক্ষ থেকে ইজাদগুশাস্প এই চুক্তিটি স্বাক্ষর করেন যার মাধ্যমে ককেশাসের লাজিকা রাজ্য নিয়ে দুই সাম্রাজ্যের মধ্যকার ২০ বছরের যুদ্ধের অবসান ঘটে। এই চুক্তিতে ১৩টি অনুচ্ছেদ ছিল এবং এটি ভালভাবে রেকর্ড করা হয়েছে। এটিতে দুটি সাম্রাজ্যের সমস্ত অংশ, পারসারমেনিয়া, লাজিক, ক্লায়েন্ট রাষ্ট্রসমূহ এবং আরব মিত্রদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

চুক্তি অনুসারে, সাসানীয়রা লাজিক থেকে সরে যেতে সম্মত হয়, কিন্তু প্রতিবেশী দেশ সুয়ানিয়ার মর্যাদা অস্পষ্ট ছিল যা ভবিষ্যতের মতানৈক্যের উৎস হয়ে ওঠে। সাসানীয়দের বার্ষিক ৩০,০০০ গোল্ড নমিস্মাটা শ্রদ্ধার্ঘ প্রদানের কথা ছিল, যার মধ্যে প্রথম সাত বছরের নজরানা ছিল অবিলম্বে প্রদেয়। দেশটির উত্তরে ককেশাসের যাযাবরদের বিরুদ্ধে প্রতিরক্ষা লাইন রক্ষার পারস্য ও লাজিক দুই অঞ্চলেরই স্বার্থ ছিল, যার দায়িত্ব সাসানীয়রা গ্রহণ করে, কিন্তু ব্যয়ভার পরে লাজিকের উপর। উভয় পক্ষই সীমান্তে বিদ্যমান বসতিগুলোকে শক্তিশালী না করার জন্য নতুন দুর্গ স্থাপন বা শক্তিশালী না করার বিষয়ে একমত হয়েছিল। গুপ্তচরবৃত্তি প্রতিরোধের জন্য, বাণিজ্য ক্যালিনিকাম, নিসিবিস এবং ডিভিনের মধ্যে সীমাবদ্ধ ছিল, যখন অন্যান্য দেশের ব্যবসায়ীদের দারা (বাইজেন্টাইনদের অধীনে) এবং নিসিবিস (সাসানীয়দের অধীনে) সীমাবদ্ধ করা হয়েছিল। শরণার্থীদেরকে স্বাধীনভাবে তাদের বাড়িতে ফিরে যাবার অনুমতি দেয়া হয়েছিল। একটি পৃথক চুক্তিতে সাসানীয় সাম্রাজ্যের খ্রিস্টানদের ধর্মীয় স্বাধীনতার প্রতিশ্রুতি দেয়া হয়েছিল।

শান্তি চুক্তিটি ৫০ বছরের জন্য স্থায়ী হওয়ার কথা ছিল, তবে এটি কেবল ৫৭২ সাল পর্যন্ত কার্যকর ছিল, কেননা ৫৭২ সালে দ্বিতীয় জাস্টিন একাধিক ফ্রন্টে বছরের পর বছর ধরে ক্রমবর্ধমান উত্তেজনার পরে চুক্তিটি ভঙ্গ করে ৫৭২-৫৯১ এর যুদ্ধ শুরু করেছিলেন। প্রাচীন উৎসগুলোর মধ্যে চুক্তিভঙ্গের জন্য মেনান্ডার প্রটেক্টর (Menander Protector) এবং থিওফিলাকটোস সিমোকাটেস (Theophylaktos Simokattes) দ্বিতীয় জাস্টিনকে দোষারোপ করে, যখন বাইজান্টিয়ামের থিওফেন্স ভিন্নমত পোষণ করেন। ৫৬৫ সালে, প্রথম জাস্টিনিয়ান মারা যান এবং দ্বিতীয় জাস্টিন (৫৬৫-৫৭৮) তার স্থলাভিষিক্ত হন। তিনি আরব প্রধানদের ভর্তুকি বন্ধ করার সংকল্প করেছিলেন যাতে তারা সিরিয়ায় বাইজেন্টাইন অঞ্চলে অভিযান চালানো থেকে বিরত থাকে। এক বছর আগে, আর্মেনিয়ার সাসানীয় গভর্নর, সুরেন বংশের চিহোর-বিশনাস্প (Chihor-Vishnasp), আধুনিক ইয়েরেভানের কাছে ডিভিনে (Dvin) একটি অগ্নি মন্দির তৈরি করেছিলেন এবং তিনি মামিকোনিয়ান (Mamikonian) বংশের একজন প্রভাবশালী সদস্যকে হত্যা করেছিলেন। এভাবে তিনি একটি বিদ্রোহের সৃষ্টি করেন যার ফলে ৫৭১ সালে পারস্যের গভর্নর এবং তার প্রহরীরা নিহত হয়, আর এদিকে তখন আইবেরিয়াতেও বিদ্রোহ শুরু হয়ে গিয়েছিল।

৫৭২-৯১ সালের বাইজান্টাইন-সাসানীয় যুদ্ধ ও সাসানীয় গৃহযুদ্ধ (৫৮৯-৯১ খ্রি.)

দ্বিতীয় জাস্টিন আর্মেনীয় বিদ্রোহের সুযোগ নিয়ে ককেসাস গিরিপথের প্রতিরক্ষার জন্য প্রথম খশরুকে তার বার্ষিক অর্থ প্রদান বন্ধ করে দেন। আর্মেনীয়দেরকে মিত্র হিসাবে স্বাগত জানানো হয়েছিল এবং সাসানীয় অঞ্চলে একটি সেনাবাহিনী পাঠানো হয়েছিল যা ৫৭৩ সালে নিসিবিস অবরোধ করেছিল। তবে বাইজেন্টাইন সেনাপতিদের মধ্যে মতবিরোধ শুরু হয়। এর ফলে তারা কেবল সেই অবরোধ পরিত্যাগই করেন নি, তারা নিজেরাই দারা শহরে অবরুদ্ধ হয়ে পড়েন, যা পরে পারস্যরা দখল করে নেয়। এই সাফল্যকে পুঁজি করে পারস্যরা তখন সিরিয়াকে ধ্বংস করে দেয়, যার ফলে দ্বিতীয় জাস্টিন মেসোপটেমিয়ার ফ্রন্টে পাঁচ বছরের যুদ্ধবিরতির বিনিময়ে বার্ষিক অর্থ প্রদানে সম্মত হন, যদিও যুদ্ধটি অন্যান্য স্থানে অব্যাহত ছিল।

৫৭৬ খ্রিষ্টাব্দে প্রথম খশরু তার সর্বশেষ সমরাভিযানের নেতৃত্ব দিয়েছিলেন। এটি আনাতোলিয়ায় সেবাস্তেয়া (Sebasteia) এবং মেলিটিনিকে (Melitene) লুণ্ঠন ও ধ্বংস করেছিল। কিন্তু এই অভিযানটি বিপর্যয়ের মাধ্যমেই শেষ হয়েছিল। মেলিটিনির বাইরে পরাজিত হয়ে পারস্যরা ইউফ্রেটিস পার হয়ে পালিয়ে যাওয়ার সময় বাইজেন্টাইন আক্রমণের অধীনে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছিল। পারস্যের বিশৃঙ্খলার সুযোগ নিয়ে বাইজেন্টাইনরা খশরুর ভূখন্ডের গভীরে অভিযান চালায়, এমনকি কাস্পিয়ান সাগর জুড়ে উভচর আক্রমণও করে। খশরু শান্তির জন্য প্রতিনিধি পাঠিয়েছিলেন, কিন্তু ৫৭৭ সালে আর্মেনিয়ায় তার সেনাপতি তামখোসরোর বিজয়ের পরে তিনি যুদ্ধ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং মেসোপটেমিয়ায় পুনরায় যুদ্ধ শুরু করেছিলেন। একটি সাধারণ ক্ষমার মাধ্যমে আর্মেনিয়ার বিদ্রোহের অবসান ঘটে, যা আর্মেনিয়াকে সাসানীয় সাম্রাজ্যে ফিরিয়ে আনে।

৫৭০ সালের দিকে ইয়েমেনের রাজার সৎ ভাই ‘মা’দ-কারিব’ (Ma ‘d-Karib) প্রথম খশরুের হস্তক্ষেপ কামনা করেন। প্রথম খশরু একটি বহর এবং ভাহরিজ নামে একজন সেনাপতির অধীনে একটি ছোট বাহিনী বর্তমান এডেনের নিকটবর্তী এলাকায় পাঠিয়েছিলেন। এই বাহিনী রাজধানী সান’ল-এর (San’a’l) বিরুদ্ধে অভিযান পরিচালনে করেছিল, এবং তা দখল করেছিল। মার্দ-কারিবের পুত্র সাইফ এই অভিযানের সাথে ছিলেন। ৫৭৫ থেকে ৫৭৭ সালের মধ্যে কোনও এক সময় তিনি রাজা হয়েছিলেন। এভাবে সাসানীয়রা পূর্ব দিকের সাথে সমুদ্র বাণিজ্য নিয়ন্ত্রণের জন্য দক্ষিণ আরবে একটি ঘাঁটি স্থাপন করতে সক্ষম হয়েছিল। পরে, ইয়ামেন সাসানীয়দের থেকে স্বাধীনতা ঘোষণা করে, ও তার ফলে তাদের বিরুদ্ধে ৫৯৮ সালে আরেকটি পারস্য অভিযান প্রেরণ করা হয় যা সফলভাবে দক্ষিণ আরবকে সাসানীয় প্রদেশ হিসাবে সংযুক্ত করে। দ্বিতীয় খশরুর সমস্যাশঙ্কুল অবস্থা পর্যন্ত ইয়ামেন সাসানীয়দের অধীনস্তই ছিল।

প্রথম খশরুর রাজত্বকালে ক্ষুদ্র জমিদার অভিজাত দিহকান (dihqans) বা গ্রাম প্রভুদের উত্থান ঘটেছিল, যারা পরবর্তী সাসানীয় প্রাদেশিক প্রশাসন এবং কর সংগ্রহ ব্যবস্থার মেরুদণ্ডে পরিণত হয়। প্রথম খশরু একজন মহান নির্মাতা ছিলেন। তিনি তার রাজধানীকে সজ্জিত করেন এবং নতুন ভবন নির্মাণের সাথে সাথে তিনি নতুন শহরও প্রতিষ্ঠা করেন। তিনি খালগুলোকে পুনর্নির্মাণ করেছিলেন এবং যুদ্ধে ধ্বংস হওয়া খামারগুলোকে পুনরায় পশু দিয়ে পূর্ণ করেছিলেন। তিনি গিরিপথগুলোতে শক্তিশালী দুর্গ নির্মাণ করেছিলেন এবং আক্রমণকারীদের বিরুদ্ধে সীমান্তের প্রতিরক্ষার জন্য নির্বাচিত শহরগুলোতে অধীনস্ত উপজাতিদের নিযুক্ত করেছিলেন। তিনি সকল ধর্মের প্রতি সহনশীল ছিলেন। তিনি জরাথুস্ত্রবাদকে রাষ্ট্রধর্ম ঘোষণা করলেও যখন তার এক পুত্র খ্রিস্টান হয়ে ওঠে তখন তিনি অযথা বিচলিত হননি।

প্রথম খশরুের পর চতুর্থ হরমিজদ (৫৭৯-৫৯০) সিংহাসন গ্রহণ করেন। বাইজেন্টাইনদের সাথে যুদ্ধ তীব্রভাবে কিন্তু অমীমাংসিতভাবে চলতে থাকে, কিন্তু হরমিজদ সেনাপতি বাহরাম চোবিনকে বরখাস্ত এবং অপমানিত করলে তা সমাপ্ত হয়। এদিকে ৫৮৯ সালে বাহরাম চোবিন বিদ্রোহ করেন। পরের বছর হরমিজদকে একটি প্রাসাদ অভ্যুত্থানের মাধ্যমে উৎখাত করা হয় এবং তার পুত্র দ্বিতীয় খশরু (৫৯০-৬২৮) সিংহাসনে অধিষ্ঠিত হন। তবে শাসকের এই পরিবর্তন বাহরামকে শান্ত করতে পারেনি। তিনি খশরুকে পরাজিত করে তাকে বাইজেন্টাইন অঞ্চলে পালিয়ে যেতে বাধ্য করেছিলেন এবং নিজে ষষ্ঠ বাহরাম হিসাবে সিংহাসন দখল করেছিলেন। খশরু বাইজেন্টাইন সম্রাট মরিসের (৫৮২-৬০২) কাছে বাহরামের বিরুদ্ধে তাকে সাহায্য করার জন্য অনুরোধ করেছিলেন এবং বিনিময়ে তিনি পশ্চিম ককেশাসকে বাইজেন্টাইনদের কাছে হস্তান্তর করবেন বলে অঙ্গীকার করেছিলেন। নিজেদের জোটকে দৃঢ় করার জন্য, খশরু মরিসের কন্যা মিরিয়ামকেও বিবাহ করেছিলেন। খশরু এবং বাইজেন্টাইন সেনাপতি নরসেস এবং জন মিস্টাকনের নেতৃত্বে নতুন সম্মিলিত বাইজেন্টাইন-পারস্য সেনাবাহিনী বাহরামের বিরুদ্ধে সমরাভিযান পরিচালনা করে এবং ৫৯১ সালের ব্ল্যারাথনের যুদ্ধে তাকে পরাজিত করে। এর মাধ্যমে খশরু ক্ষমতায় পুনর্বহাল হয়ে নিজের প্রতিশ্রুতি রক্ষা করেন এবং পশ্চিম আর্মেনিয়া এবং ককেশীয় আইবেরিয়ার নিয়ন্ত্রণ বাইজান্টাইন সাম্রাজ্যের কাছে হস্তান্তর করেন।

পরবর্তী অবস্থা

নতুন শান্তি ব্যবস্থা দুটি সাম্রাজ্যকে অন্য কোথাও সামরিক বিষয়গুলোতে মনোনিবেশ করার সুযোগ করে দেয়। খশরু সাসানীয় সাম্রাজ্যের পূর্ব সীমান্তের দিকে মনোনিবেশ করেছিলেন এবং মরিস বলকান অঞ্চলে বাইজেন্টাইন নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করেছিলেন। প্রায় ৬০০ খ্রিষ্টাব্দে, হেফথালীয়রা মধ্য ইরানের স্পাহান পর্যন্ত সাসানীয় সাম্রাজ্যে সমরাভিযান পরিচালনা করছিল। হেফথালীয়রা দ্বিতীয় খশরুর মুদ্রার অনুকরণে অসংখ্য মুদ্রা উৎকীর্ণ করেছিল। আনু.  ৬০৬/৬০৭ খ্রিষ্টাব্দে খশরু পারস্যের আর্মেনিয়া থেকে আর্মেনিয়ান প্রিন্স স্ম্‌বাট ৪র্থ বাগরাতুনিকে (Smbat IV Bagratuni) ডেকে পাঠান এবং হেফথালীয়দের প্রতিহত করার জন্য তাকে ইরানে প্রেরণ করেন। স্ম্‌বাট দাতোয়ান নামে একজন পারস্য রাজপুত্রের সহায়তায় পারস্য থেকে হেফথালীয়দের প্রতিহত করেন এবং পূর্ব খোরাসানে তাদের অঞ্চনগুলো লুণ্ঠন করে, যেখানে স্ম্বাত একক যুদ্ধে তাদের রাজাকে হত্যা করেছিলেন বলে মনে করা হয়।

৬০২ সালে ফোকাস (Phocas, ৬০২-৬১০) মরিসকে উৎখাত ও হত্যা করার পর ক্ষমতায় আসেন। তবে দ্বিতীয় খশরু তার পৃষ্ঠপোষকের হত্যাকে একটি নতুন আক্রমণ শুরু করার অজুহাত হিসেবে ব্যবহার করেছিলেন, যা বাইজেন্টাইন সাম্রাজ্যে গৃহযুদ্ধ চালিয়ে যাওয়ার ফলে উপকৃত হয়েছিল এবং সামান্য কার্যকর প্রতিরোধের মুখোমুখি হয়েছিল। খশরুর সেনাপতিরা পদ্ধতিগতভাবে বাইজেন্টাইন মেসোপটেমিয়া এবং আর্মেনিয়ার ভারী সুরক্ষিত সীমান্ত শহরগুলোকে পরাজিত করেছিল এবং অভূতপূর্ব সম্প্রসারণের ভিত্তি স্থাপন করেছিল। পারস্যরা সিরিয়া দখল করে নেয় এবং ৬১১ সালে এন্টিওক দখল করে নেয়।

৬১৩ খ্রিষ্টাব্দে, এন্টিওকের বাইরে, পারস্যের সেনাপতি শাহরবারাজ (Shahrbaraz) এবং শাহিন (Shahin) বাইজেন্টাইন সম্রাট হেরাক্লিয়াসের (Heraclius) নেতৃত্বে একটি বড় প্রতি-আক্রমণকে নির্ণায়কভাবে পরাজিত করেন। এরপর, পারস্যের অগ্রযাত্রা অনিয়ন্ত্রিতভাবে চলতে থাকে। জেরুজালেম ৬১৪ সালে, আলেকজান্দ্রিয়া ৬১৯ সালে এবং মিশরের বাকি অংশ ৬২১ সালে পতিত হয়। আকিমেনিদ সীমানা পুনরুদ্ধারের সাসানীয় স্বপ্ন প্রায় সম্পূর্ণ হয়ে গিয়েছিল, যখন বাইজেন্টাইন সাম্রাজ্য পতনের দ্বারপ্রান্তে ছিল। সম্প্রসারণের এই অসাধারণ শিখরটি পারস্য শিল্প, সঙ্গীত এবং স্থাপত্যের একটি প্রস্ফুটনের সমান্তরাল ছিল।

সাম্রাজ্যের পতন

প্রথম পর্যায়ে (৬০২ থেকে ৬২২ সাল পর্যন্ত) সফল হলেও দ্বিতীয় খসরু-এর অভিযান পারস্যের সেনাবাহিনী ও কোষাগারকে নিঃশেষ করে দিয়েছিল। জাতীয় কোষাগার পুনরুদ্ধারের জন্য খসরু তার জনগণের ওপর অত্যধিক করারোপ করেছিলেন। তাই যখন হেরাক্লিয়াসের (৬১০-৬৪১) সাম্রাজ্য সম্পূর্ণ পরাজয়ের দ্বারপ্রান্তে ছিল, তখন হেরাক্লিয়াস তার সমস্ত হ্রাসপ্রাপ্ত এবং বিধ্বস্ত সাম্রাজ্যের অবশিষ্ট সম্পদকে কাজে লাগান, সেনাবাহিনীকে পুনর্গঠিত করেন এবং একটি অসাধারণ, ঝুঁকিপূর্ণ পাল্টা আক্রমণ শুরু করেন। ৬২২ থেকে ৬২৭ সালের মধ্যে, তিনি আনাতোলিয়া এবং ককেশাসে পারস্যদের বিরুদ্ধে অভিযান চালিয়েছিলেন এবং একের পর এক যুদ্ধে পারস্য সেনাপতি শাহরবাজ, শাহিন এবং শাহরাপ্লাকানের (Shahraplakan) বাহিনীকে পরাজিত করেছিলেন। এই সেনাপতিদের মধ্যে বাইজেন্টাইন সম্রাটকে ব্যক্তিগতভাবে পরাজিত করার গৌরবের দাবি করার প্রতিযোগিতা চলছিল, আর সেই প্রতিযোগিতাই তাদের ব্যর্থতায় অবদান রেখেছিল। হেরাক্লিয়াস গানজাকের মহান জরাথুস্ত্রবাদী মন্দিরকে লুণ্ঠন ও ধ্বংস করেন, এবং খাজার ও পশ্চিম তুর্কি খানাতের কাছ থেকে সহায়তা লাভ করেন।

জবাবে, দ্বিতীয় খসরু আভার এবং স্লাভিক বাহিনীর সাথে জোটবদ্ধ হন, এবং এদেরকে সাথে নিয়ে ৬২৬ সালে তিনি বাইজেন্টাইন রাজধানী কনস্টান্টিনোপল অবরোধ শুরু করেন। শাহরবারাজের নেতৃত্বে সাসানীয়রা বসফরাসের পূর্ব দিকের শহরটি আক্রমণ করে, আর তার আভার এবং স্লাভিক মিত্ররা পশ্চিম দিক থেকে আক্রমণ করে। পারস্য বাহিনীকে তাদের মিত্রদের সাহায্য করার জন্য বসফরাস জুড়ে ফেরি করার প্রচেষ্টা (স্লাভিক বাহিনীগুলো এখন পর্যন্ত অবরোধ যুদ্ধে সবচেয়ে সক্ষম) বাইজেন্টাইন বহর দ্বারা প্রতিহত করা হয়েছিল এবং অবরোধটি ব্যর্থতায় পর্যবসিত হয়েছিল। ৬২৭-৬২৮ খ্রিষ্টাব্দে হেরাক্লিয়াস মেসোপটেমিয়ায় শীতকালীন আক্রমণ শুরু করেন, এবং তার খাজার মিত্রদের প্রস্থান সত্ত্বেও তিনি নিনেভের যুদ্ধে রাহজাধের (Rhahzadh) নেতৃত্বে একটি পারস্য সেনাবাহিনীকে পরাজিত করেন। এরপর তিনি টাইগ্রিসের নিচে নেমে যান, দেশটিকে ধ্বংস করে দেন এবং দাস্তাগেরদে খসরুর প্রাসাদকে লুণ্ঠন ও ধ্বংস করেন। তবে নাহরাওয়ান খালের সেতুগুলো ধ্বংস করে এবং উত্তর-পশ্চিম ইরানে দিয়ালা প্রত্যাহারের আগে আরও সমরাভিযান চালিয়ে তাকে টেসিফন আক্রমণ করতে বাধা দেওয়া হয়েছিল।

হেরাক্লিয়াসের বিজয়ের প্রভাব, সাসানীয় সাম্রাজ্যের সবচেয়ে ধনী অঞ্চলগুলোর ধ্বংস, এবং গানজাক এবং দাস্তাগার্দের মতো উচ্চ-মর্যাদার টারগেটগুলো অপমানজনক ধ্বংস খসরুর প্রতিপত্তি এবং পারস্য অভিজাতদের মধ্যে তার সমর্থনকে মারাত্মকভাবে হ্রাস করেছিল। ৬২৮ সালের প্রথম দিকে তাকে তার পুত্র দ্বিতীয় কাভাধ (৬২৮ খ্রি.) উৎখাত ও হত্যা করেন। এর মাধ্যমে তিনি অবিলম্বে যুদ্ধ সমাপ্ত করেন ও সমস্ত দখলকৃত অঞ্চলকে বাইজান্টাইনদের কাছে ত্যাগ করতে সম্মত হন। ৬২৯ খ্রিষ্টাব্দে হেরাক্লিয়াস এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে জেরুজালেমে সত্যিকারের ক্রুশ ফিরিয়ে আনেন। কাভাধ কয়েক মাসের মধ্যে মারা যান, যার পর বিশৃঙ্খলা এবং গৃহযুদ্ধ শুরু হয়। চার বছর ধরে এবং পরপর পাঁচজন রাজা সাসানীয় সাম্রাজ্যের সিংহাসনে বসেন ও সাম্রাজ্যটি উল্লেখযোগ্যভাবে দুর্বল হয়ে পড়ে। কেন্দ্রীয় কর্তৃপক্ষের ক্ষমতা সেনাপতিদের হাতে চলে যায়। একের পর এক অভ্যুত্থান ঘটে। এই অবস্থায় একজন শক্তিশালী রাজার ক্ষমতায় আসা সম্ভব ছিলনা, আর সাসানীয় সাম্রাজ্য আর কখনই পুনর্গঠিত হতে পারেনি।

৬৩২ খ্রিষ্টাব্দের গোড়ার দিকে, তৃতীয় ইয়াজদেগার্দ নামে  এস্তাখরে (Estakhr) লুকিয়ে থাকা প্রথম খসরুর এক নাতি সিংহাসনে অধিষ্ঠিত হন। একই বছর ইসলাম দ্বারা সদ্য একত্র হওয়া আরব উপজাতিদের প্রথম আক্রমণকারীরা পারস্য অঞ্চলে এসেছিল। হাওয়ার্ড-জনস্টনের মতে, বছরের পর বছর ধরে চলা যুদ্ধ বাইজেন্টাইন ও পারস্যদেরকে নিঃশেষ করে দিয়েছিল। সাসানীয়রা অর্থনৈতিক পতন, ভারী কর, ধর্মীয় অস্থিরতা, কঠোর সামাজিক স্তরবিন্যাস, প্রাদেশিক জমিদারদের ক্রমবর্ধমান ক্ষমতা এবং শাসকদের দ্রুত পরিবর্তনের কারণে আরও দুর্বল হয়ে পড়েছিল, যা পারস্যের ইসলামী বিজয়কে সহজতর করেছিল।

প্রাথমিক আরব বাহিনী যে চাপ প্রয়োগ করেছিল সাসানীয়রা কখনোই তার বিরুদ্ধে সত্যিকার অর্থে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। ইয়াজদেগার্দ ছিলেন একজন বালক মাত্র, যিনি তার উপদেষ্টাদের দয়ায় টিকেছিলেন এবং ছোট ছোট সামন্ততান্ত্রিক রাজ্যে বিভক্ত হওয়া একটি বিশাল দেশকে একত্র করতে অক্ষম ছিলেন, যদিও বাইজেন্টাইনরা নতুন বিস্তৃত আরবদের অনুরূপ চাপের কারণে আর হুমকি ছিল না। খলিফা আবু বকরের সেনাপতি, একসময় মুহাম্মদের নির্বাচিত কম্পানিয়ন-ইন-আর্মস এবং আরব সেনাবাহিনীর নেতা খালিদ ইবনে ওয়ালিদ পারস্যের অধীনস্ত ইরাক দখল করতে চলে যান এবং বেশ কয়েকটি যুদ্ধে জয়লাভ করেন। কিন্তু ৬৩৪ সালের জুনে বাইজেন্টাইনদের বিরুদ্ধে সিরিয়ার ফ্রন্টে তাকে যুদ্ধ করতে যেতে হয়। এদিকে ইরাকে খালিদের জায়গায় যাকে দায়িত্ব দেয়া হয়েছিল তিনি পারস্যদের বিরুদ্ধে যুদ্ধে ব্যর্থ হন ও ৬৩৪ সালে ব্রিজের যুদ্ধে মুসলিম বাহিনী পরাজিত হয়। তবে আরব হুমকি এখানেই থেমে যায়নি এবং খালিদ ইবনে ওয়ালিদের সুশৃঙ্খল সেনাবাহিনীর মাধ্যমে শীঘ্রই আরব বাহিনী পুনরায় একত্র হয়েছিল।

৬৩৭ খ্রিষ্টাব্দে খলিফা উমর ইবনে আল-খাত্তাবের নেতৃত্বে একটি মুসলিম বাহিনী আল-কাদিসিয়াহের সমভূমিতে সেনাপতি রোস্তম ফাররোখজাদের নেতৃত্বে আরও গুরুত্বপূর্ণ পারস্য বাহিনীকে পরাজিত করে এবং তারপর টেসিফনের দিকে অগ্রসর হয়, যা দীর্ঘ অবরোধের পর পতিত হয়। ইয়াজদেগার্দ টেসিফন থেকে পূর্ব দিকে পালিয়ে যান, সাম্রাজ্যের বিশাল কোষাগারের বেশিরভাগ অংশ পেছনে ফেলে যান। আরবরা শীঘ্রই টেসিফোন দখল করে নেয়। তাই মুসলমানরা একটি শক্তিশালী আর্থিক সংস্থান দখল করতে সক্ষম হয়, যার ফলে সাসানীয় সরকার তহবিলের অভাবে আটকে পড়ে। বেশ কয়েকজন সাসানীয় গভর্নর আক্রমণকারীদের বিতাড়িত করার জন্য তাদের বাহিনীকে একত্র করার চেষ্টা করেছিলেন, কিন্তু শক্তিশালী কেন্দ্রীয় কর্তৃত্বের অভাবের কারণে প্রচেষ্টাটি পঙ্গু হয়ে গিয়েছিল এবং গভর্নররা নিহাবান্দের (Nihawānd) যুদ্ধে পরাজিত হয়েছিল। সামরিক নেতৃত্বের কাঠামোর অভাব, ধ্বংসপ্রাপ্ত অ-অভিযাত সেনাদল, আর্থিক সম্পদের অভাব, আসাবারান (Asawaran (Azatan)) নাইটলি ক্যাসলের ধ্বংস – এসব কারণে সাসানীয় সাম্রাজ্য আরব আক্রমণকারীদের কাছে অসহায় হয়ে পড়ে।

নিহাবান্দে পরাজয়ের কথা শুনে ইয়াজদেগার্দ, ফররুখজাদ এবং কিছু পারস্য অভিজাত ব্যক্তি আরও অভ্যন্তরীণে অবস্থিত পূর্বের খোরাসান প্রদেশে পালিয়ে যান। ইয়াজদেগার্দ ৬৫১ সালের শেষের দিকে মারভের এক মিলারের হাতে নিহত হন। তার পুত্র পেরোজ এবং বাহরাম থাং চীনে পালিয়ে যান। কিছু অভিজাত মধ্য এশিয়ায় বসতি স্থাপন করেছিলেন। যেখানে তারা সেই অঞ্চলগুলোতে পারস্য সংস্কৃতি এবং ভাষা ছড়িয়ে দিতে এবং সামানিদ রাজবংশ নামে প্রথম স্থানীয় ইরানী ইসলামী রাজবংশ প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন, যা সাসানীয় ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করেছিল।

সাসানীয় সাম্রাজ্যের আকস্মিক পতন মাত্র পাঁচ বছরের মধ্যে সম্পন্ন হয়েছিল এবং এর বেশিরভাগ অঞ্চল ইসলামী খিলাফতের মধ্যে শোষিত হয়েছিল। তবে অনেক ইরানি শহর বেশ কয়েকবার আক্রমণকারীদের বিরুদ্ধে প্রতিরোধ ও লড়াই করেছিল। ইসলামী খিলাফত ইস্পাহান এবং হামাদানের মতো শহরগুলোতে বারবার বিদ্রোহ দমন করেছিল। স্থানীয় জনগণ প্রাথমিকভাবে ইসলামে ধর্মান্তরিত হওয়ার জন্য সামান্য চাপের মধ্যে ছিল ও তারা মুসলিম রাষ্ট্রের জিম্মি প্রজা হিসেবে রয়ে গিয়েছিল এবং জিজিয়া কর প্রদান করেছিল। তা ছাড়াও তাদের ওপর পুরানো সাসানীয় “ভূমি কর” (আরবিতে খরাজ নামে পরিচিত) তাদের ওপর আরোপিত হয়েছিল। পারস্য জনগণের সংখ্যা জমির তুলনায় বেশি ছিল কিনা তা বিচার করার জন্য খলিফা উমর মাঝে মাঝে করের জরিপ করার জন্য একটি কমিশন গঠন করেছিলেন বলে মনে করা হয়।

তথ্যসূত্র

উইকিপিডিয়ার সাসানীয় সাম্রাজ্যের নিবন্ধ ও উল্লিখিত বিভিন্ন যুদ্ধ সংক্রান্ত নিবন্ধসমূহ

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.




This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.