আমাদের কথা

পৃথিবী গতিশীল। প্রতিনিয়তই এই পৃথিবীর পরিবর্তন ঘটছে, আর আমরা এই মুহূর্তে যে পৃথিবীকে দেখছি চোখের পলকেই তা যেন নতুন রূপ লাভ করছে। পৃথিবীর এই পরিবর্তনশীলতা সবসময় ভাল নাও হতে পারে কিন্তু এই পরিবর্তনগুলোর মধ্যেও যেটুকু ভাল আমরা দেখতে পারি তার মধ্যে একটা বড় অংশ আমরা পাই বিজ্ঞান ও প্রযুক্তির কল্যানে। আমাদের জীবনযাত্রাকে একটুখানি উন্নত করার জন্য, আমাদের জ্ঞানের পরিধিকে আরও একটু বিস্তৃত করার জন্য প্রতিনিয়তই অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন হাজার হাজার বিজ্ঞানী, প্রতিদিনই প্রকাশিত হচ্ছে শ খানেক গবেষণাপত্র ও পেটেন্ট। কিন্তু দুঃখজনক হলেও সত্য আমাদের অনেকেই দৈনন্দিন নানা ধরণের চিন্তা, নানা ধরণের কাজের জন্য এসব জানার ফুরসতটুকু পাই না। কিন্তু সত্যি কথাটি হল, এই নতুন নতুন গবেষণাগুলো শুধু মাত্র আমাদের নতুন জ্ঞান দেয় না, নতুন বিষয়ে আমাদের অর্জিত জ্ঞানকে আপডেটেড করায় না, বরং এগুলো আমাদের দৃষ্টিভঙ্গিও অনেকটাই পালটে দেয়। এইসব গবেষণা যেমন আমাদের জ্ঞানকে উন্নত করে, ঠিক তেমনি উন্নত করে আমাদের মনন ও চিন্তাধারাকেও।

 

আর এজন্যই বিভিন্ন বিষয়ের সাম্প্রতিক গবেষণা, গবেষকদের বিভিন্ন আর্টিকেলকে সকলের বোধগম্য করে  সহজ বাংলায় তুলে ধরাকে উদ্দেশ্য করেই এই ওয়েবসাইটে আমাদের পথচলা। আমরা এখানে বিজ্ঞান এর বিভিন্ন বিষয় যেমন পদার্থ, প্রযুক্তি, বিবর্তন, জেনেটিক্স, পরিবেশ ইত্যাদি বিভিন্ন সাম্প্রতিক গবেষণা বাংলায় প্রকাশ করার সাথে আথে সোশ্যাল সায়েন্স বা সামাজিক বিজ্ঞান, পলিটিকাল সায়েন্স ইত্যাদি বিষয়ের বিভিন্ন গবেষণার সংবাদগুলোও প্রকাশ করার চেষ্টা করে থাকি। এছাড়া সাম্প্রতিক বিজ্ঞান বা গবেষণাগুলো ছাড়াও অন্যান্য বিভিন্ন বিষয়েও এখানে পোস্ট করা হবে। আমাদের প্রধান লক্ষ্য থাকবে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইংরেজি আর্টিকেলকে অনুবাদ করে সহজবোধ্য বাংলায় প্রকাশ করা যেন তা সকলের উপকারে আসতে পারে। বিজ্ঞানের পাশাপাশি তাই ধর্ম-দর্শন, সাহিত্য-সংস্কৃতি নিয়েও আমরা কাজ করব। কিন্তু তাই বলে যে নিজেদের কোন বিশ্লেষণী লেখা এখানে দেয়া হবে না তেমনটাও নয়।

 

সকলের মনন বা চিন্তাধারার বিবর্তন ঘটানোর পথের সন্ধান দেয়ায় আমরা চেষ্টা করব বলে এই ওয়েবসাইটের নাম বিবর্তনপথ। আমরা আশা করব এই ওয়েবসাইটের পাঠকগণ এখানকার বিভিন্ন পোস্ট পড়বেন, এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ আর্টিকেল বা গুরুত্বপূর্ণ গবেষণার ব্যাপারে আমাদের অবহিত করে সাহায্য করবেন। আমাদের সাথে যোগাযোগ করার জন্য ইমেইল করতে পারেন এই ঠিকানায়: [email protected] । এছাড়াও আমাদের ফেইসবুক পেইজে লাইক দিতে পারেন এখানে। টুইটারে আমাদের একাউন্ট Bibortonpoth কে ফলো করতে পারেন এখানে গিয়ে।